Alapon

মমতা ব্যানার্জী কি পারবেন সমগ্র ভারতের নেতা হয়ে উঠতে...?



যদিও মমতা ব্যানার্জী নিজ আসনে হেরেছেন, কিন্তু তার দল জয়লাভ করেছে। আর এই জয় মমতাকে শুধু পশ্চিমবঙ্গেরই মুখ্যমন্ত্রী বানাচ্ছে না, একইসাথে এই জয় মমতাকে বিজেপি বিরোধী জোটের প্রধান নেতা বানাবে। ভবিষ্যতে বিজেপি সরকার বিরোধী যেকোনো আন্দোলনের প্রধান কেন্দ্রবিন্দু হবেন মমতা ব্যানার্জি।

পশ্চিমবঙ্গের নির্বাচনে মমতাকে কিন্তু পশ্চিমবঙ্গ বিজেপির মোকাবেলা করতে হয়নি, মূলত তাকে কেন্দ্রীয় বিজেপিকেই মোকাবেলা করতে হয়েছে। তাকে মোদী এবং অমিত শাহকে মোকাবেলা করতে হয়েছে। মোদী এবং অমিত শাহ জুটি যখন অপ্রতিরোদ্ধ হয়ে উঠছিল, ঠিক তখনই মমতা তাদের পরাজিত করলেন। অমিত শাহ যেখানে বড়ো গলা করে বলেছিলেন, পশ্চিমবঙ্গে বিজেপি দুই শতাধিক সিট পাবে। সেখানে মমতার তৃণমূলই দুই শতাধিক সিট নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে। বিপরীতে বিজেপি ১০০ সিটও পায়নি।
তবে বিজেপি পশ্চিমবঙ্গে দারুণ উন্নতি করেছে। গত নির্বাচনে বিজেপি যেখানে সিট পেয়েছিল মাত্র তিনটি। এই নির্বাচনে বিজেপি কংগ্রেসকে হটিয়ে প্রধান বিরোধী দলের আসন দখল করেছে। আর কংগ্রেস অন্যান্য অনেক রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও ফেইল মেরেছে।

কংগ্রেসের জন্য আমার মায়াই লাগে। কংগ্রেসের অবস্থা এখন অনেকটাই আমাদের বিএনপির মতো। আর বিএনপির এই অবস্থা করার জন্য কংগ্রেস সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলো। কংগ্রেস সরকার পরোক্ষভাবে বাংলাদেশের রাজনীতি থেকে বিএনপিকে ‘ভ্যানিশ’ করে দিতে চেয়েছিলো। আর ভারতের রাজনীতি থেকে কংগ্রেস নিজেই ‘ভ্যানিশ’ হয়ে যাচ্ছে।

তবে কংগ্রেস আর বিএনপির মাঝে মৌলিক পার্থক্য হচ্ছে, কংগ্রেস দেশের মানুষের কাছে জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা হারিয়েছে। ফলে, দিনের আলোয় নির্বাচন হবার পরও কংগ্রেস কাঙ্ক্ষিত রেজাল্ট করতে পারছে না। অন্যদিকে, দেশের মানুষের কাছে বিএনপির গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা মোটেও কমেনি বলে আমার বিশ্বাস। দেশে যদি কখনো সুষ্ঠু নির্বাচন হয়, তাহলে বিএনপি আবার ক্ষমতায় আসবে। কিন্তু ‍কংগ্রেসের যে ভরাডুবি ঘটেছে, তাতে নিকট ভবিষ্যতে কংগ্রেস এককভাবে ক্ষমতায় আসতে পারবে বলে মনে হয় না!

যাইহোক, এতোদিন ভারত মোদী ও অমিত শাহের গেরুয়া সরকারের বিরুদ্ধে আন্দোলন করার জন্য নেতৃত্ব সংকটে ভুগছিলো। পশ্চিমবঙ্গের নির্বাচন সেই নেতৃত্ব সংকট পূরণ করে দিলো বলে আমার বিশ্বাস। আগামী দিনে মমতা ব্যানার্জীর নেতৃত্বে সারা ভারতজুড়ে মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলন গজিয়ে উঠবে। আর সেই আন্দোলনে যদি মমতা ব্যানার্জী ঠিকঠাক নেতৃত্ব দিতে পারে, তাহলে হয়তো মমতা ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পথে অনেকটাই এগিয়ে যাবেন। এখন দেখার বিষয়, মমতা ব্যানার্জী কি শুধু পশ্চিমবঙ্গের নেতা হয়েই থাকবেন, নাকি গোটা ভারতবর্ষের নেতা হয়ে উঠবেন। এই প্রশ্নের উত্তর সময়ই বলে দিবে...

পঠিত : ৩৫০ বার

মন্তব্য: ০