Alapon

ভালোবাসা কাহারে কয়...



হায় অমৃতা!

তোমাকে পাওয়ার অবিরত চেষ্টার কিয়দংশ-ও যদি আমি আমার রবকে দিয়ে দিতাম! তবে তাঁকে পেয়ে গিয়ে এতোদিনে আমি কালবৈশাখীর মতো তীব্র ঝড়ের পুলকিত শান্তি আর অকল্পনীয় আনন্দে বয়ে যেতাম!

হৃদপিণ্ডের প্রতিটি শাখা-উপশাখায়, রক্তনালির প্রতিটি শিরা-উপশিরায় তাঁর ভালোবাসার আগুন লেগে যেত গায়! সে আগুন ঝরে পড়তো প্রতিটি মোনাজাতে, প্রতিটি আয়াত তেলাওয়াতে, প্রতিটি সেজদায়। আহ! প্রেমতাপে দগ্ধ হৃদয় বুঝতো তখন, 'ভালোবাসা কাহারে কয়!'

ভালোবাসা কারে কয়, অমৃতা? তোমার জন্য হলুদ পাঞ্জাবি গায় কতো বেলা যে হেঁটেছি! কতো বেলা পার করে দিয়েছি তোমার নীল শাড়ির আঁচলতলে এতটুকুন শান্তি খুঁজতে! কই! শান্তি তো দাও নি আমায়! পেতে গিয়ে আরও পেতে ছটফট করেছি যন্ত্রণায়! এই প্রেম মানেই যেন যন্ত্রণার আগুনে অবিরত তুষ ঢেলে দেওয়ার মতো অবধারিত কোন শাস্তি!

ভালোবাসা কারে কয়, অমৃতা? তোমার জন্য ১০১ টা নীল পদ্ম হাতে নিয়ে আগুন ঝরা ফাগুনে কৃষ্ণচূড়ার ডাল হয়ে ঝুলে ছিলাম অনন্ত কাল! এক গ্লাস অন্ধকারে শুকিয়ে এসেছিলো চোখ, বুকের ভেতর পানসে হয়ে এসেছিলো হতাশা'রা! এরপরেও তুমি কি পেরেছিলে এক ফোঁটা শান্তি এনে দিতে? পারোনি। বরং বারংবার দীর্ঘশ্বাসে কুঁকড়ে নিয়েছিলে চরম বিস্বাদে!
ভালোবাসা কারে কয় অমৃতা? তোমাকে পাওয়ার জন্য কতো রাত জেগে জেগে দিশেহারা হয়ে গিয়েছি! কতো দিন লাগামহীন দুঃশ্চিন্তায় ভুগেছি! কতবার হাত কেটে রক্ত ঝরিয়েছি! কতো রাত ঘুমের ট্যাবলেট খেয়ে উম্মাদের মতো ঘুমিয়েছি! অথচ ঘুমের ভেতরেও শান্তি পাইনি আমি!

কিন্তু তুমি ঠিকই হেসেছিলে অন্য কারে কোলে। অন্তত এখন তো বুঝি, যার কোলেই হাসো সে বেচারা ফেঁসে গেছে অনন্ত অভিশাপে। এ অভিশাপ পাপের, তীব্র অশান্তির, তীব্র জুলুমের।

মনে আছে অমৃতা? তোমার জন্য কেঁদে কেঁদে একবার আমি জ্ঞান হারিয়ে ফেলেছিলাম! তোমাদের বাড়ির পিছনে সাইকেল নিয়ে কতো সকাল উড়িয়েছি, কতো বিকেল উড়িয়েছি! কতোদিন স্কুল যাওয়ার পথে সেই বাতাসির মোড়ের চায়ের দোকানে তোমার জন্য অপেক্ষায় কাটিয়েছি! কতোদিন ফোনে ফেসবুকে দিশেহারা হয়ে তোমার নামে কতশত গল্প কবিতা লিখেছি!

মনে আছে অমৃতা?

আজ আমার এসব মনে হলে ভীষণ কষ্ট লাগে। বুকের ভেতরটা তীব্র অনুশোচনায় ডুবে গিয়ে এক টুকরো আশ্রয়ের খড়কুটো হাতড়িয়ে বেড়ায়। হায়! ভুলে ভুলে জীবনের কতো মুক্তাসম সময় উৎখাত করে আমি যে আজ নিঃস্ব হয়ে গিয়েছি!
আমার কোথায় ভুল ছিলো জানো অমৃতা? আমি শান্তির মালিকের কাছে শান্তি না খুঁজে তোমার কাছে খুঁজেছি!

- আরিফ আব্দুল্লাহ

পঠিত : ২৮৬ বার

মন্তব্য: ০