Alapon

যুক্তিফাঁদে ফড়িং

যুক্তিফাঁদে ফড়িং
চমক হাসান (Chamok Hasan)


২০১৮ সালের মার্চের প্রথম সপ্তাহ। বাংলাদেশে রচিত হচ্ছিল ইতিহাসের কালো অধ্যায়। প্রচলিত নিয়োগ ব্যবস্থার সংস্কারের দাবি। শুরুতে চাইলে আলোচনার মাধ্যমে সেটার ইতি টানা যেত। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে পুলিশের চলছিল দফায়-দফায় সংঘর্স। রাস্তার পাশাপাশি অনলাইনেও চলছিল এক অঘোষিত মহাযুদ্ধ। অনলাইন নিউজ পর্টাল, পরিচিত ব্লগগুলোতে, বিশ্ববিদ্যালয়ের পেজ, গ্রুপে এবং অন্যান্য সকল সোশ্যাল মিডিয়াসহ সব জায়গাই লেখকদের সরব অবস্থা। আগুনে ঘি ঠালার মতো কেউ কেউ ছুড়ে দিচ্ছিল অযৌক্তিক কথার বান। সেদিন একজন চিন্তা ভাবনা না করেই লিখে ফেলল, “একজন HSC পাশ করা পুলিশ অফিসার, Graduate দের গাঁয়ে হাত দেয় কিভাবে?’’ তাজ্জব! কিসের সাথে কি মিলালোরে ভাই! এটাকে বলা হয় Logical Fallacy।


আরেকটা ঘটনা। ধরুন, আপনি আপনার এলকার একজন গণ্যমান্য ব্যক্তি। এলাকার মুরব্বি-ছোট-বড় সবাই আপনাকে ভালোবাসে, সম্মান করে, স্নেহ করে। আপনার এলাকার কতেক অনুজ সিগেরেট খায় পাশাপাশি কিছু অনৈতক কাজও করে বেড়ায়। আপনি তাদেরকে ধূমপান করার ক্ষতিকর দিক গুলো তাদের সামনে তুলে ধরলেন। অনৈতিক কর্মকান্ডেনর ভয়ানক পরিনতি কি কিহ হতে পারে তা তাদেরকে আঁচ করিয়ে দিলেন। সবকিছু শুনে, তাদের মধ্য থেকে একজন বলে উটলো, “আমি সিগেরেট খাই বা অন্য কিছু করি। তা আমার বাপের টাকা দিয়ে খাই। তাতে আপনার সমস্যা কি?” এটাও একটা Logical Fallacy।


বইটি আমি এমন সময় পেয়ে, যার পরানেই আনন্দ। যখন আমার অবস্থান এমন এক আলো-আঁধারির ক্ষণকাল, যেখানে আমার সমস্ত শরীরে বয়ে বড়াচ্ছে এক কুষুম ঠাণ্ডা বাতাস, চারদিকে তাকিয়ে বুঝা যাচ্ছে না আমার সঠিক অবস্থান, এটাকি কাল-বৈশাখী ঝড়ের পূর্ব মূহর্ত নাকি পরক্ষেণে নিশিত কালো রাত আসছে নাকি সুস্পষ্ট দিনের সুপ্রভাত?


মাঝে মধ্যে এমন এমন Logic দিয়ে কোনো বিষয় বুঝানোর চেষ্টা করে, যেটা আদৌ সত্য না। সবকিছুই মিথ্যা। এই সকল ধরনের ফিতনা থেকে রাসূল সাঃ সবাইকে বেঁচে থাকার জন্য সতর্ক করে গিয়েছেন। ইসলামের পরিভাষায় এটাকে দাজ্জালের ফিতনা বলা হয়। বইটিতে আপনাকে অন্তত সত্য-মিথ্যা পার্থক্য করে চিনতে সহয়াতা করবে।


লেখক, চমক হাসান (Chamok Hasan) ভাইয়া, তার বইটিতে আমাদের দেশে বহুল প্রচলিত সর্বমোট ২৫টি Logical Fallacy নিয়ে আলোচনা করেছে। প্রতিদিন উঠতে-বসতে এইরকম হাজারাও Logical Fallacy আমরা আমাদের দৈনন্দিন কথা-বার্তায়, অনলাইনে লিখা-লিখিতে, টিভির বিজ্ঞাপনে, রাজনৈতিক ব্যক্তিদের কাছ থেকে শুনে থাকি। উকিপডিয়াতে ‘List of fallacies’ নামে একটি প্রবন্ধ আছে। যেখানে শ’কতেক Logical Fallacy নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সময় থাকলে একবার ঢু মেরে আসা যায়।
সর্বোপরি, লেখক একটু আফসোসের সুরে বলেছে যে, “আহ, যদি পৃথিবীর সবাই হুটহাট করে কথা না বলে ফেলে, বলার সময় একটু ভাবত! যদি সেগুলোকে যুক্তি দিয়ে বিচার করে বলত, পৃথিবীটা হয়তো আরেকটু সুন্দর হতো।“
চলুন একটু ভেবে চিন্তা করে কথা-বার্তা বলি—লেখার চেষ্টা করি……..

#ধন্যবাদন্তে,
Sadman Sadik ভাইয়াকে। তার উৎসাহে বইটি পড়া হয়েছে।
সবশেষে, ধন্যবাদ জানাই, আমাদের দেখা, সর্বোকনিষ্ঠ তরুন বই বিক্রেতা এবং জ্ঞানের উদ্যান Gianer Uddan বুক শপ এর প্রোপাইটর Jobayer Ahmed Taj কে। তার Superfast delivery service এর জন্য।


#আরশীতে_মোর_যেমন_দেখায়

পঠিত : ৪৮৬ বার

মন্তব্য: ০