Alapon

মাওলানা ইকবালদেরও বেঁচে থাকার অধিকার রয়েছে...



পুলিশি হেফাজতে হেফাজত নেতা মাওলানা ইকবাল মৃত্যু বরণ করেছেন। এই সংবাদটি সংবাদ মাধ্যমে যতোটা গুরুত্ব সহকারে প্রচার হওয়ার কথা ছিল, ঠিক ততোটা গুরুত্ব পায়নি। গুরুত্ব না পাওয়ার কারণ তিনি হেফাজত নেতা এবং কওমি আলেম। তিনি যদি আলেম না হয়ে কোনো সেক্যুলার বা নাস্তিক্যবাদি দলের সামান্য কর্মীও হতেন, তাহলে মিডিয়া পাড়ায় হইহই রব উঠে যেতো। মানবাধিকার সংস্থাগুলোর নিন্দার ঝড় বইয়ে দিতো। ঠিক যেমনটা আমরা লেখক মুশতাকের সময় দেখেছিলাম। লেখক মুশতাক যখন কাশিমপুর কারাগারে মৃত্যুবরণ করলেন, তখন দেশের সমস্ত মিডিয়া একযোগে সেই বিষয়টি ফলাও করে প্রচার করেছে। আমরাও লিখেছি। কিন্তু মাওলানা ইকবালের মৃত্যুর বিষয়টি নিয়ে সমস্ত মিডিয়া একদম নীরব!

প্রথম প্রশ্ন হলো, মাওলানা ইকবাল কি মৃত্যু বরণ করেছেন নাকি তাকে হত্যা করা হয়েছে?

উল্লেখ্য, মাওলানা ইকবাল হলেন সোনারগাঁও থানা খেলাফত মজলিসের সভাপতি। সোনারগাঁওয়ে মাওলানা মামুনুল হক সাহেবকে যখন রিসোর্টে অবরুদ্ধ করা হলো, তখন এই মাওলানা ইকবাল সাহেবের নেতৃত্বেই তৌহিদী জনতা মামুনুল হককে উদ্ধার করেছিলো। সেই তখন থেকেই মাওলানা ইকবাল টার্গেট হয়ে ছিলেন। সর্বশেষ গত ২২ এপ্রিল RAB তাকে নারায়ণগঞ্জ থেকে গ্রেফতার করে। গ্রেফতার করার সময় তিনি সুস্থ ও সবল ছিলেন।

RAB প্রথমে তাকে গ্রেফতার করে নিজেদের হেফাজতে রাখে এবং অমানুষিক নির্যাতন চালায়। খুব সম্ভবত সরকার মাওলানা ইকবালকে হুমকি মনে করতে শুরু করেছিলো। কারণ, মাওলানা ইকবাল যেহেতু নেতৃত্ব দিয়ে মামুনুল হক সাহেবকে উদ্ধার করেছিলো, তার মানে তিনি বিশেষ গুরুত্বপূর্ণ নেতা! আর হেফাজত ইসলামের সমস্ত গুরুত্বপূর্ণ নেতাই সরকারের জন্য হুমকি স্বরূপ। আর এই হুমকিকে সুচারুরূপে সরিয়ে দেওয়ার কাজটি করেছে রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা RAB ।

রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত বাহিনী সমূহ আর দেশের মানুষের সেবায় কাজ করে না, তারা সরকারের সেবায় নিয়োজিত। তারা সরকারের গদি রক্ষার্থে নিয়োজিত। আর এই গদি রক্ষা করতে গিয়ে তারা যাদের নিরাপত্তা বিধানে নিয়োজিত, সেই জনসাধারণকেই হত্যা করছে কিংবা গুম করে চিরদিনের জন্য সরিয়ে দিচ্ছে!

RAB শুধু যে মাওলানা ইকবালকেই এমন সুচারুরূপে সরিয়ে দিয়েছে তা নয়, তারা বিগত সময়ে বিরোধী দলের বহু নেতাকর্মীকে সরিয়ে দিয়েছে। সুশীলদের ভাষায় এই সুচারুরূপে সরিয়ে দেওয়াকে বলে পুলিশি হেফাজতে মৃত্যু! শুধু লেখক মুশতাক পুলিশি হেফাজতে মৃত্যুবরণ করলেই সেটা মানবাধিকার লঙ্ঘন নয়, মাওলানা ইকবালদের মেরে ফেললে সেটাও মানবাধিকার লঙ্ঘণ! মানবাধিকার শুধু সেক্যুলারদের জন্য প্রযোজ্য নয়, মানবাধিকার মাওলানাদেরও রয়েছে। বেঁচে থাকার অধিকার কেবল সেক্যুলারদেরই নেয়, মাওলানাদেরও বেঁচে থাকার অধিকার রয়েছে।

পঠিত : ২৯১ বার

মন্তব্য: ০