Alapon

তবে কি ইসরাইলে নেতানিয়াহু সরকারের অবসান ঘটতে যাচ্ছে...?



মদনদ হারানোর পথে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। খুব সম্ভবত নেতানিয়াহুর এক যুগ শাসনের অবসান ঘটতে যাচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নেতানিয়াহু নিজের মসনদ রক্ষা করতেই গাজায় হামলা চালিয়েছিলেন। তারপর ফিলিস্তিন মুক্তি আন্দোলন হামাস পাল্টা প্রতিরোধ গড়ে তুললে, তা যুদ্ধে রূপ নেয়। আর এই্ যুদ্ধ ১১ দিন স্থায়ী হয়। এই্ যুদ্ধে ইসরাইলি হানাদার বাহিনী যতোটা না হামাসকে লক্ষ্য করে গোলা ছুড়েছে, তার চেয়ে কয়েকগুন বেশি বেসামরিক এলাকায় গোলা ছুড়েছে। এমনকি তারা আন্তজার্তিক টিভি চ্যানেলের অফিস পর্যন্ত গুড়িয়ে দিয়েছে। তবে কি নেতানিয়াহুর জন্য এই যুদ্ধ কোনো আর্শীবাদ বয়ে আনতে পারলো না?

উল্লেখ্য, গত মার্চ মাসে ইসরাইলে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে নেতানিয়াহুর দল লিকুদ পার্টি এগিয়ে থাকলেও, একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে ব্যর্থ হয়। তখনই মোটামুটি নিশ্চিত হয়ে যায়, নেতানিয়াহুর দল এককভাবে ক্ষমতায় আর থাকছে না। কোয়ালিশন সরকার গঠন করতে হবে। কিন্তু কোয়ালিশন সরকার গঠনে এগিয়ে যায়, নির্বাচনে দ্বিতীয় স্থানে থাকা জাতীয়তাবাদী নেতা লাপিদের দল ইয়েস আতিদ। নির্বাচনের পর লাপিডকে সরকার গঠনের জন্য ২৮ দিন সময় দেওয়া হয়েছিলো। কিন্তু হামাসের সাথে ১১ দিনের যুদ্ধ তা পিছিয়ে দেয়। এখন লাপিডের হাতে আর দুদিন সময় আছে। এই দুদিনের মধ্যে লাপিডকে কোয়ালিশন সরকার গঠন করতে হবে।

মূলত কোয়ালিশন সরকার গঠনে লাপিডের প্রয়োজন আর ৬ টি আসন। অন্যদিকে উগ্র ডানপন্থি নেতা বেনেডের সাথে জোটবদ্ধ হতে যাচ্ছে লাপিড। আর তারা যদি জোটবদ্ধ হয়েই যায়, তবে যুদ্ধবাজ নেতানিয়াহুর ১২ বছরের ক্ষমতার যবানিতপাত ঘটতে যাচ্ছে। অন্যদিকে আবার, নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে ইসরাইলের আদালতে মামলা করা হয়েছে। সেই মামলা বিচারাধীন রয়েছে।

কিন্তু নেতানিয়াহু কি এতো সহজে ক্ষমতা ছেড়ে দিবেন?

ক্ষমতা যেন ছাড়তে না হয়, সেজন্য নেতানিয়াহু আচমকা ফিলিস্তিনে হামলা করে যুদ্ধ পরিস্থিতি তৈরি করলেন। এই পরিস্থিতি তৈরি করে তিনি ইসরাইলের মানুষ এবং রাজনৈতিক দলগুলোকে বোঝাতে চাইলেন, ফিলিস্তিন এবং হামাসকে দমিয়ে রাখতে নেতানিয়াহু সরকরের কোনো বিকল্প নেই। কিন্তু গত ১১ দিনের যুদ্ধ নেতানিয়াহুর মসনদ বাঁচাতে খুব একটা সাহায্য করছে বলে মনে হয় না। যার ফলে নেতানিয়াহুকে হয়তো গত ১২ বছর যে গদি বড়ো আদরে যত্নে আগলে রেখেছেন, সেই গদির মায়া ত্যাগ করতে হচ্ছে। পরবর্তী ইসরাইলের প্রধানমন্ত্রী কে হতে যাচ্ছে, নাকি নেতানিয়াহুর শাসনই বলবদ থাকবে, তা আগামী ২ দিনের মধ্যেই জানা যাবে। ততোক্ষণ পর্যন্ত অপেক্ষায় থাকি...

পঠিত : ২৬১ বার

মন্তব্য: ০