Alapon

তুলনামূলক ফিকহের সর্বশ্রেষ্ঠ গ্রন্থ বিদায়াতুল মুজতাহিদ ওয়া নিহায়াতুল মুকতাসিদ

সাধারণ ফাকিহ এবং দার্শনিক ফকিহদের মধ্যকার পার্থক্য আকাশ পাতাল। আর সেই ফাকিহ যদি হন চিকিৎসা, জ্যোতির্বিদ্যা, ইলমূল কালাম সহ আরোও অনেক বিষয়ে পারদর্শী তাহলে আর কোন কথাই নেই। ইমাম ইবনে রুশদ (রহঃ) হলেন তেমনি একজন ব্যক্তি। যিনি শুধুমাত্র একজন বিজ্ঞানী, চিকিৎসাবিদ, দার্শনিকই ছিলেন না, একই সাথে ছিলেন আন্দালুসিয়ার প্রধান বিচারপতি। অর্থাৎ তত্ত্ব এবং বাস্তবতাকে একত্রিত করতে সক্ষম হয়েছিলেন।

তাকে যখন জগৎবিখ্যাত দার্শনিক ইবনে তুফাইল খুঁজে বের করে নিয়ে এসে আন্দালুসিয়ার সুলতানের কাছে তুলে দিয়েছিলেন তখন সুলতান তাকে দায়িত্ব দিয়ে বলেছিলেন, "এরিস্টটলের অনুবাদ গুলাতে অনেক ভুল আছে তুমি সেগুলো সংশোধন করে আমাকে দিবে"!

একটি দেশের শাসক যদি এমন হয় তাহলে সেই দেশ জ্ঞান-বিজ্ঞানে কোথায় গিয়ে পৌঁছাবে সেটি খুব সহজেই অনুমেয়।

যাই হোক, ইমাম ইবনে রুশদের ফিকহের উপর অন্যতম সেরা গ্রন্থ হল 'বিদায়াতুল মুজতাহিদ ওয়া নিহায়াতুল মুকতাসিদ' তার এই বইটি উসমানী শাসনামলে বিভিন্ন মাদরাসায় পাঠ্য ছিল। কিন্তু সময়ের ব্যবধানে এই মহা-মূল্যবান গ্রন্থটি আস্তে আস্তে চাপা পড়ে মানুষের অগোচরে চলে যায়।

কিন্তু কালজয়ী কাজ সমূহ এমন যে এই সকল কাজের চিহ্নকে মুছে ফেলা যায় না। বর্তমান সময়ে এসে যখন অন্যান্য ইমামগণের লেখা ফিকহের গ্রন্থ সমূহ অনেকটাই অপ্রাসঙ্গিক হয়ে উঠেছে সেই সময়ে ইমাম ইবনে রুশদের এই গ্রন্থ আবার হয়ে উঠেছে প্রাসঙ্গিক। কারণ এই বইয়ে তিনি শুধু চার মাযহাবই নয় আরও অন্যান্য মাজহাব ও গুরুত্বপূর্ণ ইমামদের মতামত তুলে ধরে এমন অনেক মূলনীতি তুলে ধরেছেন যেখান থেকে বর্তমান সময়ের অনেক সমস্যার সমাধান করার পাশাপাশি ইলমুল ফিকহের ক্ষেত্রে নব-দিগন্ত উম্মোচন করা সম্ভব।
তিউনিশিয়ার প্রখ্যাত চিন্তাবিদ উস্তাজ আবদ আল মাজিদ নাজ্জার আমাদের একটি ক্লাসে বলেছিলেনঃ

"আমাদের ইসলামী সভ্যতা এমন এক মহা সভ্যতা যার ধারে কাছেও আজ পর্যন্ত পৃথিবীর কোন সভ্যতা পোঁছতে পারেনি। অনেকেই দর্শনের বিরোধিতা করেন, আমি বলব যারা দর্শনের বিরোধিতা করেন তারা ইবনে রুশদের দিকে তাকান। তার মত বড় ফকিহ আর কে রয়েছে? তিনি ছিলেন আন্দালুসিয়ার প্রধান বিচারক। আমাদের সভ্যতায় ফিকহের যত বই আছে আমার মতে সবচেয়ে অসাধারণ হল ' বিদায়াতুল মুজতাহিদ ওয়া নিয়াহাতুল মুকতাসিদ'। এই বইয়ে কিভাবে তিনি আকলকে ব্যবহার করেছেন, ইসলামের বিধান সমূহকে যুক্তিপূর্ণ ভাষায় তুলে ধরেছেন এই বই না পড়লে বুঝা যাবে না। তাই আমি সকল শিক্ষার্থীকে বলব, এই বইটি পড়ার জন্য ও পড়ানোর জন্য"।

পঠিত : ১৬০৬ বার

মন্তব্য: ০