Alapon

= যেদিন আমি আর জাগবো না ফের =



প্রতিদিনের ন্যায় সেদিনও আমার চোখদুটো বুজে যাবে। ঢেকে যাবে। ঘুমের পর প্রতিদিন-প্রতিনিয়তই আমি ফের জেগে ওঠি। কিন্তু সেদিন আমি আর উঠবো না। ফের জাগবো না।

চারদিকে আমার কিছু স্বজনদের চিৎকার আর মাতম চলবে। কিংবা নীরবে অশ্রু ঢালবে অনেকেই। কিছুদিন আমার স্মৃতি হাতড়াবে কেউ কেউ। এভাবেই কেটে যাবে কিছুদিন....! কিছুটা সময়....

হ্যাঁ, একপর্যায়ে এসে সবাই আমাকে ভুলে যাবে। কেউ-ই আর মনে রাখবে না। কেউই না!! কারণ এখন আর আমার সাথে কোনো স্বার্থের সংশ্লিষ্টতা নেই কারোরই। নেই কোনো দেওয়া-নেওয়া কিংবা পাওয়ার কোনো সুযোগ-সংশ্লিষ্টতা-ও।

এই যে এতো বিশাল। এই বিশাল বড়ো পৃথিবীতে আমার জন্য পৃথিবীর কিচ্ছু থেমে থাকবে না। কিচ্ছু না! যার যার মতো চলবে সে সে। সবার সবই চলবে।

সবাই ভালো থাকবে। আনন্দে থাকবে। আমি কেমন আছি, কীভাবে আছি, তার খোঁজ কেউ-ই নেবে না। কেউই না! আমার থেকে মুক্তি পেয়ে আমার প্রিয়তম/ প্রিয়তমা সেই মানুষটিও উৎফুল্ল এক জীবন কাটাবে! স্বস্তির নিঃশ্বাস ফেলবে।

আমার খোঁজের আর দরকার পড়বে না কারোর-ই! এক সময় ফেরেও তাকাবে না আমার কবরটার দিকেও! হয়তো-বা তাকানোর ফুরসতও পাবে না তারা।

মাঝেমধ্যে হয়তো দেখি চারদিকে আমার জন্য রাশিরাশি মায়া আর মায়া। অসম্ভব সব ভালোবাসা। কিন্তু আমি দুটো নয়ন মুদলে আসোলে দেখতে পাবো —এতো এতো মায়া আর ভালোবাসা—এসব যা কিছুই আছে বাহ্যিকভাবে, সবই ছলনা ! মিছে অভিনয়। সব কিছুই ভুল ! আর আমি এসব মিছে মোহ আর ছলনায় পড়ে নিজেকেই নিজে ক্ষয় করেছি। নিজেকে শুধুই নষ্ট করেছি। নাশ করেছি। শেষ করেছি নিজের— গুরুত্বপূর্ণ সময়, ঈমান, আখলাক, নিষ্পাপ আবেগ। আর এতোসব বুঝেও কি সেদিন তা কাজে আসবে? আসবে না। শুধুই হাসবো হয়তো নিজেকে নিয়ে। নিজের আবেগের অযথা খরচের জন্য।

হ্যাঁ, এটাই পৃথিবী! এটাই বাস্তবতা। দিনকে দিন শুধু উপলব্ধির মাত্রায় নতুনত্ব যোগ হচ্ছে! এটাও বা কম কিসের ? সে-বুঝ অনুযায়ী যদি নিজেকে গঠন ও পরিগঠন করতে পারতাম ! আফসোস, আমি তো তা-ও পারছি না। নিজেকে একটু সাজানো, নিজেকে একটু গোছানো। কিছুই করি না। করতে পারছি না...

মাঝেমধ্যে এখনো তো ভীষণরকমের যাতনা থেকে নিজেকে বারবার প্রশ্ন করি —ক্যান এই মিথ্যে প্রেম, মিথ্যেয় ভরা, স্বার্থপরতায় ঘেরা এই দুনিয়ার ভালোবাসায় জড়িয়ে গেলাম?

সেদিনও একা একা চিৎকার জুড়ে দিয়ে বলবো আমি ; ক্যান এই মায়াজালে পড়ে নিজেকে শেষ করে দিতে গেলাম? ক্যান গেলাম? হুম!! ক্যান?..

আমার বুকভরা চিৎকার সেদিন আর কেউ-ই শুনবে না! কেউ-ই না! এখন যেভাবে শুনে না স্বার্থপর হৃদয়ের বনী আদমগুলো আমার হৃদয়ের নিভৃত কুঠুরিতে বইতে থাকা তীব্র আর্তনাদের আওয়াজগুলো...

= যেদিন আমি আর জাগবো না ফের =
~রেদওয়ান রাওয়াহা

পঠিত : ৯৪ বার

ads

মন্তব্য: ০