Alapon

পূণ্যবানের প্রার্থনা(পর্ব-৩)



❝অন্তর করো উত্তমরূপে সুসজ্জিত❞

উম্মে দারদা(রাঃ) থেকে বর্ণিত রয়েছে। তিনি বলেন, আমি এক রাতে আমার স্বামী আবু দারদাকে(রাঃ) সারা রাত্রি ব্যাপী আল্লাহর দরবারে দন্ডায়মান দেখলাম। এবং তিনি পুরোটা সময় কেবল একটি দু'আ ই পড়ছিলেন। তিনি রাসূল(সাঃ) এর এই দু'আটি পাঠ করছিলেন,

اللَّهُمَّ كَمَا حَسَّنْتَ خَلْقِي فَحَسِّنْ خُلُقِي

অর্থঃ হে প্রভু! তুমি আমার বাহ্যিক সত্তাকে যেমন সৌন্দর্যমন্ডিত করেছো, তেমনি আমার অন্তুরকে উত্তম রূপে সুসজ্জিত করে দাও।

একটু ভাবুন তো, যদি আপনার অন্তরের একটা ইমেজ তৈরি করা সম্ভব হতো; যদি আপনার চারিত্রিক গুণাবলীর বাহ্যিক দৃশ্যায়ন করা হতো, তা দেখতে কেমন হতো? আয়নার মাঝে প্রতিফলিত করে একটি দৃষ্টিগ্রাহ্য রূপ দেয়া হলে তার রূপ কেমন হতো?

আবু দারদা(রাঃ) কেন সারা রাত ধরে এই একই দু'আ বারবার পাঠ করছিলেন তা ভাবনার বিষয়। তিনি আল্লাহর কাছে উত্তম চরিত্র অন্য কোন কিছু ই চান নি।
ফজরের সময় উম্মু দারদা(রাঃ), তাঁর স্বামীকে জিজ্ঞেস করলেন, ‘হে আবু দারদা! আমি তো আপনাকে আল্লাহর কাছে সৎ চরিত্র ব্যতীত আর কিছু ই চাইতে দেখলাম না। কেনো আপনি অন্য আর কোন চাওয়া পাওয়া আল্লাহর কাছে উল্লেখ করেন নি। প্রত্যুত্তরে আবু দারদা(রাঃ) বললেন,
“ হে উম্মু দারদা! নিশ্চয়ই একজন মুসলিম তার আখলাককে সুশোভিত করে। ফলশ্রুতিতে এই উত্তম আখলাকের বদৌলতে সে সকলের সাথে সবসময় ভালো ব্যবহার করে এবং লোকে তাঁর জন্য প্রাণ খুলে দু'আ করে; এ দু'আসমূহ তার জন্য জান্নাতের উছিলা হয়ে যায়। আবার যখন একজন মুসলমান তার চরিত্রকে দূষিত করে ফেলে, সে সবার সাথে মন্দ কথা বলে ব্যথিত করে এবং লোকে তার জন্য বদ দু'আ করে, যার পরিণাম হিসেবে সে জাহান্নামের আগুনকে নিজের জন্য বেছে নেয়।”

ঠিক এ কারণে ই তিনি আল্লাহর কাছে জাগতিক আর কোন কিছু চাইবার মিনতি না করে উত্তম চরিত্রের অধিকারী হবার জন্য দু'আ করতেন। কারণ এর মাধ্যমে তিনি কেবল আল্লাহর সাথে নিজের সম্পর্ক বৃদ্ধি করতে পারবেন তা ই নয়, বরং সেসকল লোকেরা যারা তাঁর সান্নিধ্য লাভ করেছিলো, প্রত্যেকে আল্লাহর কাছে ক্বিয়ামাতের সেই কঠিন জবাবদিহির দিনে তার হয়ে সাক্ষ্য প্রদান করবেন।

আবু দুজানা(রাঃ) কে যখন মারা যাবার আগে জিজ্ঞেস করা হয়েছিলো, আল্লাহর সাথে আপনার সম্পর্ক কতোটা মজবুত, এ বিষয়ে আপনি কেমন আশাবাদী? কোন কাজটি আপনাকে এ ব্যাপারে সবচেয়ে বেশি আশা জাগায়? আপনি একজন যোদ্ধা ছিলেন, আল্লাহর রাসূল(সাঃ) এর পাশে দাঁড়িয়ে অনেক যুদ্ধে অংশ নিয়েছেন। উহুদের দিন আপনি নবী(সাঃ) কে ঢালের মতো স্বীয় শরীর দ্বারা আবৃত করে তাঁকে রক্ষা করেছেন তীরের আঘাত থেকে। তীরের উপর্যুপরি আঘাতে আপনার পিঠ ঝাঁঝরা হয়ে গিয়েছিলো, যা দেখতে অনেকটা শজারুর মতো লাগছিলো! এতো সব উত্তম কাজের মাঝে কোন কাজটি আপনাকে আল্লাহর রহমত লাভ করার জন্য উপযুক্ত মনে হয়?

তিনি উত্তরে বললেন,
কেবল এবং কেবলমাত্র একটি বিষয় ই আমাকে আল্লাহর রহমত লাভ করার জন্য আশাবাদী করে, এবং তা হচ্ছে- আমি কখনো আমার জিহ্বা অন্য কারো মনে কষ্ট দেবার জন্য ব্যবহার করিনি।
আল্লাহ আমাদের উত্তম আখলাক অর্জন করবার তাওফিক দান করুন। জেনে-বুঝে অথবা মনের অজান্তে আমরা যেনো কাউকে মনে আঘাত না করে ফেলি। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাদের সেইসব ভুলের জন্য ক্ষমা করুন যা আমাদের অজ্ঞাতসারে অথবা জ্ঞাতসারে হয়ে গিয়েছে। আল্লাহ যেনো আমাদের উত্তম আখলাক দ্বারা সন্তুষ্ট হন এবং তাঁর জান্নাতে আমাদেরকে প্রবেশ করান। আল্ল-হুম্মা আমীন।

পূণ্যবানের প্রার্থনা
পর্ব-৩

মূলঃ ওমর সুলাইমান
ভাবানুবাদঃ সাবিহা সাবা

#দুআ_সিরিজ

পঠিত : ৩০৭ বার

মন্তব্য: ০