Alapon

|| আমরা যখন কোনো কষ্টকর সময়ে পতিত হই ||



আমরা যখন কোন কষ্টকর সময়ে পতিত হই, তখন একটি বিষয় আমরা পরীক্ষা করে দেখতে পারি - কোথায় আমি অতিরিক্ত কিছু করেছি? কোন কাজে আমি বেশি আচ্ছন্ন হয়ে পড়েছিলাম? কোন ব্যাপারটা আমি উপেক্ষা করেছি আর কোন ব্যাপারটায় আমি অতিরিক্ত মনোযোগ দিয়েছি? আমি কি কোন কিছুতে বেশি করে ফেলেছি? এ জন্যই কি আমি সমস্যায় পড়েছি? এভাবেই কি আমি এ পর্যায়ে এসে পড়েছি? যে ভারসাম্য থাকার কথা ছিল সেটা হারিয়ে ফেলার কারণেই কি এমনটা হয়েছে? কোন কিছু সীমার অতিরিক্ত না করা আসলে আমাদের ধর্মের অন্যতম একটি মূলনীতি, খুবই শক্তিশালী একটি মূলনীতি।

প্রতিবার যখন কোন কিছু অতিরিক্ত মাত্রায় করে ফেলবেন, জীবনের অন্যকিছু তার গতিপথ হারিয়ে ফেলতে পারে। আপনার জীবনে এখন উদ্বেগ, উৎকণ্ঠা দেখা দিয়েছে। কোলাহল দেখা দিয়েছে। জীবনে এখন নানারকম সমস্যা দেখা দিয়েছে। কিছু একটা ঠিক নেই। আপনি সমন্বয় অনুভব করতে পারছেন না। যখন জীবনে ভারসাম্য থাকে আপনি সমন্বয় অনুভব করতে পারেন। সবকিছু তার নিজ নিজ জায়গায় ঠিকঠাকমত কাজ করছে। আপনি আপনার অন্তর দিয়ে তা উপলব্ধি করতে পারেন এবং বাইরে থেকেও সঠিক মনে হয়। কিন্তু সবকিছু যখন ভারসাম্য হারিয়ে ফেলে আপনি নিজেই অশান্তিতে পড়ে যান, ঠিকমত ঘুমাতে পারেন না। মানসিক শান্তি হারিয়ে যায়।

আপনার চিন্তাভাবনার দিকে নজর দিলেই বুঝতে পারবেন ইস্রাফ (অতিরিক্ত, বাড়াবাড়ি) করছেন কিনা, শুধু নিজ চিন্তার দিকে নজর দিলেই। যদি আপনার পা দৃঢ় থাকে এবং যে অবস্থায় আছেন সেখানে যদি নিজেকে নিরাপদ অনুভব করেন, এটা আসলে প্রমাণ করে যে আপনার জীবন থেকে ইস্রাফ দূর হয়ে গিয়েছে।

-- উস্তাদ নোমান আলী খান

পঠিত : ৩৭১ বার

মন্তব্য: ১

২০২১-০৭-০৩ ০৫:৪১