Alapon

খাঁটি মুসলমানের পরিচয়



জন্মসূত্রে মুসলিম আমরা। জানি না ইসলামি আচরণ। ইসলামি জীবনধারার দিকনির্দেশিকা।
.
আমাদের মাঝে অনেকেই স্বলাত কায়িমকারী। পর্দার বিধান পালনকারী। সিয়ামুন্নাহার -ক্বিয়ামুল্লাইলে ব্যস্ত অনেকরই জীবনের দিনলিপি। কিন্তু তবুও আমাদের ভাষার সৌন্দর্য নেই। অন্যকে হাত-মুখ দিয়ে আঘাতে আঘাতে করি জর্জরিত। কলিজা ভেঙে দিই। বুক ভেঙে দিই। স্বপ্ন ভেঙে দিই! আমাদের কাছে আমাদের ভাইবোনেরা নিরাপদ নয়। আমরা-ই তাদের প্রাণ কেড়ে নিই। ধন-সম্পদ লুটে নিই। সম্মান ইজ্জত আব্রু বিনষ্ট করি।
.
অথচ মহাগ্রন্থ আল-কুরআন ও আল-হাদিস আমাদের মাঝে এখনো জীবন্ত আছে। আছে অপরিবর্তনীয়। এ দুটো বিষয় থেকে অল্প অল্প গল্প করে বাস্তব জীবনে প্রয়োগের প্রচেষ্টা করলে প্রতিটা মানুষ সুপথের সঠিক দিশা প্রাপ্ত হবে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অগণিত মহামূল্যবান বাণী থেকে শব্দ-বাক্যে ক্ষুদ্র একটা হাদিস উপস্থাপন করা হলো। বর্তমান এই জঞ্জালময় প্রেক্ষাপটে যার গুরুত্ব এবং প্রয়োজনীয়তাটা অপরিসীম!
.
বিষয়টা হলো এক মুসলমান অপর মুসলমানকে কষ্ট দেয়া হারাম। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
.
اَلْمُسْلِمُ مَنْ سَلِمَ الْمُسْلِمُونَ مِنْ لِسَانِهِ وَيَدِهِ
.
"খাঁটি মুসলমান ঐ ব্যক্তি যার হাত ও মুখ হতে অপর মুসলমান নিরাপদ থাকে." [মুসনাদে আহমদ, ৬৬৩১]
.
উপরোক্ত হাদিসের প্রয়োজনীয়তা কতোটা বেশি আমরা তা সামান্য চিন্তা করাই যথেষ্ট । ঘরে- বাহিরে, অফিসে-আদালতে, হাটে-ঘাটে-মাঠে সর্বত্র মানুষের অসংখ্য কলহ-বিবাদে বিস্বাদিত জীবন, জুলম-নির্যাতনে ত্রাহি ত্রাহি অবস্থা!
.
তো কেউ যদি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এই যে হাদিসটা, এই হাদিসের ওপরই আমল করে তখন এটাই মানুষের জীবনে নিয়ে আসতে পারে সুখ-শান্তি ও সমৃদ্ধির সুবাতাস। সমাজ-পরিবার-রাষ্ট্র এবং আন্তর্জাতিক পরিমণ্ডল থেকেও বিদূরিত করতে পারে হিংসা-বিদ্বেষ, মারামারি- হানাহানি, ফিতনা-ফাসাদ-বিশৃঙ্খলা এবং অরাজকতা।
.
আসোলে আমাদের উচিত হচ্ছে ব্যক্তি-পরিবার ও সমাজ তথা জীবনের সর্বক্ষেত্রেই একের প্রতি অন্যের যে অধিকার, সে অধিকারের প্রতি যথাযথ দৃষ্টি রাখা। এবং একান্ত সচেতনার সাথেই দরকার। মোটের ওপর সব ধরনের অধিকার --সামাজিক,সাংস্কৃতিক, পারিবারিক,অর্থনৈতিক এবং কি জীব-জানোয়ারের অধিকারসহ একেবারে সব! হাদিসের শিক্ষাও তো তাই।
.
এই যে হাদিসটা, তা পরস্পর পরস্পরের সাথে ন্যায়-ইনসাফ,সাম্য ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হওয়ার যে শিক্ষা দেয় আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা যেনো আমাদেরকে সেই শিক্ষার ওপর অনড়-অটল-অবিচল হয়ে আমল করার এবং নিজেদের জীবনতরী বাইবার তাওফিক দান করেন। আমীন!
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂
// খাঁটি মুসলমানের পরিচয়//
~ রেদওয়ান রাওয়াহা
.
.

পঠিত : ৩৬৮ বার

মন্তব্য: ০