Alapon

তুরস্কের কেন আফগানিস্তানে থাকা জরুরী?



তুরস্কের রাজনৈতিক নেতাদের মাথায় যদি বুদ্ধি না থাকতো। আজকের দিনেও তুরস্ক সৌদি আরবের মত ১০০% অস্ত্র পশ্চিমাদের থেকে কিনতে হতো। তুরস্ক আফগানিস্তানে থাকা জরুরী আফগানিস্তানের মানুষদের জন্য।

তালেবান সরকার ক্ষমতায় আসলে পশ্চিমা কোন কোম্পানি আফগানিস্তানে কাজ করতে চাইবে না। তালেবান সরকারের কাছে অস্ত্র তো বিক্রিই করবে না। ভবিষ্যতে এই কাজ গুলো তুরস্ক করবে। তুরস্ক না করলে সব কিছু চায়না নয়ত রাশিয়া করবে। পাকিস্তান ওদের আটকাতে পারবে না, কারন পাকিস্তান নিজেও ওদের উপরে নির্ভরশীল।

এখন যদি তুরস্ক আফগানিস্তান ছেড়ে চলে যায় আর তালেবান সরকার ক্ষমতায় আসে, তাহলে পশ্চিমারা কেউই তুরস্ককে আবার আফগানিস্তানে এসে তালেবান সরকারকে সাহায্য করতে দিবে না। নানা অর্থনৈতিক হুমকি দিয়ে তুরস্ককে আটকে দিবে। তুরস্ক এটা ভালো করেই জানে, পাকিস্তানও জানে। তালেবান ও তুরস্ক উপরে উপরে হুমকি দামকি দিলেও তলে তলে জিজ্ঞি দোস্তের মত কাজ করবে। তালেবান তুরস্ককে যত বেশী হুমকি দিবে তুরস্ক ও তালেবান উভয়েরই তত লাভ।

আফগানিস্তনে যেন আবারও গৃহ যুদ্ধ শুরু না হয় এর জন্য সৌদি ইন্দোনেশিয়া বাংলাদেশ মিশর থেকে প্রায় ১ লাখ সৈন্য পাঠানো দরকার। আফগান গোত্র গুলোর নেতাদের মধ্যে ক্ষমতার ভাগাভাগি নিয়ে যে লড়াই চলছে এটা যদি আলোচনার মাধ্যমে মীমাংসা করে ৫/১০ বছরের জন্য যুদ্ধ থামিয়ে দেওয়া যায়। তাহলে নতুন করে আর কেউ যুদ্ধ শুরু করতে চাইবে না। এই যুদ্ধটা যেকোন ভাবে থামানো দরকার।

মুসলিম দেশ গুলো যদি এই কাজ না করে তাহলে অমুসলিম দেশ ভারত, চীন, রাশিয়া আফগানিস্তানে নাক গলাবে। ওরা যুদ্ধ বন্ধের বদলে নিজেদের স্বার্থ হাসিল করাকেই গুরত্ত দিবে। আর স্বার্থ আদায় করার জন্য জাতিগুলোর মধ্যে যুদ্ধ লাগিয়ে দিবে।

পঠিত : ৫৬০ বার

মন্তব্য: ০