Alapon

•||• উদ্দেশ্য সহকারে চলুন •||•



লোকমান আলাইহিস সালাম তার ছেলেকে চূড়ান্ত পরামর্শ হিসেবে যা বলেছিলেন আল্লাহ সুরা লোকমান এর আয়াতে তা লিপিবদ্ধ করেছেন।
তিনি বলেছেন, وَٱقْصِدْ فِى مَشْيِكَ
(সুরা লোকমান: ১৯)
আমি এই আয়াতটি ভালবাসি।
সহজ অনুবাদে বলা যায়, "আপনার পদচারণায় ভারসাম্য বজায় রাখুন।" বাক্যাংশটির অর্থ এটিই।
এটি খুব সহজ কাজ বলে মনে হচ্ছে। এটা আর এমন কি ব্যাপার? আপনার পদচারনায় ভারসাম্য রাখার গভীরতা আসলে কতটা? এর ভেতরে কিছু জিনিস আছে।
আলেমদের বর্ণনা মতে, (قَصَدَ) এর অর্থ খুব দ্রুত নয় আবার খুব ধীর না।
সুতরাং প্রথম অর্থে এর মানে খুব দ্রুত হাঁটবেন না এবং খুব ধীরে হাঁটবেন না। যখন হাঁটবেন তখন গতি মাঝারি থাকবে। সুতরাং এটি বাহ্যিক ভাবে বর্ণনা করছে যে, একজন ব্যক্তি কীভাবে হাঁটবে। সুতরাং যখন কেউ খুব দ্রুত হাঁটছে
বা আক্ষরিকভাবে যখন তারা দৌড়াচ্ছে তখন তারা হোঁচট খেতে পারে। আবার যখন কোনও ব্যক্তি খুব ধীরে চলছেন, তার মানে তার কোনও লক্ষ্য নেই, তাদের যাওয়ার কোনও গন্তব্য নেই, এবং সে কেবল হেঁটে বেড়াচ্ছে,
এবং ধীরেসুস্থে পা ফেলে চলছে। তাই উদ্দেশ্যমূলকভাবে এবং ভারসাম্য সহকারে হাঁটুন।
এখন (قَصَدَ) শব্দটির আরেকটি অর্থ উদ্দেশ্য আসলে আরবিতে (قَصَدَ) এর অর্থ আর (اِعْتَمَدَ) বা (عَمَّدَ) এর অর্থ একই, আরবিতে এর অর্থ হল অভিপ্রায় অন্য কথায়, যতবার আপনি হাঁটেন, আপনার পরিষ্কার হওয়া দরকার যে এই হাঁটার লক্ষ্য আসলে কী?
এর অর্থ এই নয় যে বিছানা থেকে উঠে ফ্রিজের কাছে যান আমরা এই বিষয়ে কথা বলছি না। প্রতিবার যখন আপনি কোথাও যান, প্রতিবার যখন আপনি যখন কোনও পদক্ষেপ নেন, প্রতিবার যখন আপনি গুরুতর কিছু শুরু করছেন, প্রতিবার গাড়িতে উঠার সময়, প্রতিবার বাসা থেকে বের হওয়ার সময়, প্রতিবার কোনও প্রকল্প গ্রহণ করার সময়, প্রতিবার যখন আপনি সিদ্ধান্ত নিন কোনও কাজে সময় ব্যয় করার, তা করুন স্পষ্ট লক্ষ্য নিয়ে। আপনি যাই করেননা কেন তাতে যেন লক্ষ্য থাকে। এটা কি জন্য আপনি করছেন? আপনার মনে কি স্পষ্ট কোনও উদ্দেশ্য আছে? এটিই আসলে (قَصَدَ)।
এটি আসলেই একটি চমৎকার বৈপরীত্য পূর্ববর্তী আয়াতের সাথে। যেখানে কোনও ব্যক্তি পুরো গা দুলিয়ে চলছে। এমন ভাবে যেন পুরো এলাকাই তার।
وَلَا تَمْشِ فِى ْألْأَرْضِ مَرَحًا
(সুরা লোকমান: ১৮) থেকে এটি সরাসরি বিপরীত।
"অহঙ্কার নিয়ে পৃথিবীতে লক্ষ্যহীনভাবে ঘুরে বেড়াবেন না।"
স্রেফ একটার পরে আরেকটা কাজ করে যাওয়া, আপনি আপনার দিনটি কীভাবে পার করছেন তার কোনও স্পষ্টতা ছাড়াই। আপনারা তো জানেনই কি হয়, অনেক মানুষ আছে যারা কোনও রকমে দিন পার করে দিচ্ছে, তাই না?

তারা টিভি দেখছে, অথবা তাদের ফোন নিয়ে বসে আছে , তারপর হয়ত তারা কিছু খেতে গেল তারপরে একটু ঘুমিয়ে নিল, এবং তারপরে তারা ... আবার কোনও অপ্রয়োজনীয় কাজ করতে থাকল, তাইনা? এর মধ্যে তারা কিছু চাহিদার কথাও বলবে।

তারা বলবে, "আমি সত্যিই কোথাও ভ্রমণ করতে চাই।" "আমি সত্যিই আমার বন্ধুদের সাথে বেড়াতে যেতে চাই।" কিন্তু , যখন তারা তাদের বন্ধুদের সাথে কোথাও যায়, তারা কিন্তু ঠিক একই জিনিস করতে থাকে। তারা নিজেরা যে কাজ আগে একা করছিল এখন সেটা করবে একসাথে। এবং তারপরে তারা বলে, "আমি অন্য কোনো শহরে ভ্রমণ করতে চাই।"
এবং তারা বিভিন্ন শহরে যায় কিন্তু সেখানেও তারা তাদের ফোন নিয়েই ব্যস্ত,
পুরো ২৪ ঘন্টা। এটি যেন বিভিন্ন পটভূমি পরিবর্তন কিন্তু একই খেলা। এটা বারবার একই জিনিস করা, কোন পরিবর্তন ছাড়াই, ঠিক যেন তারা একই জায়গায় আটকে আছে। আপনি ভ্রমণে বের হয়েছেন কিন্তু মোটেও ভ্রমণ করেননি, আপনি গেছেন কিন্তু মোটেও কিছু করেন নি। তাই কখনও কখনও আপনি হাঁটছেন কিন্তু আপনি আসলে একই স্থানে আটকে রয়েছেন।

খুব সুন্দর কাব্যিক অর্থে বলা হচ্ছে, "আপনি যখন হাঁটেন, এর অর্থ এই যে আপনি একটি দূরত্ব অতিক্রম করেছেন, যার অর্থ আপনি যেখানে ছিলেন আর সেখানে নেই।"
সুতরাং যখন আপনার চলার উদ্দেশ্য রয়েছে, যেমন আমি যদি বলি যে আমার উদ্দেশ্য হল ওইখানে যাওয়া। তাহলে আমি যতই হাঁটব, আমি তত বেশি বলতে পারব যে আমি যেখানে ছিলাম সেখান থেকে আমি অগ্রসর হয়েছি। উদ্দেশ্যমূলক হওয়া মানে, আপনার বলতে সক্ষম হওয়া উচিত
যে আপনি অগ্রগতি করছেন এবং আপনি একই আচরণগুলির পুনরাবৃত্তি করছেন না। আসলেই কিছু অগ্রগতি হয়েছে এবং আপনি নিজে নিজেই তা পরিমাপ করতে পারছেন।

- নোমান আলী খান

পঠিত : ২৯৮ বার

মন্তব্য: ০