Alapon

কোভিড আতঙ্ক; একটু শান্তি কোথায় পাবো?



কোভিড আতঙ্ক; একটু শান্তি কোথায় পাবো?
ইদানিং চারপাশে এক ধরনের বিষাদের আবহাওয়া সার্বক্ষণিকভাবে বিরাজ করছে! কেউ হারাচ্ছে নিজের আপনজন, কেউ নিজেই আক্রান্ত হচ্ছে এই মহামারিতে,আর কেউবা এই তীব্র সংকটকালেও অনেক দূরে আছে প্রিয়জন থেকে।সবার মাঝে বর্তমানে একটাই মিল- সময়টি সবার জন্যই অসম্ভব স্ট্রেসের!

কিন্তু যেহেতু এসব কিছু নিয়েই আমাদের বেঁচে থাকতে হবে, তাই এর মাঝেই আমাদেরকে নিজের মানসিক শান্তি খুঁজে নিতে হবে। গবেষণালব্ধ কয়েকটি কৌশল এক্ষেত্রে আমাদের সাহায্য করতে পারে-
১. নিজের জন্য শারীরিকভাবে ও মানসিকভাবে একটি নিরাপদ স্থান তৈরি করুন। অর্থাৎ নিজের বাসায় অবশ্যই এমন একটি জায়গা রাখুন, যেটি একান্তই আপনার শান্তির জায়গা হবে!

২. বর্তমান দিন ও ক্ষণে ফোকাস রাখার চেষ্টা করুন। এই কোভিড মহামারী একটি বিষয় আমাদের খুব ভালোমতো বুঝিয়ে দিয়ে গিয়েছে যে, ভবিষ্যৎ কতটুকু অস্থায়ী এবং অপ্রত্যাশিত! তাই বর্তমানে সবাইকে ভালো রেখে, নিজে ভালো থাকার উপর ফোকাস করলে আমাদের মানসিক চাপ অনেকখানিই কমে যেতে পারে।

৩. প্রতিদিন ২০ মিনিট হলেও মাইন্ডফুলনেস অনুশীলন করুন। এতে আপনার মানসিক চাপ মোকাবেলার ক্ষমতা বাড়বে এবং আপনি সামান্য হলেও প্রশান্তি অনুভব করবেন।

৪. যেহেতু এখন অধিকাংশ সময়েই আমাদের বাসায় থাকা হয়, তাই প্রতিদিন অন্তত কিছুক্ষণ হলেও শারীরিক ব্যায়ামের অভ্যাস করুন।

৫. প্রতিদিন কতক্ষণ রোগ বা মৃত্যু সংক্রান্ত খবর দেখবেন ও আলোচনা করবেন, সেই বিষয়ে সতর্ক থাকুন। সম্ভব হলে এসব খবর এড়িয়ে চলুন।

৬.নিজের কাছের মানুষের সাথে সময় কাটান।

৭.আপনার প্রোডাক্টিভিটি বাড়ায়,এমন কোন কাজ শুরু করুন।

৮.সম্ভব হলে, সাহায্যপ্রার্থীদের সাহায্য করুন।

৯. নিজ ধর্ম অনুযায়ী, নির্দিষ্ট সময় প্রার্থনা আপনাকে শান্তি দিতে পারে।

১০. প্রয়োজনে অবশ্যই একজন প্রফেশনাল ব্যক্তির সাহায্য নিন।

বিষন্নতার মহামারী হতে আসুন মনকে রক্ষা করি!

#LifeSpring

পঠিত : ৩৪৩ বার

মন্তব্য: ০