Alapon

" জামায়াতে ইসলামী ছাত্রশিবির এবং ছাত্রী সংস্থার সিলেবাস ও কিছু কথা "




এলোমেলো অগোছালো অনেক বেশি বই পড়ার চেয়ে টপিক ধরে ধরে সিলেবাস ভিত্তিক পড়াশোনা করা অনেক বেশি ভালো এবং উত্তম। এমন করেই জামায়াত শিবির এবং ছাত্রী সংস্থার সিলেবাসে রয়েছে।


আমার জানামতে বাংলাদেশে জামায়াতে ইসলামী, ইসলামি ছাত্রশিবির এবং ইসলামি ছাত্রীসংস্থার সিলেবাস অনেক সুন্দর এবং সমৃদ্ধ। কেউ সেসব সংগঠন না করেও তাদের সিলেবাস ফলো করে পড়াশোনা করলে ব্যক্তি হিসেবে মানুষটি যথেষ্ট ভারসাম্যপূর্ণ জ্ঞানের অধিকারী হবে ইন শা আল্লাহ!


দীর্ঘদিন ধরে বাংলাদেশের সকল ইসলামি ও অনৈসলামিক সংগঠনসমূহের পড়াশোনা-সিলেবাস নিয়ে ঘাটাঘাটি এবং স্টাডি করেছি। এবং সে হিসেবে আমার কাছে এটা মনে হয়েছে। এবং আমার কাছে মনে হয়েছে ইসলামি ছাত্র শিবিরের মতো এতো সুন্দর আর গঠনমূলক ভারসাম্যপূর্ণ সিলেবাস অন্যকোনো সংগঠনের নেই।


কিন্তু আফসোসের বিষয় হচ্ছে শিবিরের ভাইয়েরা পড়াশোনা করাটা এক প্রকার ছেড়েই দিয়েছে মনে হয়। এবং ওনারা নিজেদের সিলেবাসটাই মনে হয় ঠিক মতো পড়ে না। যারা টুকটাক পড়াশোনা করে তারা উপলব্ধি করতে চেষ্টা করে না। আবার অনেকে অন্যদিকে দৌড়ায়। ভাইরাল সেলিব্রিটিদের পেছনে পড়ে থাকে। খুচরা লেখাজোকা খোঁজে! নিজেদেরকে নিজেরা চেনা ভুলে গিয়েছে। এর একমাত্র কারণ হচ্ছে অধ্যয়ন ছেড়ে দেওয়া। হীনমন্যতায় আক্রান্ত হওয়া। রাত বিরেতে অযথা ঘোরাঘুরি করা। বই নিয়ে না ঘুরে হরদম মোটরসাইকেল নিয়ে অপ্রয়োজনীয় ঘোরাফেরা ও নেতা নেতা ভাব নিয়ে চলাচল করা।


আমি খুটিয়ে খুটিয়ে দেখেছি, কী নেই এই শিবিরের সিলেবাসে? তুলনামূলক ধর্মতত্ত্ব, আকিদা, ইবাদাত, অর্থনীতি, সমাজনীতি, রাজনীতি, ইতিহাস। পাশ্চাত্য সভ্যতার সমালোচনা,জীবনী, সীরাত, উলুমুল কুরআন, উলুমুল হাদিস, তাফসীর, ফিক্বহ, জি.হাদ, তুলনামূলক সাহিত্য, বিভিন্ন মতবাদ। এবং কিশোরদের জন্য উপযোগী করে সাহাবিদের নবীদের গল্প কবিতা নাটিকা --এক কথায় সব!!


আমি ইসলামি ছাত্র শিবিরের ভাইদের অনুরোধ করবো নিজেদের শক্তিশালী সাহিত্য সম্পর্কে উদাসীনতা পরিহার করুন। সিলেবাসের সবগুলো বই খুটিয়ে খুটিয়ে পড়ুন। আপনাদের সিলেবাস আপনাদের সাহিত্য খুবই মজবুত। জাতির চিন্তা জগতের ভিত্তি নাড়িয়ে দেওয়ার মতো!! বুঝেশুনে সিলেবাসের বইগুলো অধ্যয়ন করতে পারলে আপনি নিজেকে নিজে চিনতে পারবেন। জাতিকে পরিবর্তনে আরো উঁচু মানের নেতৃত্ব দিতে পারবেন। মোটামুটি ভালো মানের একজন স্কলার হিসেবে গড়ে উঠতে পারবেন। ইন শা আল্লাহ!

ছাত্রশিবির এবং ছাত্রীসংস্থার ভাই বোনদের বলবো, আপনাদের কষ্ট দিতে এসব বলি নি। জাস্ট আপনাদেরকে সজাগ করতে বলেছি। সচেতন হতে বলছি। অন্যদের দ্বারা আপনারা খুব বেশিই প্রভাবিত হয়ে পড়েন।

০৮.০৯.২১ইং

পঠিত : ১৫৪ বার

ads

মন্তব্য: ০