Alapon

ট্রিপল ফিল্টার টেস্টঃ সক্রেটিস

একদিন সক্রেটিসের কাছে তার এক পরিচিত লোক এসে বলল, আপনি কি জানেন আপনার বন্ধু সম্পর্কে আমি কি শুনেছি?

সক্রেটিস তেমন আগ্রহী না হয়ে বললেন, এক মিনিট থামেন। আমাকে কিছু বলার আগে আপনাকে ছোট্ট একটা পরীক্ষা পার হতে হবে; এই পরীক্ষার নাম ‘ট্রিপল ফিল্টার টেস্ট’।

লোকটা অবাক হয়ে প্রশ্ন করল, ট্রিপল ফিল্টার! এইটা আবার কী জিনিস?

সক্রেটিস বললেন, আমার বন্ধু সম্পর্কে আমাকে কিছু বলার আগে আপনি যা বলবেন তা ফিল্টার করে নেওয়া ভালো। তিন ধাপে ফিল্টার হবে বলে আমি এটাকে 'ট্রিপল ফিল্টার টেস্ট' বলি। প্রথম ফিল্টার হলো সত্যবাদিতা (Truthfulness)। আপনি কি নিশ্চিত যে আপনি যা বলবেন তা সত্য?

লোকটা বলল, না, আমি শুধু শুনেছি জাস্ট এতটুকুই। পুরোপুরি সত্য কিনা, তা নিশ্চিত নই।

সক্রেটিস বললেন, ঠিক আছে। তাহলে আপনি জানেন না এটা সত্য কি না?

এবার দ্বিতীয় ফিল্টার। এই ফিল্টারের নাম হলো ভালোত্ব (Goodness)। আমার বন্ধু সম্পর্কে আপনি যা বলবেন তা কি ভালো কোনো বিষয়?

লোকটা একটু আমতা আমতা করে বলল, না, ভালো নয়, খারাপ কিছু।

সক্রেটিস বললেন, তার মানে আপনি আমার বন্ধু সম্পর্কে এমন একটা খারাপ কথা বলতে এসেছেন- যা আদৌ সত্য কি না সে ব্যাপারে আপনি নিশ্চিত নন। আচ্ছা, আপনি হয়ত এখনো পরীক্ষায় পাস করতে পারেন। কারণ তিন নাম্বার ফিল্টার বাকি আছে। এটা হলো উপকারিতা (Usefulness)। আমার বন্ধু সম্পর্কে আপনি যা বলবেন তা কি আমার বা আপনার কোনো উপকারে লাগবে?

লোকটি বলল, না, সে রকম না। এতে আমার বা আপনার কারোই উপকৃত হওয়ার সম্ভাবনা নেই।

সক্রেটিস তখন শান্তভাবে বললেন বেশ, আপনি যা বলতে চান তা- সত্য না, ভালো কিছুও না, আবার আমার বা আপনার কোনো উপকারেও আসবে না। তাহলে কেনই-বা আমরা এসব অহেতুক কাজে সময় নষ্ট করব? চলুন, সময়টাকে একটা ভালো কাজে ব্যয় করি।

লোকটা তখন আর কিছু না বলে চলে গেল।

পঠিত : ৪৪১ বার

মন্তব্য: ২

২০২১-০৯-১৭ ১৯:৫৮

২০২১-০৯-২২ ১৯:০২

User
অভিনিবেশ :

জাজাকাল্লাহ খাইরান ????

submit