Alapon

মুফতি কাজী ইবরাহিম এবং আমাদের চিন্তার হাল



শাইখ মুফতি কাজী ইবরাহিম হাফিজাহুল্লাহ। একজন খাঁটি নির্ভেজাল দ্বীনের দা'ঈ। ওনার সাথে অনেক বিষয়ে দ্বিমত করার সুযোগ আছে। কিন্তু তিনি খুবই নিরিহ গোছের একজন স্বাভাবিক মানুষ। ওনাকে তুলে নেওয়া হয়েছে। শেষ রাত্রিতে তিনি সন্ত্রাসীদের দারা আক্রমণের স্বীকার হলেন। ঢাকার মোহাম্মদপুরে নিজ বাসায়। এখন ডিবি অফিসে আছেন তিনি। আল্লাহ এই মানুষটিকে হেফাজত করুন। যা-ইহোক, সরকার কোনো ক্রমেই ভালো কাজ করছেনা। এসব অন্যায়। মহা অন্যায়। আল্লাহ জালিমদেরকে সুমতি দিক।

কিন্তু একটা আশ্চর্যের বিষয় হলো যে, কোনো প্রগতিশীল মানুষকে দেখলাম না ওনার গ্রেফতারের বিরুদ্ধে একটা স্ট্যাটাস, একটা প্রতিবাদবার্তা দিতে।

আমাদের চিন্তাগুলো হয়ে গেছে এমন; আমি একজন প্রগতিশীল মানুষ। আমি ইসলাম প্রিয় কোনো নেতৃত্ব-ব্যক্তিত্বকে-আলিমকে গ্রেফতার-গুম-খুন করলে কিচ্ছুই বলবোনা। বললে যদি আমার প্রগতিশীলতা চর্চায় ভাটা পড়ে। ইসলাম-আলিম-ওলামা শ্রেণি যদি আরো অধিক প্রমোট হয়ে যায়। সাধারণ মানুষ যদি তাঁদের ধারণ করা শুরু করে.........

আমি একজন সহীহ আকিদার , সহীহ তরিকার মুসলিম। আমি মুফতি কাজী ইবরাহিমের মুক্তি চেয়ে কিছুই বলবোনা। প্রতিবাদ করবোনা। কারণ এর মাধ্যমে যদি তাঁর মানহাজ-তাঁর আকিদা যদি প্রমোট হয়ে যায়। তেমনিভাবে মুফতি আব্দুর রাজ্জাক বিন ইউসুফের গাড়িতে হামলা নিয়েও সরাসরি কিছুই বলবোনা। বলবোনা হারুন ইজহার , মুফতি আমির হামজা, মামুনুল হক, আল্লামা বাবুনগরী, আল্লামা সাঈদী, মুফতি যুবায়ের আহমেদসহ কারো গুম-খুন-ফাঁসি-গ্রেফতারীর বিরুদ্ধেও। কারণ এতে করে যদি আমার মাসলাক-মাজহাব-মানহাজের সাথে ভিন্নমত লালনকারী তাঁদের কারো মাসলাক-মানহাজ-মাজহাব-চিন্তা প্রমোট হয়ে যায়। আমরা মানুষ, সৃষ্টির সেরা জীব, আমরা মুসলিম, আল্লাহর মনোনীত সেরা জাতি। এই হলো আমাদের চিন্তা। এই হলো আমাদের হাল।

কাজি ইবরাহিম সাহেব কিন্তু সংকীর্ণতার গণ্ডিতে আবদ্ধ্য ছিলেন না। তিনি দেশ প্রেমিক-উম্মাহ কন্সেপ্ট লালন করতেন। গ্রেফতার হবার আগে তিনি ভিডিও বার্তায় বলেছেন— আমি আজ ২৪ বছর কথা বলেছি, কোনো মামলা নেই। যখনই দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব নিয়ে কথা বলা শুরু করেছি, তখনই মিয়া সাহেবেরা বলা শুরু করেছে,
হুজুর আপনার বিরুদ্ধে মামলা আছে! আসলে আজকে শাইখ কাজী ইবরাহিম হাফিজাহুল্লাহ সাহসের যে শামিয়ানা মেলে ধরেছেন, সেই শামিয়ানায় আসুন দলমত নির্বিশেষে সকলই শামিল হই। শাইখের সুরে সুর মিলিয়ে আসুন, আমরাও শ্লোগান তুলি --'র' মুক্ত বাংলাদেশ জিন্দাবাদ । হিন্দুস্তানী রাজাকার মুক্ত বাংলাদেশ জিন্দাবাদ।

সংকীর্ণরা ওনার সংকীর্ণতা প্রদর্শন করলেও কিছু বিবেকবান মানুষ, কিছু বিবেকবান লোক ঠিকই আওয়াজ তোলে, শ্লোগান তোলে এই বলে যে— "স্বাধীনতা-সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরী হয়ে দ্বীনের খেদমতে নিবেদিত প্রাণ দেশের শীর্ষ আলেমদের নিঃশর্ত মুক্তি চাই"।
#FreeIslamicSpeakers
#FreeKaziIbrahim

পঠিত : ১১১৫ বার

মন্তব্য: ০