Alapon

মুফতি কাজী ইব্রাহিমকে সরকার যে কারণে গ্রেফতার করলো...


ফেসবুকের কল্যাণে আমরা দেখলাম, মুফতি কাজী ইব্রাহিমকে রাতের অন্ধকারে কীভাবে গ্রেফতার করা হলো। মূলত গ্রেফতার নয়, তাকে গুম করা হয়েছিল। কিন্তু মুফতি কাজী ইব্রাহিম উপস্থিত বুদ্ধির জেরে এবং মহান আল্লাহর অশেষ রহমতের কল্যাণে তাকে গুম করতে পারেনি। গোয়েন্দা বাহিনীর সদস্যরা মধ্য রাতে যখন মুফতি কাজী ইব্রাহিমের বাড়িতে হামলা চালায়, তখন মুফতি কাজী ইব্রাহিম ফেসবুক লাইভে এসে সে কথা সারাদেশের মানুষকে জানিয়ে দেন। আর এ কারণেই পরেরদিন দুপুরবেলা ডিবি পুলিশ মুফতি কাজী ইব্রাহিমকে গ্রেফতার দেখায়। আমার ধারণা, মুফতি কাজী ইব্রাহিম যদি ফেসবুকে লাইভ না করতেন, তাহলে তাকে হয়তো গুম করে ফেলা হতো; গ্রেফতার দেখানো হতো না।

প্রশ্ন হলো, মুফতি কাজী ইব্রাহিমের মতো একজন বরেণ্য আলেমকে সরকার এভাবে গ্রেফতার করার হিম্মত পেল কীভাবে?

এই হিম্মতটা আমরা সাধারণ জনগণই সরকারকে তৈরি করতে সহায়তা করেছি। আমরা যখন দেখলাম, হেফাজতে ইসলামের আলেমদের যখন একের পর গ্রেফতার করা হচ্ছিল, তখন আমরা চুপ ছিলাম। হেফাজতে ইসলামের নেতাদের যখন রিমান্ডে নিয়ে নির্যাতন করা হল, তখনও আমরা চুপ ছিলাম; নীরব দর্শকের ভূমিকা পালন করে গেছি। আমাদের এই নীরবতাই সরকারকে দুঃসাহসী করে তুলেছে।

যে আলেমেরা দেশের প্রয়োজনে মসজিদ মাদরাসা প্রাঙ্গন ছেড়ে রাজপথে এসে আন্দোলন করলো, সেই আলেমদের যখন জালিম সরকার গ্রেফতার করলো, তখন আমরা সাধারণ মানুষেরা প্রতিবাদ করার পরিবর্তে নীরব দর্শকের ভূমিকায় চলে গেলাম। আমরা যদি সম্মেলিতভাবে এই আলেমদের গ্রেফতারের প্রতিবাদ করতাম, তাহলে আজ মুফতি কাজী ইব্রাহিমকে গ্রেফতার হতে হতো না।

মুফতি কাজী ইব্রাহিমকে গ্রেফতার করা হলো কেন?

বাংলাদেশে দীর্ঘদিন ধরেই স্বৈরাচারি সরকার ক্ষমতা দখল করে আছে। এখন আর সুষ্ঠ নির্বাচন হয় না। সাধারণ মানুষ সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের আশা প্রায় ছেড়ে দিয়েছে বললেই চলে। মানুষজন বিশ্বাস করতে শুরু করেছে, বাংলাদেশে আওয়ামী লীগের স্বৈরাচারি শাসন স্থায়ী হয়ে গেছে। এই সরকার আর কোনো নিয়মতান্ত্রিতক পন্থায় পরিবর্তন হওয়ার সুযোগ নেই। মানুষ এ কথা মেনে নিয়েই স্বৈরাচার সরকারে অধীনে বসবাস করছে; এছাড়া আর কোনো উপায়ও নেই। এমনতর পরিস্থিতিতে মুফতি কাজী ইব্রাহিম সূরা ইউসুফের উদাহরণ টেনে সরকার পরিবর্তনের একটি আভাস দিয়েছেন। সেই সাথে তিনি বলেছেন, ‘একদিন এই দেশ পরিচালনা করবে ইউসুফ আ. এর চরিত্রের ন্যায় পবিত্র চরিত্রের অধিকারীরা।’

মূলত এই বক্তব্যের কারণে স্বৈরাচারি আওয়ামী লীগ সরকার মুফতি কাজী ইব্রাহিমকে গ্রেফতার করেছে। আওয়ামী লীগ জানেই তারা ইউসুফ আ. এর মতো পবিত্র চরিত্রের অধিকারী নয়; এমন চরিত্র কেবল ইসলামপন্থিদেরই হতে পারে। অন্যদিকে মুফতি কাজী ইব্রাহিমের এই বক্তব্য মানুষকে নতুন করে আশাবাদী করে তুলতে শুরু করেছে। মানুষজন আশা করছে, একদিন এই স্বৈরাচারী আওয়ামী লীগ সরকারের পতন হবে এবং সেইস্থানে দেশ শাসন করবে ইসলামপন্থিরা। এই ভয় থেকেই সরকার মুফতি কাজী ইব্রাহিমকে গ্রেফতার করেছে।

কিন্তু এভাবে গ্রেফতার করে আর কতদিন দেশের মানুষকে দমিয়ে রাখা যাবে। একদিন এই স্বৈরাচার সরকারের পতন হবেই হবে ইনশাআল্লাহ।

পঠিত : ৪৪২ বার

মন্তব্য: ০