Alapon

অধিকারবোধ ও দায়িত্বহীনতা এবং জাহান্নামের দিকে ধাবমান একটা প্রজন্ম।



একজন বাপ ও একজন মা। তিনটা অত্যন্ত ভদ্র ছেলের জনক ও জননী। বাপ এখন অবসরে, মা ডায়াবেটিস আক্রান্ত হয়ে প্রায় চলৎশক্তিহীন - কোন কাম-কাজ করতে পারেন না। উনাদের মেয়েও একটা আছে; তবে বিবাহিত এবং সে স্বামীর ঘরেই থাকে। এদিকে নিতান্ত ভদ্র তিন ছেলেই তাদের স্ত্রীদেরকে নিয়ে আলাদা আলাদা স্থানে চলে গিয়েছে। বৃদ্ধ বাপ-মাকে গ্রামের বাড়িতে ফেলে রেখে গিয়েছে। তাদের দেখাশুনা করা জন্য কোন ব্যবস্থা করে যায় নি। বাপ এখনও চলৎশক্তি সম্পন্ন।

সবগুলো ছেলে তাদের স্ত্রীদের নিয়ে চলে যাওয়ার পর বাপ কয়েকদিন রান্না করে মাকে খাইয়েছেন। কিন্তু তিনি সবসময় তা করতে পারেন না। শেষে নিতান্তই অপারগ হয়ে তিনি জামাইয়ের ঘরে গিয়ে উঠেছেন শুধু এ জন্য যে মাকে এখন মেয়েটা একটু দেখাশোনা করবে এবং খাওয়া-দাওয়ার ব্যবস্থা করে দেবে। তিনি রাতের বেলা মেয়ের বাড়িতে এসে ঘুমান। ফজরের পর নাশ্তা খেয়েই নিজের গ্রামে চলে যান। আবার সন্ধ্যায় আসেন। তিনি মেয়ের বাড়িতে এসে উঠেছেন হয়তো এ লজ্জায় সকাল সকাল চলে যান, আবার সন্ধ্যায় আসেন। এ সময়গুলোতে তাঁকে মেয়ের শ্বশুরের গ্রামের মানুষের মুখোমুখি হতে হয় না। একজন মানুষ নিজের গোটা জিন্দেগি ব্যয় করেছেন ছেলেগুলোকে বড় করতে। কিন্তু এখন তারা নিজেদের স্ত্রীদেরকে নিয়ে তাঁকে এবং তাঁর স্ত্রীকে পেছনে ফেলে চলে গিয়েছে। এ দুজন মানুষ কীভাবে নিজেদের দেখাশুনা করবেন সে ব্যাপারে কোন কেয়ারই করে নি। বাপ এখন নিজেকে ব্যর্থ পিতা মনে করে লজ্জায় মরেন। আর নিজের স্ত্রীর কষ্টের কথা ভেবে ভেবে অন্তরে গুমরে গুমরে কাঁদেন। তাঁর মেয়ের শাশুড়ি আবার বেয়াইয়ের জন্য খুবই উদ্বিগ্ন। তিনি বলেন আমার বেয়াইকে এভাবে শরমিন্দা হয়ে থাকতে মানা করে দাও।
৪-৫ দিন আগে শুনলাম এই কাহিনী আমার আম্মার কাছে।

নতুন করে অধিকারবোধ বোধিনী আমাদের নারীবাদিনী বোনদের জন্য এখানে হয়তো কোন শিক্ষা বা আফসোস নেই। কিন্তু নিজেদের স্বামীদেরকে পিতা-মাতার প্রতি কর্তব্যবোধ বিসর্জন দিতে উৎসাহ দিয়ে জাহান্নামের ইন্ধন বানানোর দায়বোধটা তাদেরকেতো নিতে হবে এবং নিজেদেরকেও এই পরিণতির জন্য তৈরি করে নিতে হবে।

- আবু সামিহা সিরাজুল ইসলাম

পঠিত : ২৪১ বার

মন্তব্য: ০