Alapon

এভাবে তেলের দাম বৃদ্ধি করা সম্পূর্ণ অযৌক্তিক...



আজ সারাদিন ঢাকা শহরের বিভিন্ন বাসে যাত্রী এবং কন্টাকটারের মধ্যে কথা কাটাকাটি হবে। কোথাও কোথাও মারামারিও হতে পারে। যাত্রী সাধারণ একজোট হয়ে কন্টকটার বেচারাকে উত্তম মধ্যম দিতে পারে। আবার কন্টাকটারও তার লোকজন নিয়ে যাত্রী সাধারণের উপর চড়াও হতে পারে। মোদ্দাকথা, আজ এবং আগামী কয়েকদিন বাসের যাত্রী এবং কন্টাকটরের মধ্যে গোলযোগ হবে। কারণ, সরকার হঠাৎ করেই ডিজেলের দাম ১৫ টাকা বাড়িয়ে দিয়েছে। আগে ডিজেলের দাম ছিল ৬৬ টাকা লিটার। আজ থেকে ডিজেলের দাম ৮১ টাকা লিটার!

তেলের দাম বেড়ে যাওয়ার সাথে সাথে বাস কোম্পানীগুলোও ভাড়া বাড়াবে- এটাই নিয়ম। কিন্তু কত টাকা ভাড়া বাড়ানো যাবে, সে বিষয়ে সরকার বা বিআরটিএ কতৃপক্ষ এখন পর্যন্ত কিছুই বলেনি। আর আমরা বাঙালির জাত, সুযোগ পেলে একটু বেশি লাভ করতে কোনোকালেই কসুর করিনি, এবারও করা হবে না- এ কথা নিশ্চিত করেই বলা যায়। বাসের কন্টাকটারেরা ইতিমধ্যেই পূর্বের ভাড়ার চেয়ে ৫ টাকা করে বেশি ভাড়া আদায় করছে। আবার সিটিং বাসগুলো পূর্বের ভাড়ার চেয়ে ১০ টাকা বেশি ভাড়া আদায় করছে। যাবতীয় দূর্ভোগ সব যাত্রী সাধারণের। অথচ যাত্রীদের দূর্ভোগ কমানোর জন্য পরিবহন মন্ত্রণালয় বা বিআরটিএ কোনো উদ্যোগ গ্রহণ করছে না। এ যেন বাবা মা হীণ একটা দেশ!

এবার আসি তেলের দাম বাড়ানোর আপাতত কোনো আর্ন্তজাতিক কারণ খুঁজে পাইনি। কারণ, আন্তর্জাতিক বাজারে তেলের দাম পূর্বের ন্যায় অপরিবর্তিত রয়েছে। কিন্তু সরকার ‘ব্যয় এডজাস্টমেন্ট’ এর কথা বলে হঠাৎ করেই তেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বৃদ্ধি করেছে। অন্যদিকে দাম বৃদ্ধির যৌক্তিকতা হিসেবে তারা পাশের দেশ ভারতকে উদাহরণ হিসেবে টেনেছে। কিন্তু প্রশ্ন হলো, আন্তর্জাতিক বাজারে যখন তেলের দাম কমানো হলো, তখন কি আমাদের দেশে তেলের দাম কমানো হয়েছিল? না, কমানো হয়নি। কারণ, তখনও সরকার বলেছিল, এখন যে অতিরিক্ত মুনাফা হচ্ছে তা দিয়ে জ্বালানি খাতের ভর্তুকি এডজাস্টমেন্ট করা হচ্ছে। আমরা পূর্বেও আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম থাকা স্বত্বেও বেশি টাকা দিয়ে তেল ক্রয় করেছি; ব্যয় এডজাস্টমেন্টের জন্য। আর আজ কিনা ব্যয় এডজাস্টমেন্টের কথা বলে লিটার প্রতি তেলের দাম ১৫ টাকা বৃদ্ধি করা হলো! তাহলে জনগণের এই সেক্রিফাইসের ‍মূল্য সরকার কীভাবে দিলো?

দেশে যে পরিমাণ জ্বালানি তেল ব্যবহার করা হয়, তার মধ্যে ৭৩ শতাংশই ডিজেল। এখন ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায়, জমি চাষেও ব্যয় বৃদ্ধি পাবে। ফলে, ফসল উৎপাদনে আবারও ব্যয় বৃদ্ধি পাবে। এমনিতেই দেশে সকল ভোজ্যপন্যের দাম আকাশচুম্বি তার উপর এভাবে কোনো বিবেচনা ছাড়াই লিটার প্রতি ১৫ টাকা তেলের দাম বৃদ্ধি করাটা হলো, গরীবের জন্য মরার উপর খাড়ার ঘা! এই সংবাদ দেশের মানুষের জন্য মাথার উপর আকাশ ভেঙ্গে পড়ার মতো।

সরকারের উচিত সর্বসাধারণের কথা বিবেচনায় নেওয়া। তারপর দাম বৃদ্ধি করা। তেলের দাম বৃদ্ধি করতে পারে, কিন্তু তাই বলে একবারে লিটার প্রতি ১৫ টাকা! এভাবে দাম বৃদ্ধি করা অযৌক্তিক। সরকারের উচিত এই সিদ্ধান্ত পুনঃ বিবেচনা করা।

পঠিত : ২৬৫ বার

মন্তব্য: ০