Alapon

লা তাহযানঃ হতাশ হয়ো না


বিষন্ন মনে গ্রিল ভেদ করে আকাশের দিকে অপলক নয়নে তাকিয়ে আছে শুভ্র। কিসের যেন অভাব তার মনে। কিন্তু কিসের অভাব তার, তার তো সবই আছে! বেশ ক'দিন ধরে ছেলের নীরবতা সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করেই যাচ্ছেন হুমায়রা জান্নাত। কিন্তু কিছুতেই কিছু মেলাতে পারছেন না তিনি। সন্তানের এমন মলিন মুখ, অবসাদগ্রস্ততা দেখে বেশ অস্থির হয়ে উঠেছেন তিনি। তাই সবসময় শুভ্র'র দিকে নজর রাখেন।

সদা হাস্যোজ্জল, সজীব, চড়ুই'য়ের মতো চঞ্চল ছেলেটি হঠাৎই নিরবতার গহীন প্রকোষ্ঠে নিজের জায়গা করে নেয়। ধুরন্ধর প্রকৃতির এ ছেলেটির হঠাৎ পরিবর্তন বেশ ভাবিয়ে তোলে তার মা"কে।

বেলকনিতে শুভ্র'কে আনমনা হয়ে দাঁড়িয়ে থাকতে দেখে এগিয়ে এলেন হুমায়রা জান্নাত। আস্তে করে কাঁধে হাত রাখতেই হকচকিয়ে ওঠে শুভ্র। শুভ্র'র মলিন বদনে তাকানোয় নিমিষেই মা'য়ের ঔৎসুক মনের দীপ্ত প্রদীপ নিভে গেলো বুঝি। বিষয়টা আঁচ করতে পেরে মৃদু হেসে জিজ্ঞেস করল, আম্মা কিছু বলবে নাকি? মনমরা সন্তানের আগ–বাড়িয়ে কথা বলায় আবারও তার চোখেমুখে কৌতূহলের ছাপ জেগে ওঠে। আদর জড়ানো কন্ঠে জানতে চাইলেন, শুভ্র, তোর কি হয়েছে বাপ? আজ ক'দিন ধরে তোকে একলা থাকতে দেখছি। কারও সাথে তেমন কথা বলছিস না, সারাক্ষণ চুপচাপ থাকিস আর কি নিয়ে যেন ভাবিস? কি হয়েছে তোর, বল আমাকে?

মায়ের আদরমাখা কন্ঠের সাহসে আবেগাপ্লুত হয়ে কেঁদে ফেলে শুভ্র। মা'কে জড়িয়ে সেই ছোট্টবেলার মতো করে কান্না করতে থাকে সে। যুবক সন্তানের এমন ফুপিয়ে ফুপিয়ে কাঁদায় কিছুটা মুষড়ে যান হুমায়রা জান্নাত। তবুও ছেলেকে সান্তনা দিয়ে কান্নার কারণ জানতে চান। শুভ্র তার মা'কে ছেড়ে হাতের উল্টো পিঠ দিয়ে চোখ মুছে কাঁপা কাঁপা কন্ঠে বলে, আম্মা আমি অনেক বড় অপরাধ করে ফেলেছি। আমাকে আল্লাহ্ কখনোই ক্ষমা করবে না। আমি তো আল্লাহর রহমত থেকে বঞ্চিত হয়ে গেলাম বলে আবারও কাঁদতে লাগলো সে।

হুমায়রা জান্নাত আঁচল দিয়ে শুভ্র'র চোখের পানি মুছে দিতে দিতে বলেন, বোকা ছেলে আমার! কে বলেছে আল্লাহ ক্ষমা করবে না? তিনি তো গাফুরুর রাহীম। দয়ার সাগর, পরম মমতাময়ী। তুমি যত বড়ই পাপ করোনা কেন অনুতপ্ত হয়ে তার কাছে মাফ চাওয়ার মতো চাইলে তিনি অবশ্যই মাফ করবেন। শুভ্র তার মা"য়ের কথায় আশস্ত না হতে পেরে বলতে চাইলো, কিন্তু আম্মা.... শুভ্র'কে থামিয়ে হুমায়রা জান্নাত বললেন, আচ্ছা তাহলে তোকে রাসুলুল্লাহ (সা.) এর অমিয়বাণীর মধ্য থেকে একটা হাদিস শোনাই,

হযরত আবু যার গিফারী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, "সেই মহান সত্তার কসম, যার হাতে আমার জীবন আছে! যদি তোমরা পাপ না কর, তাহলে আল্লাহ তা'য়ালা তোমাদের নিশ্চিহ্ন করে দিয়ে (তোমাদের পরিবর্তে) এমন এক জাতি আনয়ন করবেন, যারা পাপ করবে এবং আল্লাহ তা'য়ালার কাছে ক্ষমাও প্রার্থনা করবে। আর আল্লাহ তাদের ক্ষমা করে দেবেন।"[মুসলিম- ২৭৪৯, তিরমিজি-২৫২৬, আহমদ-৭৯৮৩, ৮০২১]

এবার শুভ্রের বধোদ্বয় হয়! সে উৎফুল্লের সাথে বলে উঠে, তাহলে বিষয়টা এমন হচ্ছে যে বান্দা পাপ করতে ভালবাসে আর আল্লাহ মাফ করতে ভালবাসে। হুমায়রা জান্নাত মাথা নাড়িয়ে শুভ্রের কথায় সায় জানালেন। মা- ছেলে সমস্বরে বলে উঠলেন, আলহামদুলিল্লাহ্, আল্লাহু আকবার!

পঠিত : ৮১৯ বার

মন্তব্য: ০