Alapon

২০২৩ সালের জাতীয় নির্বাচন হবে নারায়ণগঞ্জ মডেলে...!



নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন হয়ে গেল। খুব সম্ভবত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে দেশে যতো বেশি আলোচনা হয়, ঢাকা সিটি কর্পোরেশন নিয়েও অতোটা আলোচনা হয় না। এর কারণ, শামিম ওসমান আর আইভি রহমানের পারাবারিক শত্রুতা! যদিও শামিম ওসমান সিটি কর্পোরেশন নির্বাচনে আইভি রহমানের বিরুদ্ধে সরাসরি নির্বাচন করেন না। কিন্তু তারপরও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আসলে শামিম ওসমান থাকেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

তবে এবারের নায়ারণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আরও একটি কারণে আলোচিত ছিল। সেটি হল, খুব সম্ভবত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের মডেলেই ২০২৩ সালের জাতীয় নির্বাচন হবে। তাই ট্রায়াল ভার্সন ছিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন।

২০১৪ সালের জাতীয় নির্বাচন ছিল ভোটারবিহিন নির্বাচন। আর এই নির্বাচন নিয়ে আওয়ামী লীগ সরকারকে প্রায়শই দেশি-বিদেশি সর্ব মহল থেকে কথা শুনতে হয়। আর ২০১৮ সালের জাতীয় নির্বাচন ছিল ডাকাতির নির্বাচন। রাতের আধাঁরে ব্যালট বাক্স ডাকাতি করে নির্বাচন করেছে আওয়ামী লীগ। যার কারণে সেই নির্বাচনও বিশ্বের কাছে গ্রহণযোগ্যতা পায়নি। বরঞ্জ, এই ভোট ডাকাতি আর ভোটারবিহিন নির্বাচন করতে গিয়ে সরকার দেশের মানুষের যে মানবাধিকার হরণ করেছেন, তা নিয়ে বিশ্ব সোচ্চার হয়েছে। ভোটারবিহিন নির্বাচন বাস্তবায়ন করতে গিয়ে সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে কাজে লাগিয়ে বিরোধী দলীয় নেতা কর্মীদের গুম করেছে, হত্যা করেছে এবং অন্যায়ভাবে গ্রেফতার করেছে। এই বিষয়টা নিয়ে এখন বিশ্ব বিবেক সোচ্চার। তাই সরকার নতুন পথে হাটছে!

সরকারের নতুন পথ কোনটি?

সরকারের নতুন পথের নাম ইভিএম। আমরা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে দেখলাম, ইভিএম মেশিনে যেখানেই ভোট দেওয়া হোক, সেই ভোট নৌকায় গিয়ে পড়ছে। তার মানে এবার আর ব্যালট বাক্স ছিনতাই নয়, এবার চোখের সামনেই ভোট ডাকাতি হবে। পূর্বের নির্বাচন গুলোতে ভোট কেন্দ্রগুলো ফাঁকা পড়েছিল। যা সরকারকে বিব্রত করেছিল। আর সেই বিব্রতের হাত থেকে বাঁচতে ইভিএম মেশিনে ভোট দিতে প্রয়োজনের অতিরিক্ত সময় ব্যয় করা হচ্ছে। এতে যেন ভোটারদের দীর্ঘসময় লাইনে দাড়িয়ে অপেক্ষা করতে হয়। আর দীর্ঘ লাইনের এই ছবি দেখিয়ে আওয়ামী লীগ দাবি করবে, ভোটারদের স্বতঃফূর্ত সাড়া পাওয়া যাচ্ছে!

এটাই হল, ২০২৩ সালের জাতীয় নির্বাচনের মডেল। এবার ইভিএম মেশিনে ইলেকশন ইঞ্জিনিয়ারিং করে ক্ষমতার মসনদ টিকিয়ে রাখায় চেষ্টায় আছে- আওয়ামী লীগ!

পঠিত : ৩৩৮ বার

মন্তব্য: ০