Alapon

কুরআন কাউকে আরব বানাতে আসেনি...



কুরআনে সেসব গল্প, উপমা,উদাহরণ দেওয়া আছে তা হয়ত যেকোনো কালচার থেকে নেওয়া হয়েছে, কিন্তু শিক্ষা সবসময় পুরো বিশ্বের জন্য।

কোন কালচারকে অনুসণের আদেশ দিতে কুরআন আসেনি। তবে যা কিছু অনুসরণ করতে আদেশ দেয়, তা কোন দেশীয় কালচারের অধীনে নয়। কুরআন ব্যক্তিকে কোন কালচারের অধীন বানাতে চায় না। কিন্তু কুরআন কোন কিছু উল্লেখ করতে কোন কালচারের আশ্রয় নেয়,তা থেকে ব্যাখ্যা দেয়। তাই কুরআন উদাহরণ টানে কখনো ইউরোপ থেকে কখনো মধ্যপ্রাচ্য থেকে। কিন্তু মানুষ এসবের সাথে পরিচিত। আপনি যদি এসব থেকে শিখেন,তা কিন্তু আপনাকে আরব বানিয়ে ফেলছে না।

কুরআনে গল্প, উপমা, উদাহরণ বলা হয় তা মানুষেরই। যেমন-মুসা ,ঈসা, এসব আপনার-আমারই গল্প। এর অর্থ এটা নয়, কুরআন আপনার উপর কোন কালচার চাপিয়ে দিচ্ছে। যেমন ধরেন, আপনারা ইংল্যান্ডে থাকেন, আর আমি ইন্ডিয়ান। গল্প বলি ইন্ডিয়ার। উদ্দেশ্য থাকে, পয়েন্ট ধরে ধরে কিছু বিষয় ক্লিয়ার করে দিতে। তখন কোন ইংলিশ লোক বলে না, আমরা ব্রিটিশ আর আপনি বলছেন ইন্ডিয়ান গল্প! না, এটা বলে না। কারণ সবাই যেকোনো গল্প থেকে শিক্ষা নিতে চায়। যদি কোন গল্প তাদের নিকট শিক্ষাটা ভালো বুঝতে সাহায্য করে তাহলে সেটি বলতে সমস্যা নেই। তারা এ প্রক্রিয়া পছন্দ করে।
কুরআন প্রথম যাদের কাছে আসে তারা আরব। তাদের নিকট কুরআনে দেওয়া উদাহরণ ক্লিয়ার ছিল। অতএব আমি বলতে চাচ্ছি, কুরআন কখনো কাউকে আরব হতে শিক্ষা দেয় না। কুরআন কারো উপর আরব কালচার চাপিয়ে দিচ্ছে না।

তবে নিশ্চিতভাবে কুরআন কোন বিষয় ক্লিয়ার করতে এমনসব লোকদের গল্প-উদাহরণ-উপমা টানছে যারা যেকোন কালচারের হতে পারে। কিন্তু কোন "পয়েন্ট বা বিষয়" ঐ কালচারের মধ্যে সীমাবদ্ধ, আওতাধীন নয়। কুরআনের "হাতি -ঘোড়া, আকাশ-পাহাড়" এসব উপমা কিন্তু মানবজাতিরই অংশ।তা সব পরিবেশে বিদ্যমান রয়েছে। এটা এমন নয় যে, এগুলো আরব থেকে এসেছে। দেখতে হবে এসব দ্বারা কি বার্তা বা শিক্ষা দেওয়া হচ্ছে। কারণ শিক্ষাটাই বৈশ্বিক। মানুষ এসব উদাহরণ-উপমা থেকে শিখতে পারে। এসব থেকে শিখা মানুষের জন্য কঠিন নয়। শিক্ষাটা আরব নয়। এসব গল্প,উপমা,উদাহরণ থেকে মানুষ আল্লাহর ইবাদত,আমানতদারী, দান, উদারতা শিখতে পারে।

যেকোনো যৌক্তিক গল্প,উদাহরণ, উপমা যেকোন কালচারের সাথে মানিয়ে যায়। মানুষ তা থেকে শিখতে পারে।

~ শাইখ ড. আকরাম নদভী

পঠিত : ৮৩৮ বার

মন্তব্য: ০