Alapon

সমালোচনাই আমাকে পরিণত মানুষ করে তুলবে...



উস্তাদ আবুল আ'লা মওদূদী রহ. বলেছিলেন, ‘আমি যদি বসে বসে সমালোচনা গুলোর জবাব দেই, তবে আমার কাজগুলো করবে কে?’

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট রুজভেল্ট বলেছিলেন-
‘যারা সমালোচনা করে, তারা গুরুত্বপূর্ণ না। যারা আঙুল উঁচু করে শক্ত মানুষটিকে কীভাবে হোঁচট খাচ্ছে তা দেখিয়ে দিচ্ছে, তারাও গুরুত্বপূর্ণ না। যারা বাইরে থেকে উপদেশ দিচ্ছে, কীভাবে কাজটাকে আরো একটু ভালো করা যেতো; তারাও কিন্তু ‍গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ তিনিই, যিনি সত্যিকার ময়দানে কাজ করছেন।

যার শরীর ধুলো-বালি, ঘাম আর রক্তে রঞ্জিত, যিনি জীবন দিয়ে চেষ্টা করে যাচ্ছেন, যিনি বারবার ভুল করছেন এবং জয়ের একেবারে শেষ সীমানায় পৌঁছাচ্ছেন। যিনি কিনা চরম উৎসাহ, আগ্রহ, সাধনা নিয়ে নিজেকে একটি অর্থপূর্ণ কাজে নিয়োজিত করছেন, যিনি বিজয়ী হওয়ার কৃতিত্বের কথা জানেন, কিংবা যদি জয়ী হতে না পারেন, অন্তত বীরের মত চেষ্টা করে ব্যর্থ তো হয়েছেন। অতএব তাঁর স্থান কখনোই সেইসব ভীরু-দুর্বল মানুষদের সাথে হবে না, যারা জয় কিংবা পরাজয়ের কোনোটারই স্বাদ কোনোদিন পায়নি।’

অন্যদিকে এলবার্ট হাবার্ড বলেছিলেন, ‘To Avoid criticism do nothing, say nothing, be nothing' অর্থাৎ - ‘ সমালোচনা এড়াতে চাইলে কিছু করো না, কিছু বলো না, কিছুই হয়ো না’।

কিছু হতে চাই বলেই, সমালোচনাগুলো নীরবে সয়ে যাই, ‍বুকে ধারণ করি। তোমার সমালোচনাই আমাকে আরো দ্বিগুন গতিতে কাজ করতে উদ্বুদ্ধ করবে এবং সেইসাথে আমাকে পরিচিত করবে। ধন্যবাদ হে সমালোচকবন্ধু!

আর মনে রেখো, তোমার সমালোচনা, তোমার কটাক্ষগুলোই আমাকে পরিণত করবে। দিনশেষে আমি হবো পরিণত মানুষ, আর তুমি সেই সমালোচকই রয়ে যাবে...

পঠিত : ৩১১ বার

মন্তব্য: ০