Alapon

আমার ভুলো মন...



যাত্রাবাড়ি থেকে রিক্সায় করে বইমেলা যাচ্ছি। ভাড়া ঠিক হলো, ১২০ টাকা!
আমার কাছে ঢাকা শহরের সবচেয়ে অভিজাত বাহন মনে হয়, রিক্সাকে! তাই রিক্সায় উঠলে আমার ভিতরে একটা 'বড়লোক' ভাব আসে! যদিও আমি বড়লোক নই।

রিক্সায় উঠে আমি ভাবনার সাগরে ডুব দিলাম। ভাবনার বিভিন্ন অলিতে গলিতে ঘরতে ঘুরতে কখন যে দোয়েল চত্বর পৌঁছে গিয়েছি, খেয়ালই করিনি।

এবার রিক্সাওয়ালাকে ভাড়া দেওয়ার পালা! কিন্তু পকেটে হাত দিয়ে দেখি মানিব্যাগ নেই। প্যান্টের পকেটে আতিপাতি করে হাতড়িয়েও মানিব্যাগ পেলাম না। আমার জন্য অবশ্য মানিব্যাগ হারিয়ে ফেলার ঘটনা নতুন কিছু না। হয়তো মানিব্যাগ রাস্তায় কোথাও পড়ে গেছে, নয়তো বিছানার উপরেই পড়ে আছে!

রিক্সাওয়ালা আমার অবস্থা দেখে ভ্রু কুঁচকে তাকালো! আমি আলাভোলা টাইম একখান হাসি দিয়ে বললাম, 'মানিব্যাগটা মনে হয় হারিয়ে গেছে! অবশ্য আপনার চিন্তার কোনো কারণ নেই৷ আপনার টাকা দেওয়ার ব্যবস্থা করতেছি।'

তাকে জিজ্ঞাসা করলাম বিকাশ বা নগদ আছে নাকি! রিক্সাওয়া 'হ্যা' সূচক জবাব দিলেন। পকেট থেকে মোবাইল বের করতে গিয়ে দেখি মোবাইলও নাই! তখন অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করতাম না। স্যামসাংয়ের পিচ্চি একটা ফিচার ফোন ব্যবহার করতাম। ছোট্ট একটা মোবাইল, পকেটে আছে কি নেই, বোঝাই যায় না!

আমি মনে মনে দুআ পড়তে শুরু করলাম। এবার রিক্সাওয়ালাকে যদি বলি, মোবাইলটাও নাই, তাহলে সে নির্ঘাত আমাকে ধান্দাবাজ মনে করবে। তারপর স্বগোত্রীয়দের সাহায্য নিয়ে আমাকে উত্তম-মধ্যম দিতে পারে!

মাইর খাওয়ার মানসিক প্রস্তুতি নিয়ে করুন বদন করে রিক্সাওয়ালাকে বললাম,'ভাই, পকেটে কেন জানি মোবাইলটাও নাই! কোথাও পড়ে গেছে হয়তো!'

আমার কথা শুনে রিক্সাওয়ালা আমার পানে বিস্ফোরিত চোখে চেয়ে রইল। তারপর চোখমুখ খিচে কিছু একটা বলতে যাচ্ছিল, হয়তো আমার ইনোসেন্ট মুখখানি দেখে আর কিছু বলতে পারল না!

আমি তাকে আশ্বস্ত করে বললাম, 'চিন্তার কোনে কারণ নাই।পরিচিত ভাই-বেরাদার কারও না কারও দেখা পেয়ে যাবো।তখন আপনার টাকার ব্যবস্থা করা যাবে।'

এভাবে আমরা আধা ঘন্টা ধরে দাড়িয়ে থাকলাম, কিন্তু পরিচিত কারোরই দেখা নাই।
তারপর রিক্সাওয়ালাকে বললাম, 'একটা বুদ্ধি বের করেছি। যেহেতু আপনার টাকা দিতে পারছি না, তাই আপনি এবার রিক্সায় উঠুন! আমি রিক্সা চালিয়ে আপনাকে যাত্রাবাড়ি রেখে আসি। মামলা ডিসমিস।'

রিক্সাওয়ালা আঁতকে উঠে বলল, 'এইসব আপনি কি বলেন! থাক আপনার টাকা দেওন লাগব না, তারপরও এইসব উল্টা পাল্টা কথা কইয়েন না!'

এর মিনিট পাঁচেক পরেই পরিচিত এক ভাইয়ের সাথে দেখা হল। তিনি সালাম দিয়ে জিজ্ঞেস করলেন, 'কেমন আছেন ভাই?'

আমি বললাম 'বিশেষ ভালো নেই। আপনি আমাকে ১২০ টাকা দিয়ে উদ্ধার করলে ভালো থাকতে পারব!'

তিনি রিক্সাওয়ালাকে ভাড়া মিটিয়ে এই যাত্রায় আমাকে উদ্ধার করলেন। তারপর তাকে পুরো ঘটনা খুলে বললাম!

সেই ভাই জিজ্ঞেস করলেন, 'ফারাবী ভাই, আপনি কি বিবাহ করেছেন?'
জবাব দিলাম, ' না ভাই!'

তারপর তিনি বললেন, 'তাহলে বিবাহ কইরেন না! বিবাহের আগেই আপনার যা অবস্থা, বিবাহ করলে সংসারের চাপে নিজের নামটাই ভুলে যাবেন!' ????

আমারও মনে হয়, ভাইয়ের কথা সত্য...

পঠিত : ২৮৭ বার

মন্তব্য: ০