Alapon

আমাদের পরিবার: শাশ্বত স্বর্গ, সুরক্ষিত দুর্গ;



▌সন্তানকে বলুন ‘আমি তোমাকে ভালোবাসি’

পিতার উচিত প্রত্যেক সন্তানকে ‘তোমাকে ভালোবাসি’ বলে ভালোবাসা প্রকাশ করা। কোনো অনুষ্ঠানে বিষয়টির প্রতি আমি পিতামাতাকে উৎসাহিত করেছিলাম। অনুষ্ঠান শেষ হলে, সেখানে উপস্থিত থাকা এক দর্শক
আমার কথায় অনুপ্রাণিত হয়ে ঘরে গিয়ে তার সন্তানকে বললেন, আমি তোমাকে ভালোবাসি।
এটা শুনে ছেলে তো অবাক। দৌড়ে গেল তার মায়ের কাছে।
মাকে জিজ্ঞাসা করতে লাগল- মা, আব্বুর কী হয়েছে আজ? তিনি কি দূরে কোথাও সফরে যাচ্ছেন?
মা বললেন, না তো।
তখন ছেলেটি হতচকিত কণ্ঠে বলল- তাহলে কেন আব্বু আমাকে বললেন, ‘আমি তোমাকে ভালোবাসি’।

একটু ভাবুন! আমাদের সম্পর্ক আজ কতটা শিথিল ও ভঙ্গুর, শুষ্ক ও নীরস হয়ে গেছে। একজন ছেলে ভাবতেই পারছে না যে তার পিতা তাকে ‘আই লাভ ইউ’ বলতে পারে। সন্তান আর পিতামাতার মধ্যকার এই শিথিল ও ভঙ্গুর সম্পর্কের সুবর্ণ সুযোগ কাজে লাগায় অন্য কেউ।

কারা জানেন!! চরিত্রহননকারী একদল লুটেরার দল। আমার এই শব্দ শুনে বিরক্ত হবেন না। এটা এখন পরীক্ষিত বাস্তবতা। গবেষণা এবং অনেক বাস্তব ঘটনা এর সাক্ষ্য বহন করে।
তাই যখন সন্তানদের পাশে থাকেন। স্বেচ্ছায় স্ব-প্রণোদিত হয়ে তাকে ভালোবাসার কথা জানিয়ে দিন। সন্তানদের কাছে টানুন। আনন্দিত করুন।

আমাদের প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিশুদের জড়িয়ে ধরতেন। ঘ্রাণ নিতেন। চুমু খেতেন। আনন্দিত করতেন। তাদের সাথে খেলতেন। এমন কী বর্ণিত আছে, ছোট্ট হাসান দৌড়ে নবিজির কোলে আসত। তার ছোট্ট দু’টি হাত নবীজির দাঁড়িতে প্রবেশ করাত। নবিজি নিজের মুখ খুলতেন। হাসান নিজের মুখ নবিজির মুখের মধ্যে প্রবেশ করে দিত। তখন নবিজি বলতেন, “হে আল্লাহ! আমি তাকে ভালোবাসি। আপনি তাকে ভালোবাসুন। হে আল্লাহ! সে আমার প্রিয়। আপনি তাকে প্রিয় বানান। আর যে তাকে ভালোবাসা তাকেও আপনি ভালোবাসেন।[১]

▌টীকা [1] পুরো হাদিসটি হলো– হযরত আবু হুরাইরা রাদি. থেকে বর্ণিত তিনি বলেন, আমি যখনই হযরত হাসান রাদি. কে দেখতাম, আমার চোখ ভিজে যেত।
এর কারণ হচ্ছে, একদা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘর থেকে বের হলেন। মসজিদে (নববীতে) আমাকে দেখতে পেলেন। আমার হাত ধরে (হাঁটা শুরু করলেন)। আমিও তার সাথে হাঁটতে লাগলাম। কথা বলতে বলতে আমরা ‘কায়নুকা’ বাজারে উপস্থিত। একটুখানি ঘুরে দেখলেন।
এরপর বাজার থেকে (ঘরের দিকে) রওয়ানা দিলেন। মসজিদে পৌঁছলে সেখানেই বসে পড়লেন। হাঁটুদ্বয় জড়িয়ে ধরে।
এরপর বললেন, খোকা কোথায়? খোকাকে ডাকো।
দৌড়ে আসল হাসান। নবিজির কোলে বসে পড়ল।
নবিজির মুখ খুললেন। হাসান নিজের জিহবা নবিজির মুখে প্রবেশ করিয়ে দিল।
এরপর নবিজি বললেন, “হে আল্লাহ! আমি তাকে ভালোবাসি, আপনিও তাকে ভালোবাসুন। আর যে হাসানকে ভালোবাসে তাকেও আপনি ভালোবাসুন।”
(আদাবুল মুফরাদ, ৪০৪, হাদিস নং - ১১৮৩)। হাদিসের মান - হাসান।

▌আমাদের পরিবার: শাশ্বত স্বর্গ, সুরক্ষিত দুর্গ; পর্ব-০২ ▌
মূল: শাইখ খালিদ বিন সাউদ আল হুলাইবী
অনুলিপি ও অনুবাদ: সাজ্জাদ ইউনুস

পঠিত : ৩৩৩ বার

মন্তব্য: ০