Alapon

বিভিন্ন বয়সের টেনশান


"বয়স বাড়লে মন খারাপ কিংবা ডিপ্রেসনের কারণটা বদলায় শুধু ... বছর পাঁচেক আগে মন খারাপ হতো রেজাল্ট নিয়ে ... বছর দশেক আগে মন খারাপ হতো স্কুলের তীব্র নিয়ম কানুন আর শাসন-বারণ নিয়ে ... বছর পনেরো আগে হয়তো মন খারাপ হতো, কোকোলা ওয়েফারের সাথে প্রিয় রেসলারের স্টিকার না পেলে কিংবা মেরিডিয়ান চিপসের সাথে ফ্রিজবি বা ইয়ো-ইয়ো না পেলে !!
এখন মন খারাপ হয় চাকরি-বাকরির টেনশনে, পরিবারের হাল ধরা, বিয়ে, ক্যারিয়ার - এইসব নিয়ে ... বাবা-মা এর বয়স বাড়ছে, অসুস্থতা বাড়ছে - প্রচণ্ড টেনশন হয় ... বন্ধুরা একেকজন একেক জায়গায় চলে যাচ্ছে, কেউ অন্য জেলায়, কেউ অন্য দেশে, সবাই ব্যস্ত খুব - মন খারাপ হয় অনেক !!
এই মন খারাপ, ডিপ্রেসন বা কষ্টের মাত্রা কি মাপা যায় ??
মনে হয় না !!
এই মুহূর্তে আমার কাছে বছর দশেক আগের মন খারাপের কারণটা খুব তুচ্ছ ... ভাবলে মাঝে মাঝে হাসি পায় যে কিসব ছোট ছোট কারণে কাঁদতাম, কষ্ট পেতাম ... অথচ সেই সময়টাতে ঐ কারণটাই ছিল অনেক বেশি গুরুত্বপূর্ণ !!
যে ছেলেটা বা মেয়েটা এখন রেজাল্ট নিয়ে টেনশন করছে - আমরা খুব সহজে তাকে জাজ করে ফেলি ... আরেহ এসব রেজাল্ট কোন কাজে আসে না ... হ্যাঁ, হয়তো সত্যিই ... কিন্তু বয়স আর সময়ের পার্থক্যটা আমরা বুঝি না, বুঝতে চাই না !!
যে বাচ্চাটা খেলনা কেনার জন্য কাঁদছে, তার অপ্রাপ্তির জায়গাটা আমার কাছে তুচ্ছ, কিন্তু তার কাছে ঐ অপ্রাপ্তিটাই সব !!
আমরা মনে করি, আমরা এই মুহূর্তে যে অবস্থায়, যে পরিস্থিতিতে, যেমনভাবে সবকিছু চিন্তা করছি, গোটা পৃথিবীর সমস্ত মানুষকেও তেমনভাবেই সবকিছু চিন্তা করতে হবে ... নাহলে তার চিন্তাভাবনা, অনুভূতি - সমস্ত কিছুই ভুল !!
বরং আমাদের এই ভাবনাটাই ভুল !!
এই পৃথিবীর প্রত্যেকটা বয়সের, প্রত্যেকটা স্টেজের মানুষের, প্রত্যেকটা পরিস্থিতির মধ্যে দিয়ে যাওয়া মানুষের চিন্তা, অনুভূতি সবকিছু ভিন্ন ভিন্ন ... আমরা নিজেদের জায়গায় বসে সেটা জাজ করার কেউ নই !!
যে মানুষটা যে কারণেই কষ্ট পাচ্ছে, সেই কারণটা আমার কাছে তুচ্ছ হতে পারে, তার কাছে সেই কারণটা তীব্র ... পৃথিবীর সমস্ত অনুভূতি আপেক্ষিক !!
মাঝে মাঝে যখন ডিপ্রেসনে ভুগি, কেউ কেউ এসে প্রশ্ন করে, "কি ভাই, ভাল ভার্সিটিতে পড়েন, রেজাল্ট ভাল, সামনে উজ্জ্বল ভবিষ্যত, বন্ধু-পরিবার সব ঠিকঠাক, ফেইসবুকে এত পপুলারিটি - আপনার আবার কিসের দুঃখ? এমন জীবন তো স্বপ্নের মত"
বাইরে থেকে অনেক কিছুই বলা যায়, আন্দাজ করা যায়, জাজ করা যায় ... কিন্তু যার জীবন, সেই বুঝে তার অপ্রাপ্তিগুলো, তার কষ্টগুলো, তার স্বপ্ন আর বাস্তবতার পার্থক্য !!
দূর থেকে জ্বলজ্বল করতে থাকা তারাকে অসম্ভব সুন্দর মনে হয়, কিন্তু ঐ তারাই হয়তো তীব্র দহনে জ্বলতে জ্বলতে শেষ হয়ে যাচ্ছে ... কে জানে ... কে-ই বা খবর রাখে !!"

পঠিত : ৩৮৬ বার

মন্তব্য: ০