Alapon

ইসলামের দৃষ্টিতে সমকামিতার উৎপত্তি ও শাস্তি...



পৃথিবীর মানুষ তখনো এ নিকৃষ্ট কাজের সাথে পরিচিত ছিলোনা। নবী লুত (আঃ) এমন দুষ্ট জাতির কাছে দাওয়াতি কাজ করেছিলেন যারা আচরণে ছিলো উদ্ভট,মানসিকতায় ছিলো বিকৃত। তারাই প্রথম অপ্রকৃত যৌনাচারের সূচনা করে। পুরুষ পুরুষের কাছ থেকে কামস্বাদ গ্রহণ। আমরাতো একে সমকামিতা বলি। তখন এ নিকৃষ্ট কাজের নামকরণও করা হয়নি।
কুরআনের ভাষায়
وَ لُوْطًا اِذْ قَالَ لِقَوْمِهٖۤ اَتَاْتُوْنَ الْفَاحِشَةَ مَا سَبَقَكُمْ بِهَا مِنْ اَحَدٍ مِّنَ الْعٰلَمِیْن
আর লূতকে আমি পয়গম্বর করে পাঠাই। তারপর স্মরণ করো, যখন সে নিজের সম্প্রদায়ের লোকদেরকে বললোঃ “তোমরা কি এতই নির্লজ্জ হয়ে গেলে যে, দুনিয়ার ইতিপূর্বে কেউ কখনো করেনি এমন অশ্লীল কাজ করে চলেছো?(৭: আল-আরাফ,:আয়াত: ৮০)

এখানে অপূর্ব এক নির্লজ্জতার সূচনার কথা বলা হয়েছে। তাহলে এ নির্লজ্জ কাজটা কি? কিতাবি বর্ণনায়...
اِنَّكُمْ لَتَاْتُوْنَ الرِّجَالَ شَهْوَةً مِّنْ دُوْنِ النِّسَآءِ١ؕ بَلْ اَنْتُمْ قَوْمٌ مُّسْرِفُوْنَ
"তোমরা মেয়েদের বাদ দিয়ে পুরুষদের দ্বারা কামপ্রবৃত্তি চরিতার্থ করছো? প্রকৃতপক্ষে তোমরা একেবারেই সীমালংঘনকারী গোষ্ঠী।”(৭: আল-আরাফ,:আয়াত: ৮১)

এ কাজকে আমরা বলি সমকামিতা বা homosexuality). আরবিতে একে লাওয়াতাত বলে। যার বাংলা হলো লুতু গিরি বা আহলে লুতের মতো যৌনকার্য সম্পাদন। আহলে লুতের এ ন্যক্কারজনক কাজে স্বয়ং লুত (আঃ) এর স্ত্রী সহায়তা কারি ছিলো এ কালের নারীরাতো অগ্রসর। তারা এখন নারী সঙ্গীর স্বাদ নিতে শিখেছে। এখন তারা কর্মী। সমকামিতার জন্য সব ত্যাগ করতেও প্রস্তুত।
আসুন সমকামিতার শাস্তি সম্পর্তে জেনে আসি।
আল্লাহ তায়ালা আহলে লুতকে কি শাস্তি দিয়েছিলেন? আল্লাহ বলেন...
وَ اَمْطَرْنَا عَلَیْهِمْ مَّطَرًا١ؕ فَانْظُرْ كَیْفَ كَانَ عَاقِبَةُ الْمُجْرِمِیْنَ۠
এবং এ সম্প্রদায়ের ওপর বৃষ্টি বর্ষণ করি। তারপর সেই অপরাধীদের কী পরিণাম হয়েছিল দেখো। (৭: আল-আরাফ,:আয়াত: ৮৪,)

এ বৃষ্টি বর্ষণ রহমতের ছিলোনা। তা ছিলো পাথরের বৃষ্টি। জলাশয়ের পানি জলীয় বাষ্প হয়ে ক্রমান্বয়ে ঘনীভূত হয়ে মেঘে পরিণত হয়। এর পর পানির ফোটার মতো করে বৃষ্টি পরে।
আর এ কাওমের উপর ভূপৃষ্ঠকে উপরে তুলে তার পাথরখণ্ড বৃষ্টির মতো নিক্ষেপ করে তাদেরকে মাটি চাপা দেয়া হয়। ওহীর ভাষায়
فَجَعَلْنَا عَالِیَهَا سَافِلَهَا وَ اَمْطَرْنَا عَلَیْهِمْ حِجَارَةً مِّنْ سِجِّیْلٍؕ
"এবং আমি সেই জনপদটি ওলট পালট করে রেখে দিলাম আর তাদের ওপর পোড়া মাটির পাথর বর্ষণ করলাম।"(১৫: আল-হিজর,:আয়াত: ৭৪,)

এ গজবের সাক্ষী হয়ে আছে ডেড সী। মরার মানুষ! এ মৃত সাগরে স্নান করে, ইতিহাস জানেনা। জানলেও শিক্ষা নেয় না।

নৈতিকতার পূর্ণতা দানকারী, মানবতার নবী বলেন, "তার উপর আল্লাহর লানত, তার উপর আল্লাহর অভিসম্পাত, তার উপর আল্লাহর গজব যে আহলে লুতের মতো কাজ করলো ( সমকামিতা করলো)"
আরবি টেক্সটঃعن عن ابن عباس أن رسول الله صلى الله عليه وسلم قال: ((لعَن اللهُ مَن عَمِل عمَلَ قوم لوط - ثلاثًا - لعن الله من عمل عمل قوم لوط، لعن الله من عمل عمل قوم لوط))
আপনি বলবেন, লা'নত তো আখেরাতের বিষয়, দুনিয়াতে তার কি হবে? প্রথমে বলছি দুনিয়াতেও লানত কর্যকর হয়। তবে ইসলাম আপনার প্রশ্নের সরাসরি উত্তরও দিয়েছে। রাসূল সঃ বলেন " কওমে লুতের কাজে (সমকামিতায় ) তোমরা কাউকে পেলে যে করে আর যার সাথে করে উভয়কে হত্যা করো"
আরবি টেক্সটঃعن ابن عباس، قال: قال رسول الله صلى الله عليه وسلم: “من وجدتموه يعمل عمل قوم لوط، فاقتلوا الفاعل والمفعول به”[رواه أحمد (2732)، وأبو داود (4462)، وابن ماجه (2561)، والترمذي (1456)، وأبو يعلى (2463)، والبغوي (2593).].
অন্য হাদিস বলা হয়েছে সমকামী,সে উপরে থাকুক আর নিচে থাকুক উভয়কে রজম করো (পাথর নিক্ষেপ করে হত্যা করো।
আরবি টেক্সটঃوعن أبي هريرة عن النبي صلى الله عليه وسلم في الذي يعمل عمل قوم لوط، قال: “ارجموا الأعلى والأسفل، ارجموهما جميعاً”[رواه ابن ماجه (2562)، والبزار (9079)، والحاكم (4/355) (8048).].

তার মৃত্যুদণ্ড কিভাবে হবে সে ব্যবহারে মতভেদ আছে। আধুনিকতার ছোঁয়ায় তার মৃত্যুদন্ড দেয়া যাবে কিনা সেটা নিয়েও বিতর্ক হতে পারে তবে এটা নিশ্চিত সে লানতের উপযুক্ত হবে।

এতক্ষণ যে কথা বল্লাম সবতো পুরুষ সমকামীদের ব্যাপারে নারীদের ব্যাপারে কী বলে ইসলাম? নারী নারী সমকামিতায় 'দুখুল' না থাকলেও এটা যিনা। রাসূল সঃ বলেন, "যখন নারী আরেক নারীর কাছে কামস্বাদ নেয় তখন সে যিনার পাপ নিজ স্কন্দে বয়ে নেয়। "
আরবি টেক্সটঃأخرجه البيهقى (8/233) من طريق أبى بدر: حدثنا محمد بن عبد الرحمن عن خالد الحذاء عن ابن سيرين عن أبى موسى قال: قال رسول الله صلى الله عليه وسلم: فذكره وتمامه: " ... وإذا أتت المرأة المرأة فهما زانيتان "
ইসলামি বিশেষজ্ঞদের মতে তাদের উপর ' হদ্দ' কায়েম হবেনা। তবে সামাজিক বা রাষ্ট্রীয় ভাবে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা থাকা উচিত। সেটা না থাকলেও তারা লা'নতের উপযুক্ত হবে।যে লানত শুধু পরকালে নয়,দুনিয়াতেও পাপে জড়িত ব্যাক্তি,পরিবার সমাজের উপর ছেয়ে যাবে। মা'আযাল্লাহ

পঠিত : ১০০৬ বার

মন্তব্য: ০