Alapon

সত্যের সন্ধান করুন

আসুন সত্যের সন্ধান করি।

আমি, আপনি, পৃথিবীর সব মানুষ কেন সৃষ্ট হলো? এতই বা জীব-জন্তু পৃথিবীতে কেন? আমাদের জীবনের কি কোন অর্থ নেই?

আমাদের চারদিকে তাকালে দেখা যাবে যে প্রতিটি জিনিসের মধ্যে সামঞ্জস্য রয়েছে। এই ধরুন ইঁদুর।
পৃথিবীতে যদি ইঁদুর না থাকে তাহলে পৃথিবীর কি কোন সমস্যা হবে? এমনি চিন্তা করলে কী মনে হয়? তেমন তো কোন কাজ দেখছিনা। কিন্তু না, এটা এখন বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, পৃথিবীতে বর্তমান প্রতিটি জীব-জন্তুই খাদ্য শৃঙ্খল এর একটি অংশ। একটি অংশ ব্যহত হলে পুরো খাদ্য শৃঙ্খল ব্যহত হয়ে পড়ে। তাই কোন একটিকে বাদ দিয়ে পৃথিবী কল্পনা করা যায়না।

এখন আসুন, সবকিছুর মধ্যে এতো সামঞ্জস্য, এসব কি এমনি এমনিই সৃষ্টি হয়ে গেছে? আপনার কী মনে হয়?

একটা ছোট্ট গল্প বলি। আমি যখন ছোট দেখতাম, মানুষ নামাজে আরবী পড়ে, এখানে শুধু দেখি আ, ঊ, ই, ইত্যাদি শব্দ করে। এতেই নাকি কুরআন পাঠ হয়ে যায়। তখন ভাবলাম, আমিও যদি বিভিন্ন কম্বিনেশনে এরকম প্যাচিয়ে প্যাচিয়ে শব্দ করি তাহলে মনে হয় কোন একটা সূরা তৈরী হয়ে যাবে। তখন আবার শুনতাম, সূরা জ্বীন পড়লে নাকি জ্বীন চলে আসে। একদিন আম্মাকে বললাম, আমি যদি এরকম করে উচ্চারন করি আর জ্বীন সূরা হয়ে যায় ফলে জ্বীন চলে আসে তখন কী হবে? আম্মা বললেন এরকম কখনো হবেনা। কিন্তু আমি মেনে নিতে পারিনি তখন। তাই ভয়ে যে শব্দ জানতাম না তা বলতামই না।

এখন আপনারাই বলুন, পৃথিবীতে এতো কিছু আছে যে, সবকিছুর মধ্যে কম্বিনেশন হয়ে পুরো পৃথিবী গড়ে উঠা কি সম্ভব?

ধরুন, হলো। তাহলে নিশ্চয় এমন থাকবে যেখানে পৃথিবীর অর্ধেক বস্তু কম্বিনেশন করে গড়ে উঠেছে। কোথাও বা এক তৃতীয়াংশ। ঠিক না? এরকম কি আছে?

নেই। তাহলে নিশ্চয় পৃথিবী পরিকল্পিত সৃষ্টির অংশ।

এখন কথা আসতে পারে, তাহলে "বিগ ব্যাং" কে কি আমি মেনে নিবো না?

এই বিষয়ে কথা হচ্ছে, এটা পৃথিবী কিভাবে সৃষ্টি হয়েছে সে বিষয়ে কথা বলেছে। যদি পৃথিবী সেভাবে সৃষ্টি হয়েও থাকে, তবে যে সেটা কারো নির্দেশ মোতাবেক সংগঠিত হয়নি সেটা বলবেন কিভাবে? সেই নির্দেশের অংশ হিসেবেই যে পৃথিবী সৃষ্টি হয়নি সেটাই বা বলার কোন যুক্তি আছে কি? আমার জানা নেই।

এবার আসুন। এই যে পৃথিবী সৃষ্টি করা হয়েছে। আপনাকে আমাকে সৃষ্টি করা হয়েছে। আমি আপনি কি এমনিই সৃষ্টি হয়েছি। কোন উদ্দেশ্য ছাড়াই?

যদি পৃথিবী কোন সুনির্দিষ্ট নির্দেশাবলীর আলোকে সৃষ্ট হয়ে থাকে তাহলে আমি আপনি কোনভাবেই উদ্দেশ্যের বাইরে থাকতে পারি না। আমার ছোট্ট মাথায় তাই ইশারা করছে।

পঠিত : ১০০১ বার

মন্তব্য: ০