Alapon

ইখওয়ানুল ‍মুসলিমিনের ইসলাম এবং কিছু কথা...



একবার ইমাম হাসান আল বান্নাকে প্রশ্ন করা হল, ‘ইখওয়ানুল মুসলিমিন ইসলাম মানে কী বুঝে?’

ইমাম হাসান আল বান্না বললেন— ‘ইখওয়ানের কাছে ইসলাম কেবল আকিদা-বিশ্বাসের নাম নয় অথবা কেবল আনুষ্ঠানিক ইবাদত-বন্দেগিও নয়। ইখওয়ানের কাছে ইসলাম কেবল চারিত্রিক সৌন্দর্যেরও নাম নয় কিংবা শুধু তরিকত ও পীর-মুরিদিও নয়। বরং ইখওয়ানের কাছে ইসলাম এর চেয়েও ব্যাপক এবং আরও বিস্তৃত বিষয়।

ইখওয়ানের কাছে ইসলাম হলো, আকিদা ও বিশ্বাস— যার মূল ভিত্তি তাওহিদ। ইখওয়ানের কাছে ইসলাম হলো, ইবাদত-বন্দেগি— যার মূল ভিত্তি ইখলাস। ইখওয়ানের কাছে ইসলাম হলো, আখলাক, চারিত্রিক সুষমা ও সৌন্দর্যের নাম— যার মূল ভিত্তি খাইর বা কল্যাণকামিতা। ইখওয়ানের কাছে ইসলাম হলো, সংস্কৃতি ও ঐতিহ্য—যার মূল ভিত্তি ইস্তিকামাত বা সততা। ইখওয়ানের কাছে ইসলাম হলো, আইন-কানুন ও বিধিবিধান—যার মূল ভিত্তি ইনসাফ বা ন্যায়পরায়ণতা।

ইখওয়ানের কাছে ইসলাম হলো পরিবার-পরিজন ও সংসার যাপন— যার মূল ভিত্তি তাকাফুল বা পরস্পরের প্রতি দায়িত্বশীল আচরণ।

ইখওয়ানের কাছে ইসলাম হলো, সমাজ—যার মূল ভিত্তি উখুওয়াত বা ভ্রাতৃত্ববোধ। ইখওয়ানের কাছে ইসলাম হলো, উম্মাহ ও জাতি—যার মূল ভিত্তি, মধ্যমপন্থার সৌন্দর্য হৃদয়ে ধারণ করা। ইখওয়ানের কাছে ইসলাম হলো, রাজ্য ও সাম্রাজ্যের নাম—যার মূল ভিত্তি হক বা সত্য। ইখওয়ানের কাছে ইসলাম হলো, সভ্যতা ও সংস্কৃতির নাম—যার মূল ভিত্তি বা প্রাণ তাকামুল অথবা সম্পূর্ণতা।’

এই ব্যাপক ও বিস্তৃত ইসলাম ইখওয়ানুল মুসলিমিনকে দিয়েছে অনন্যতা, দিয়েছে, শ্রেষ্ঠত্বের শিরোপা এবং ইখওয়ানকে করে তুলেছে বৈশিষ্ট্যমণ্ডিত।

আর ইসলামের এই ব্যাপক ও বিস্তৃত রূপকে ইমাম হাসান আল বান্না বলেছেন, ‘ইখওয়ানুল মুসলিমিনের ইসলাম’।

পঠিত : ৫৫৬ বার

মন্তব্য: ০