Alapon

Proযুক্তিr অপর পিঠ

আমি যখন ষষ্ঠ শ্রেনীতে পড়ি তখন একটা বিতর্ক ক্লাসের বিষয় ছিল "বিজ্ঞান আশির্বাদ না অভিশাপ?" কিন্তু এখন বিজ্ঞান শব্দটাকে আমরা অনেক ক্ষেত্রে প্রযুক্তি (Technology) তে পরিবর্তন করে ফেলেছি। আজকাল বিজ্ঞান শব্দের ব্যবহার কমে প্রযুক্তি শব্দের ব্যবহার বেড়েছে। আরেকটু সঠিক করে বলতে হলে, "Technology" শব্দের ব্যবহার বেড়েছে বলতে হয়।
বর্তমান পৃথিবী এখন Technology দ্বারা অনেক বেশি নিয়ন্ত্রিত হচ্ছে। এর মাত্রা বুঝাতে একটি বাক্য ব্যবহার করতে চাই।
মানুষ কয়ফোঁটা চোখের জল ফেলবে সেটাও নির্ধারন করছে টেকনোলজি।


(নিচের প্রতিটি বাক্যে আমি কিছু বাংlish ব্যবহার করবো। কষ্ট করে পড়ার জন্য অগ্রীম ধন্যbad জানাচ্ছি।)

আজকেই একজন বন্ধুর পোস্ট দেখলাম, সে এমন লিখেছে, "আপনি কী চিnta করছেন যদি বুঝতে না পারেন, তাহলে ফেsবুকে ঢুke দুইটি এdd দেখুন তাহলে বুঝে যাবেন।"

তার এi বার্তায় একটি বিষয় খুব সুন্দর কre তুলে ধরেছেন, মানুষ নিজেকে যতটা না চিnte পারবে প্রjukti তাকে তার চাইতে বেশি চিnবে। ফলে আগামীতে proযুক্তি আপনার যে কোন কাজের পরবর্তি poদক্ষেপ বুঝে যাbe। এর ফlaফলটা কতটা ভয়ঙ্কর, স্বাভাবিক অবস্থায় হয়তো আঁচ করতে পারছেন না। চিন্তা করুন। কী ঘটte পারে এর কিছু চিন্তা কmeন্টে জানাতে পারেন।

একটা উdaহরণ দিয়ে buঝানো যাক,
এই যে আমি কী-বোর্ড এ টাইp করছি (করেছি), intaরনেট বুঝতে পারছে আমি কেমn গতিতে টাইপ করছি, কোন অক্ষr কতটা নির্ভুলভাবে টাইপ করতে পারছি। এছাড়াও আমার আরো কিছু ডাta ঘেঁte সে বলে দিতে পারবে আmi ডান হাতি নাki বাঁ হাতি। আমার কোন আঙ্গুলের নড়াচড়া কতটা মশ্রৃণ (Fluent)। সে আরো বle দিতে paরবে আমি কোন jaতীয় শব্দ কথার মধ্যে বা লেখার মধ্যে বেশি ব্যবhaর করে থাকি। আবার আমরা এখন পড়াশুনা অধিকাংশ ক্ষেত্রেই প্রুযুক্তির সহায়তায় করে থাকি। সেখান থেকে proযুক্তি jaনে, আমি কী জানি। এসব toথ্য সে চিন্তা (analysis) করে সে হয়তো আমি eখন যে বিষয়ে লিখছি, তাকে যদি এই বিষয়টা ঠিকমত কমান্ড দিয়ে বলে দেওয়া যায় তাহলে আমার কথাগুলোই লিখবে।
কi? মাথা ghuraচ্ছে নাকি? মোটেই না। এতেই ঘুরে গেলে বাস্তবে তো এর চাইতেও অনেক জটিল এলgoরিদm তারা তৈri করে ফেলেছে। সেগুলো বিশ্বাস করবেন কিভাবে?

লেখাটা জটিল করে লেখার জন্য দুঃখিত। আমি iন্টাrনেt কে কিছুটা ফাঁki দেওয়ার চেষ্টা করেছি। কতটা সফল জানিনা। আপনাদের চিন্তাকে প্রসারিত করতেই এমন করে লিখেছি।

পঠিত : ৫১৯ বার

মন্তব্য: ২

২০২২-০৪-১৫ ০০:৩৭

User
ইয়াসিন

পাঠk থেke উৎসাহ peলে এটা নিয়ে সিriজ লেখা লিখার চিন্তা আছে।

submit

২০২২-০৪-১৬ ০০:২৪

User
উমার :

মাশাল্লাহ ভাই। লিখতে থাকুন। সাদাকায়ে জারিয়া হিসেবে রয়েছে আপনার জন্য। ????

submit