Alapon

ধার্মিকতা তো আপনাকে হাস্যোজ্জ্বল ব্যক্তিতে পরিণত করার কথা...



'মুমিনদের গুণাবলী' বিষয়ক আলোচনায় আজ খুবই সুন্দর একটি গুণ নিয়ে কথা বলবো। ইনশাআল্লাহু তায়ালা, এটা আপনাদের সবার মুখে মুচকি হাসি নিয়ে আসবে। কারণ, এ গুণটি নিয়েই আজকে কথা বলবো। গুণটি হলো— মুচকি হাসা, চেহারায় ইতিবাচক একটি ভাব থাকা, সর্বদা উৎফুল্ল একটি মনোভাব বজায় রাখা।

জারির ইবনে আব্দুল্লাহ আল বাজালি যিনি মদিনার একজন আনসার ছিলেন, তিনি বলেন...তিনি মদিনাতে তো বসবাস করতেন এবং সপ্তাহের প্রতিটিদিন মসজিদে গমন করতেন। তিনি বলেন, যখনি রাসূল (স) আমাকে দেখতেন মুচকি হাসতেন। প্রত্যেকবার। তাঁর মুখে মুচকি হাসি লেগে থাকত।

আব্দুল্লাহ ইবনে হারিস, আরেকজন আনসারী, তিনি বলেন— "আমি রাসূলুল্লাহ (স) এর চেয়ে কাউকে বেশি মুচকি হাসি দিতে দেখিনি।"

আরেকজন সাহাবী রাসূলুল্লাহ (স) এর বর্ণনা দিতে গিয়ে বলেন, তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিলেন বাসসামান দহহাকা। বাসসাম মানে— সর্বদা মুচকি হাসি দেওয়া। দহহাক মানে— সবসময় হাসি দেওয়া, ভালো মুডে থাকা। তো, তিনি রাসূলুল্লাহ (স) এর বর্ণনা দিচ্ছেন এমন একজন মানুষ হিসেবে যিনি সবসময় প্রফুল্ল মুখে থাকতেন।

এই মুচকি হাসি দেওয়াটা এমন একটি কাজ যা মুমিনদের করার জন্য রাসূলুল্লাহ (স) উপদেশ দিয়েছেন। তিনি আমাদেরকে তাদের অন্তর্ভুক্ত থাকতে বলেছেন যারা মুচকি হাসি দেয়। তিনি বলেন— "কখনো কোনো ভালো কাজকে ছোট করে দেখো না। এমনকি যদি তুমি তোমার ভাইয়ের সাথে হাসিমুখে দেখা করো আল্লাহ সেটাকেও একটি ভালো কাজ হিসেবে গ্রহণ করে নিবেন।" অন্য একটি হাদিসে তিনি আরও বলেন— "তোমার ভাইয়ের দিকে তাকিয়ে মুচকি হাসি দেওয়াটাও একটি সাদাকা।"

যার জন্য আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তোমাকে পুরস্কৃত করবেন। অতএব, আমাদেরকে প্রফুল্ল মুখে থাকতে হবে।

সুবহানাল্লাহ! আমাকে একটি কথা বলতে হচ্ছে। মাঝে মাঝে এমন দেখা যায়, কেউ ধার্মিক হয়ে পড়লে কেমন যেন সবসময় মনমরা এবং গোমড়া মুখো হয়ে থাকে। আমি জানি না কেন এমনটা হয়ে থাকে। কোন বই পড়ে তারা এটা শিখছে আমি জানি না। কারণ, ধার্মিকতা তো আপনাকে প্রফুল্ল করার কথা। ধার্মিকতা তো আপনাকে হাস্যোজ্জ্বল ব্যক্তিতে পরিণত করার কথা। যেমনটা আমাদের রাসূল (স) ছিলেন। যে কেউ ধার্মিক এবং সর্বদা গোমড়া মুখো আমি জানি সে এটা কোত্থেকে পাচ্ছে। এটা আমাদের রাসূল (স) এর সুন্নাহ নয়।

প্রসঙ্গত, মনোবিজ্ঞানীরা বলে থাকেন— মুচকি হাসি ব্লাড প্রেশার কমিয়ে দেয়। এটা তোমাকে আরও বেশি প্রফুল্ল করে তোলে। বস্তুত, মুচকি হাসি সংক্রামক। জানেন তো, তারা এসব নিয়ে বিভিন্ন ধরণের পরীক্ষা নিরীক্ষা চালিয়ে থাকেন। বিস্ময়কর বিস্ময়কর সব পরীক্ষা করে থাকেন! যদি কোনো আগন্তুক একটি কক্ষে প্রবেশ করে, আর কক্ষের সবাইকে আগে থেকেই বলে দেওয়া হয়েছে খোশ মেজাজে থাকতে, ঐ আগন্তুক ব্যক্তিও তখন প্রফুল্ল এবং খুশি হয়ে উঠে। এর বিপরীতও সত্য। যদি কোনো আগন্তুক একটি কক্ষে প্রবেশ করে, আর কক্ষের সবাইকে আগে থেকেই বলে দেওয়া হয়েছে মনমরা হয়ে থাকতে, তখন ঐ আগমনকারী ব্যক্তিরও মন খারাপ হয়ে যায়।

তো, সুবহানাল্লাহ! মুচকি হাসি সংক্রামক। আপনার মুচকি হাসি নিজেকে যেমন আনন্দিত করে তোলে ঠিক তেমনি তা অন্যদের চিত্তকেও প্রফুল্ল করে তোলে।

— ড. ইয়াসির ক্বাদী

পঠিত : ২৭৯ বার

মন্তব্য: ০