Alapon

ইবাদাত করার পর আমাদের মনোভাব কেমন হওয়া উচিত?



ইব্রাহিম (আ) মানব ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা কাবা গৃহ তৈরি করলেন। তিনি ইবাদাতের জন্য প্রথম গৃহ নির্মাণ করলেন। এই পৃথিবীতে সে সময় কোনো গির্জা ছিল না, সিনাগগ ছিল না, এমনকি কোনো মসজিদও ছিল না। যতক্ষণ না ইব্রাহিম (আ) আল্লাহর ইবাদাতের জন্য প্রথম সেই গৃহটি নির্মাণ করলেন। এখন, শতাব্দীর পর শতাব্দী ধরে বিলিয়ন বিলিয়ন মানুষ আল্লাহর সেই ঘর তাওয়াফ করতে আসে, সেই ঘরে ইবাদাতের জন্য আসে।

ইব্রাহিম (আ) এরকম একটি মহৎ কাজ সুসম্পন্ন করার পর কী বললেন? তিনি কি গর্ব ভরে বলেছিলেন, দেখো! আমি কি এক মহৎ কাজ করে ফেলেছি! ?

না। তিনি এমন কিছু বলেননি। তিনি যা বলেছিলেন আল্লাহ তা সুরাতুল বাকারায় উল্লেখ করেছেন। তিনি বলেন- "রাব্বানা তাকাব্বাল মিন্না, ইন্নাকা আন্তাস সামিউল আলিম- হে আমাদের রব! আমাদের কাছ থেকে কবুল করে নিন। নিশ্চয়ই আপনি সবকিছু শুনেন, সবকিছু জানেন।" (2:127)

প্রিয় মুসলিম! যত ভালো কাজই আপনি করেন না কেন, কখনো মনের মধ্যে অহংকার অনুভব করবেন না। নিজেকে বিশাল কিছু মনে করে বসবেন না। ভালো কিছু করার পর আল্লাহর প্রতি শুকরিয়া আদায় করুন। এরপর আল্লাহ যেন এ কাজটা গ্রহণ করে নেন তার জন্য দুয়া করুন। অতপর তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করুন।

আমরা কস্মিনকালেও ইবলিশের পাপকে আমাদের ভেতর আসতে দিতে পারি না। ইবলিশের পাপ ছিল অহংকার। আমরা কখনই এটা নিজেদের অন্তরে প্রবেশ করতে দিতে পারি না।

— ড. ইয়াসির ক্বাদীর আলোচনা অবলম্বনে

পঠিত : ৩৯৭ বার

মন্তব্য: ০