Alapon

ইমানদার



'ইমান' শব্দটি মাত্র তিনটি বর্ণের সমন্বয়ে গঠিত। আভিধানিক অর্থের দিক যদি আমরা জানতে চাই তাহলে অর্থ হবে- বিশ্বাস। এই বিশ্বাসের পরিমাণ কতটুকু? কিভাবে বিশ্বাস করতে হবে? বিশ্বাস জিনিসটা আসলে কি? একজন মুসলমান হিসেবে অন্তত এতোটুকু জ্ঞান রাখাটা কি সকলের জরুরি নয়? আমরা ইমান বলতে যতটুকু বুঝি সেটা এরকম, 'আল্লাহ আছে, বিশ্বাস করি। নবী ছিলেন, বিশ্বাস করি। মরবো, বিশ্বাস করি। পরকালে জবাবদিহি করতে হবে, বিশ্বাস করি। এতোটুকু মুখে স্বীকার করি।' আর এই স্বীকার করার নাম কি 'ইমান'?

ইমানের তিনটি শর্ত রয়েছে। ইমানদার দাবি করলে তিনটি শর্ত মানতে হবে। এটা ফরজ। যদি তিনটির কোনো একটির অভাব থাকে তাহলে ইমানদার দাবি করা বোকামি। তিনটির মধ্যে রয়েছে-
• মনে প্রাণে বিশ্বাস,
• মুখে স্বীকার করা,
• কর্মে পরিণত করা।
আমরা সাধারণ মুসলিম হিসেবে দ্বিতীয় পয়েন্টটি আমরা মানি। কিন্তু বাকি দুটি আমরা মানি না। এটার নাম ইমানদার নয়। এটার নাম ইমান নয়।

মনে প্রাণে বিশ্বাসের ক্ষেত্রে একজন সচেতন মুসলিম হিসেবে আমাদের খেয়াল রাখতে হবে যে, জীবনের কঠিন মুহূর্তে মন থেকে যেন একবারের জন্যও বিশ্বাসের জায়গাটা অন্যকোথাও না যায়। আমাদের মধ্যে দুটো জিনিস খুব দেখা যায়। এক- আনন্দের সময় রবকে ভুলে যাওয়া, দুই- দুঃখের সময়ও সেইম কাজ।
এইদুটো সময় যেন আমরা নিজেদের বিশ্বাস থেকে সরে না যাই। এখন প্রশ্ন হলো কিসের প্রতি বিশ্বাস করবো?
ইমানে মুফাসসালে সাতটি বিষয়ের প্রতি বিশ্বাসের কথা রয়েছে। সেগুলো সকলেরই মোটামোটি জানা, এজন্য ওগুলো তুলে ধরলাম না। তবে রবের প্রতি বিশ্বাস বলতে রব আছে এতোটুকুতেই সীমাবদ্ধ থাকা নয়। রবের প্রতিটা সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করা, মেনে নেওয়াও একপ্রকার রবের প্রতি বিশ্বাসেরই অন্তর্ভূক্ত।

মুখে স্বীকার আমরা সকলেই করি। তবে সেটা যেন সবসময়ের জন্য হয়। কঠিন বিপদে যেন মুখ থেকে অন্য কথা বের না হয়। হযরত বেলাল রা. এর কথা আমরা সকলেই জানি। আমাদের ইমানটা যেন হয় সাহাবায়ে কেরামদের মতো কঠোর।

এবার আসি কর্মে পরিণত করার কথায়। আমরা বিশ্বাস করলেও, মুখে স্বীকার করলেও অনেক কিছুই করতে চাই না। আল কোরআনের জন্য নিজেদের জীবনকে বিলিয়ে দিতে এখনো ভয় পাই আমরা। দ্বীন প্রতিষ্ঠায় এখনো অপারগ। নবী করিম সা. এর জীবনে আমাদের পড়া উচিৎ। সেখান থেকে তিনি যেভাবে দ্বীনের জন্য কাজ করে গেছেন সেভাবে আমাদেরও করা উচিৎ। নিজেদের ইমানকে আরো বৃদ্ধি করতে হবে। আল্লাহ আমাদেরকে তৌফিক দান করুন। (আমিন)

পঠিত : ৫০৮ বার

মন্তব্য: ০