Alapon

দুনিয়ার সবচেয়ে নিকৃষ্টতম স্থানে আল্লাহকে স্মরণ...



নবীজি (সঃ)-কে জিব্রীল আমীন বললেন, "আল্লাহ তা‘আলা বলেছেন, দুনিয়ার সবচেয়ে নিকৃষ্ট স্থান হলো বাজার, আর সবচেয়ে উত্তম স্থান হলো মাসজিদ।" [মিশকাতুল মাসাবিহ, ৭৪১, সহিহ]


পৃথিবীতে আল্লাহ্‌র কাছে সবচাইতে নিকৃষ্ট স্থান কেন বাজার হলো? এর সম্ভাব্য কারণ খুব সুন্দরভাবে ইমাম ইবনুল জাওযী বলছেন তার সাইদুল খাতির গ্রন্থেঃ "একজন মানুষ—যার অন্তর ও বোধ রয়েছে—সে যখন বাজার থেকে ঘুরে তার বাড়িতে আসে, তার অন্তর আগের মতো আর থাকে না। বাজার তার অন্তরকে পরিবর্তন করে দেয়। তার মাঝে বঞ্চনার হাহাকার তৈরি করে দেয়।"


আসলেই কথাগুলো কতোই না সত্য। মার্কেটে গেলে শুধু নতুন নতুন পন্যই দেখি। দুনিয়া আর দুনিয়া। কতোকিছু দেখে নিতে ইচ্ছে করে অথচ পকেটে টাকা নেই। এজন্য অন্তরে হাহাকার তৈরি হয়। দুনিয়ার প্রতি আকাঙ্ক্ষা জাগ্রত হয়, আখিরাতের খেয়াল থাকে না। মনে হয় আরও টাকা কীভাবে কামানো যায়, হালাল/হারাম যে পদ্ধতিতেই হোক। আমার ওটা লাগবেই!


মার্কেটপ্লেস অন্তরকে মেরে ফেলে, আখিরাতকে হেটিয়ে দুনিয়াকে জাগ্রত করে দেয়। না পাওয়ার দুঃখে অন্তর ভেসে যায়। কিন্তু মার্কেটে তো যেতেই হবে, বাজার সদাই করতেই হবে। উপায় তো নেই, জীবন চালাতে হবে। তাহলে কি করা যায়?


কিছু টিপস আছেঃ


১। যা যা লাগবে স্ট্রিক্টলি সেগুলোর লিস্ট করে যাওয়া

২। লিস্টের বাইরে কোনকিছু কিনবো না এটার পন করা

৩। পকেটে লিস্টের হিসেব মতো টাকা নিয়ে যাওয়া, এক্সট্রা টাকা না নেয়া

৪। বাজারে অন্যান্য দোকানে, অন্যান্য পন্যের দিকে না তাকানো। সেগুলো দেখলেই কিনতে ইচ্ছে করে।


***এজন্য উত্তম হলো নারীদের বাজারে পারতপক্ষে না নেয়া। তারা শুধু এক দোকান থেকে আরেক দোকানে যেতে চায়। না লাগলেও বলে, "দেখি না একটু কি আছে"। এটাই কাল হয়ে দাঁড়ায়। সময় নষ্ট হয়। তাছাড়া তারা যেহেতু সৃষ্টিগতভাবে একটু gullible, বাজারীরা সহজেই তাদের জিনিস কেনার জন্য পটিয়ে ফেলে।


৫। এটা সবচাইতে বেশী জরুরি। আল্লাহ্‌কে স্মরণ করা সারাক্ষণ। সেটা যিকিরের মাধ্যমে হতে পারে, কানে হেডফোন গুঁজে কোন ভালো লেকচারের মাধ্যমে হতে পারে। আমার কাছে এটা বেশী পছন্দ, যেহেতু এতে মনোযোগ সেদিকেই থাকে, পন্যের দিকে তেমন যায় না।


চিন্তা করে দেখুন, বাজারে আল্লাহ্‌কে স্মরণ করা হয়না বলে তিনি এই স্থানকে এতোই অপছন্দ করেছেন। ময়লার ভাগাড়কে না, বাজারকে! এমনকি এই স্থানে আল্লাহ্‌কে স্মরণ করার জন্যে অভাবনীয় পুরস্কারও ঘোষণা করে দিয়েছেন!!


রাসূলুল্লাহ (স) বলেছেন, “যে ব্যক্তি বাজারে (শহর, বন্দর বা কর্মস্থলে) প্রবেশ করে এ যিকরগুলো বলবে, আল্লাহ তাঁর জন্য দশ লক্ষ সাওয়াব লিখবেন, তাঁর দশ লাখ (সাধারণ ছোটখাট) গোনাহ মুছে দিবেন, তাঁর দশ লাখ মর্যাদা বৃদ্ধি করবেন এবং তার জন্য জান্নাতে একটি বাড়ি তৈরি করবেন!!!” [তিরমিযী ৩৪২৮, হাসান]

- সংগৃহিত

পঠিত : ১০৭ বার

ads

মন্তব্য: ০