Alapon

শিরোনাম : আরাকানে মুসলিমদের ইতিহাস(সংক্ষিপ্ত)



শিরোনাম : আরাকানে মুসলিমদের ইতিহাস(সংক্ষিপ্ত)


আরাকানে ইসলামের সূচনা ঘটে আরব ব্যাবসায়ীদের মাধ্যমে। তাদের উন্নত আচার ব্যাবহার আশেপাশের মানুষদের প্রভাবিত করে। তারা অনেকে আরাকান এই থেকে যায় এবং স্থানীয় নারীদের বিবাহ করে।অনেক স্থানীয় মানুষ মুসলিম হয়ে যায়। একবার এক দুর্ঘটনায় আরব বনিকদের জাহাক ক্ষতির শিকার হয় তখন আরবরা "রহম রহম" মানে দয়া করুন বলে সাহায্য চাইছিলেন। স্থানীয় মানুষ ভেবেছিলো তারা রহম উপজাতির লোক। এভাবেই ধারণা করা হয় রোহিংগা শব্দটি এসেছে।

১৪০৪ সালে নরমিখলা নামক এক আরাকানি যুবরাজ ২৪ বছর বয়সে ক্ষমতা গ্রহণ করে। তিনি এক সামান্তরাজার ভগ্নিকে অপহরণ করে নিজের রাজধানীতে নিয়ে আসেন। এতে সামান্তরাজারা একত্রিত হয়ে বারমিজ রাজাকে আরাকান দখল করার জন্য অনুরোধ করেন। ১৪০৬ সালে ত্রিশ হাজার সৈন্য নিয়ে বারমিজ রাজা আরাকান আক্রমণ করে। নরমিখলা আশ্রয় নেন। বাংলার রাজধানীতে। তুখন বাংলার ক্ষমতায় ইলিয়াস শাহি বংশের সুলতানেরা।

নরমিখলা তখন আশ্রয় নিয়েছিলেন এক সুফি সাধকের কাছে। সেখানে সে ২৪ বছর ইসলামী ইতিহাস, সংস্কৃতি, সভ্যতা এবং রাজনীতি নিয়ে শিক্ষা গ্রহণ করেন। সে তখন তার বৌদ্ধ নাম বদলিয়ে নাম রাখেন মুহম্মদ সোলাইমান শাহ। বাংলার সুলতান জালালুদ্দিন মুহাম্মদ শাহ তার সেনাপতি ওয়ালি খানের অধিনে ২০ হাজার সদস্যর সেনাবাহিনী প্রেরণ করেন নরমিখলা এর রাজ্য উদ্ধার করার জন্য। আরাকান বিজয় হয় মুসলমানদের। এক বছর পরেই ওয়ালি খান বিদ্রোহ করলে জালালুদ্দিন সিন্ধিখানকে প্রেরণ করেন। সোলাইমান শাহ (নিরমিখলা) ম্রাউক বংশের সূচনা করে।

আরাকান পা দেয় এক নতুন যুগে। এই সময় আরাকানী বৌদ্ধ শাসকরা বৌদ্ধ নামের সাথে মুসলিম নাম (আরবি,ফারসি) ব্যাবহার করতো। মুদ্রায় কালেমা লেখা থাকতো। এই সময় আলাওল, দৌলত কাজির মতো ব্যাক্তির জন্ম হয়। জেবুক শাহ (মিনবিন) প্রথম বারের মতো বাংলার সুলতানদের কর আনুগত্য ত্যাগ করে। এছাড়া পরবর্তীতে শাহ সুজাকে কেন্দ্র করে বিবাদ বারতে থাকে। এক সময় যেখানে মুসলমানদের কাজি,সেনাপতির দায়িত্ব দেওয়া হতো সেখানে মুসলমানদের খারা*প নজরে দেখা হতে থাকে। এর পর বারমিজরা আরাকান দখল করে। সেখানকার রোহিংগা দের দেশ ত্যাগে বাধ্য করে। ব্রিটিশ শাসন আমলে সেই সমস্যা ভয়ানক আকার ধারণ করে। ২য় বিশ্বযুদ্ধ চলাকালীন সময় ব্রিটিশরা আরাকানীদের প্রতিশ্রুতি দিয়ে সেটা ভংগ করে। এতে বারমিজ এবং জাপানিরা রোহিংগাদের অপর অ*ত্যাচার করতে থাকে।

পাকিস্তান গঠন হবার সময় আরাকানী মুসলিমরা জিন্নাহের সাথে দেখা করে এবং ততকালীন পূর্ব বাংলার সাথে যোগ দিতে বলে। কিন্তু সেটা আর সম্ভব হয় নি নানান কারণে। অত্যা*চার আরও বারতে থাকে। তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হয়। মিলিটারিরা বরাবর তাদের উপর হত্যা*লীলা চালায়। রোহিংগারা তাদের জীবন বাচাতে চলে আসে বাংলাদেশে। আজও রোহিংগারা নিপিড়ীত। (আল্লাহ তাদের হেফাজত করুক আমিন)।

তথ্যসূত্র : মাওলানা জাকারিয়া নোমান ফয়জির লেখা "নাফ নদীর এপার ওপার "
লেখক : আল নাজির

পঠিত : ৩৮৭ বার

মন্তব্য: ১

২০২২-০৫-২১ ১৮:৪৭

User
সামিউল ইসলাম বাবু

রোহিঙ্গারা অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছে

submit