Alapon

ফেমিনিজম ও ফাহমুস সালাফ



বর্তমান সময়ে মুসলিম সমাজ ও নারীদেরকে প্রভাবিত করছে এমন একটি পশ্চিমা মতবাদ হলো, ‘ফেমিনিজম বা নারীবাদ’। নারীবাদের একটি মৌলিক সমস্যা হলো, তারা নারী-পুরুষের মাঝে যেকোনো প্রকার পার্থক্যকে নাকোচ করে দেয়। চাই সেই পার্থক্য ন্যাচারাল কিংবা ন্যায়সঙ্গতই হোক না কেন। কিন্তু ইসলামী শরীয়াতের মাঝে নারী পুরুষের মাঝে ইনসাফ ভিত্তিক বৈষম্য একটি স্বীকৃত বিষয়।

পশ্চিমা ফেমিনিজম দ্বারা প্রভাবিত এক শ্রেণির মুসলিম নামধারী ফেমিনিস্ট নারীর আবির্ভাব ঘটেছে মুসলিম বিশ্বে। তারা ফেমিনিজমকে ইসলামাইজেশন করতে গিয়ে সবচেয়ে বড় যেই বাধার সম্মুখীন হয়েছে সেটা হলো— ‘সালাফদের ফাহম ও ফিকহ’। এই বাঁধাকে অপসারণের জন্য এরা অত্যন্ত নির্লজ্জভাবে সালাফদের ফিকহ ও ফাহমকে পুরুষতান্ত্রিক বলে ট্যাগ দেওয়া শুরু করে দিল। তারা দাবি করল যে, সালফে সালেহীনরা কুরআন-সুন্নাহের ব্যাখ্যা করার ক্ষেত্রে নিজেদের পুরুষ সত্তার পক্ষাবলম্বন করতে গিয়ে শরয়ী ট্যাক্সটের পুরুষতান্ত্রিক তাফসীর ও ব্যাখ্যা আবিষ্কার করেছে। তাদের ব্যাখ্যা নারীদের স্বার্থবিরোধী। তাই আমাদেরকে নতুন করে ইসলামী ট্যাক্সটের নারীবাদী ব্যাখ্যা সংকলন করতে হবে। ( নাউজুবিল্লাহ)
এই বক্তব্যের বক্তব্যের মাধ্যমে একই সাথে ইসলামী (মানে ইসলামের লেভেলধারী ফেমিনিজম কখনো ইসলামী হতে পারে না) ফেমিনিস্টের ভয়ঙ্কর মানসিকতা ফুটে ওঠে। তারা নিজেদের নারীবাদী চিন্তার জন্য ইসলামী শরীয়ার যেকোনো কিছু প্রত্যাখ্যান ও বিকৃতি করতেও প্রস্তুত। এজন্য দেখা যায়, তাদের নারীবাদী চিন্তার বিরুদ্ধে গেলে সহীহ হাদীসকে পর্যন্ত তারা অস্বীকার করে বসছে।

পাশাপাশি এটাও ফুটে ওঠে যে, ইসলামী শরীয়ার কাঠামো, ফিকহ ও তাফসীরের মূলনীতি, সিলসিলা, উদ্দেশ্য ও প্রক্রিয়া এবং সালফে সালেহীনদের জীবনি সম্পর্কে তারা কতটা অজ্ঞ! কারণ এগুলো সম্পর্কে জ্ঞাত কোনো ব্যক্তি ইসলামী তুরাসের উপর কোনো প্রকার পক্ষপাতিত্ব ও প্রভাবিত হওয়ার অভিযোগ তুলতে পারে না।
সালফে সালেহীনের সামগ্রিক বুঝ ও ফিকহ আল্লাহপ্রদত্ত মানদণ্ড ও বস্তুনিষ্ঠতার জায়গায় পরিপূর্ণ উত্তীর্ণ। ইসলামী শরীয়াত মুতাওয়ারিস ফাহম ও ইলমের ক্রমবিকাশ, পূর্ববর্তী সালাফদের সাথে এর সম্পর্ক ও তাদের ভূমিকা সম্পর্কে অজ্ঞতা ছাড়া এই ধরনের ট্যাগ কেউ দিতে পারে না। এই কারণে দেখা যায়, অনেকেই ধারণা করে ইসলামী ফিকহ, তাফসীর এগুলো নিছক কিছু মানুষের কাজ। যারা নিজেদের আবেগ, ধারণা ও স্বার্থের শিকার হয়ে এগুলো সংকলন করেছে। এগুলোর সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। এই চিন্তা আসলে কেবল জাহালাত আর পূর্ববর্তী সালাফদের ব্যাপারে বিষদগার ছাড়া কিছুই না।
বাস্তবতা হলো, ফিকহ ইসলামী শরীয়ার বিধানের সমষ্টির নাম। যার মাঝে অধিকাংশই হলো আল্লাহর ওহী। যেগুলো জিবরিল আলাইহিস সালাম আল্লাহর পক্ষ থেকে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে নিয়ে এসেছেন কুরআন এবং সুন্নাহের আকারে। এখানে কোনো মানুষের অধিকার নেই কোনো প্রকার হস্তক্ষেপ করার। এগুলোকে প্রত্যাখ্যান, পরিবর্তন কিংবা সংস্কার করার অধিকার কারো নেই।
আর কিছু বিষয় এমন আছে, যেগুলো সালাফদের ইজতিহাদী তথা গবেষণালব্ধ বিষয়ের অন্তর্ভুক্ত। তবে এই ক্ষেত্রে তারা কখনোই স্বাধীন ছিলেন না যে, যা ইচ্ছে তাই বিধান হিসেবে স্বীকৃতি দিয়ে দিয়েছেন। আবার নিজস্ব কোনো স্বার্থ কিংবা কারো প্রতি আকর্ষণ বা বিদ্বেষী মনোভাব থেকেও তারা কোনো কিছুকে বিধান হিসেবে স্বীকৃতি দেননি। বরং এই ক্ষেত্রে তারা কুরআন সুন্নাহ এবং এর থেকে আহরিত নির্দিষ্ট কিছু মূলনীতির কাছে দায়বদ্ধ ছিলেন।
বস্তুত তারা নিজেদের প্রবৃত্তির অনুসন্ধানী ছিলেন না। তারা ছিলেন আল্লাহর বিধানের অনুসন্ধানী। কুরআন সুন্নাহের নুসুস নিয়ে চিন্তা ভাবনা করে তারা নিজেদের প্রবৃত্তি পর্যন্ত নয়, বরং আল্লাহর আনুগত্যের সীমায় পৌঁছার জন্য চেষ্টা করতেন।
এজন্য দেখা যায়, তারা কুরআন-সুন্নাহ থেকে যা জানতেন তা নিজের জীবনে বাস্তবায়ন করতেন এবং অন্যের মাঝে ছড়িয়ে দিতেন। আর যা জানতেন না, সেই ব্যাপারে নিরবতা অবলম্বন করতেন কিংবা কেউ জিজ্ঞেস করলে না করে দিতেন। চাই এতে মানুষ জাহেল কিংবা স্বল্প ইলমের অধিকারী মনে করুক না কেন, এই ব্যাপারে কোনো পরোয়া ছিল না।
আমরা যদি আমাদের সালফে সালেহীনের জীবনী অধ্যয়ন করি তাহলে দেখব, তারা কারো প্রতি বিদ্বেষ কিংবা আসক্তির জায়গা থেকে ইলম তলব করতেন না। তাদের একমাত্র লক্ষ্য ছিল আল্লাহর সন্তুষ্টি অর্জন ও আল্লাহর বিধান পর্যন্ত পৌঁছা। এমনকি নারীদের প্রতি বিদ্বেষ রাখতে হবে কিংবা তাদের প্রতি অবিচার করতে হবে—এমন কোনো ধারাও ইসলামী ফিকহ কিংবা তাফসীরের নীতিমালায় নেই। এসব নীতিমালা না পুরুষবান্ধব ছিল না নারীবান্ধব ছিল। বরং এগুলো পরিপূর্ণ শরীয়াহ বান্ধব। এজন্য দেখা যায়, ফিকহ ও তাফসীরের ভাণ্ডারে এমনও সিদ্ধান্ত পাওয়া যায় যেগুলো আপাতদৃষ্টিতে পুরুষদের বিরুদ্ধে মনে হবে।
আরো মজার বিষয় হলো, কথিত ইসলামী ফেমিনিস্ট বোনেরা আম্মাজান হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহাকে তাদের আইডল হিসেবে দেখাতে চান। তারা দাবি করেন যে, হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা ছিলেন একজন ফেমিনিস্ট মহিলা। তিনি নারী-অধিকার নিয়ে পুরুষ সাহাবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। অথচ দেখা যাবে স্বয়ং আয়েশা রাদিয়াল্লাহু আনহা কিছু কিছু বিষয়ে বাহ্যত নারীদের বিরুদ্ধে মত দিয়েছেন। শুধু আয়েশা রাদিয়াল্লাহু আনহাই না, বরং ইসলামী ইতিহাসে এরকম আরও অনেক দৃষ্টান্ত দেখা যায়, যেখানে পুরুষরা নারীদের পক্ষে থাকলেও নারীরা এর বিরুদ্ধে মত দিয়েছেন। আমরা এখানে কিছু দৃষ্টান্ত তুলে ধরছি—
১. নামাজের জন্য নারীদের মসজিদে যাওয়ার মাসআলায় হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার মত ছিল তারা মসজিদে যাবে না। তিনি বলেছিলেন, যদি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই যমানার (সাহাবাদের যমানার কথা বলা হচ্ছে) নারীদের অবস্থা দেখতেন, তাহলে তিনি মসজিদে যাওয়ার ব্যাপারে তাদেরকে নিষেধ করতেন। পক্ষান্তরে ইবনে উমর রাদিয়াল্লাহু আনহুর মত ছিল, মহিলারা নামাজের জন্য মসজিদে যেতে পারবে। কারণ রাসূল সাল্লাল্লাহ আলাহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা নারীদেরকে মসজিদে যাওয়া থেকে নিষেধ করো না। তবে তাদের জন্য ঘরে সালাত আদায় করাই উত্তম।

২. বিবাহের ক্ষেত্রে নারীর ওয়ালায়েত তথা নিজে বিবাহ করা এবং অপরকে করানোর অধিকারের মাসআলায় হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার অবস্থান ছিল, মহিলাদের কোনো অধিকার নেই নিজে বিবাহ করা এবং অন্যকে করানোর। কারণ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে নারী তার অভিভাবকের অনুমতি ব্যতীত বিবাহ করে, তার বিবাহ বাতিল এবং তিনি এটি তিনবার বলেছেন।’ পক্ষান্তরে ইমাম আবু হানিফা রহিমাহুল্লাহর মতে, সুস্থ বিবেক সম্পন্ন বালেগা নারীর বিবাহের ওয়ালায়েত আছে, যেভাবে তার নিজ সম্পদ ব্যয় করার অধিকার আছে।

৩. বাঈন তালাকপ্রাপ্ত নারী ইদ্দত পালনকালীন সময়ে স্বামীর জন্য তার বাসস্থান ও ভরনপোষণ আবশ্যক কি-না এই মাসআলায় হযরত ফাতেমা বিনতে কায়স রাদিয়াল্লাহু আনহা এর মত ছিল, স্বামীর জন্য উক্ত নারীর বাসস্থান ও ভরনপোষণ করা জরুরী না। পক্ষান্তরে হযরত উমর রাদিয়াল্লাহু আনহু এর মত হল, ওই নারী স্বামীর পক্ষ থেকে বাসস্থান ও ভরনপোষণ পাবে। হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহাও ছিলেন ফাতেমা বিনতে কায়সের মতের পক্ষে। আর আবু হানীফা রহিমাহুল্লাহর ফতোয়া হযরত উমর রাদিয়াল্লাহু আনহুর মতের উপর।

৪. আল মুতাওয়াফফা আনহা তথা যেই নারীর স্বামী মারা গেছে, সেই নারী ইদ্দত পালন করার সময় স্বামীর পরিবারের পক্ষ থেকে ভরনপোষণ পাবে কি-না এই মাসআলায় হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার মত হলো, সে স্বামীর পরিবারের পক্ষ থেকে কোনো বাসস্থানের ব্যবস্থা পাবে না। পক্ষান্তরে হযরত ইবনে উমর রাদিয়াল্লাহু আনহুর মত হল, ইদ্দত পালনের সময় সে অবশ্যই স্বামীর পরিবারের পক্ষ থেকে তার থাকার জায়গার ব্যবস্থা করতে হবে।

৫. স্বামী শয্যাকালীন সময়ে বাঈন তালাকপ্রাপ্ত নারী উত্তরাধিকারের মাসআলাতেও হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার মত ছিল, সে স্বামীর পক্ষ থেকে কোনো উত্তরাধিকারী হিসেবে কিছু পাবে না। পক্ষান্তরে ইমাম মালেক রাহিমাহুল্লাহর মত, সেই নারী অবশ্যই স্বামীর উত্তারাধিকারী হবে। এমনকি সেই নারী আরেকজন পুরুষের সাথে বিবাহ আবদ্ধ হলেও পূর্বের স্বামীর উত্তরাধিকারী হবে।

৬. মুরতাদ নারীর ক্ষেত্রে হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার মত হলো, তাকে হত্যা করা ওয়াজিব। কারণ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে মুসলমান তার দ্বীন পরিবর্তন করে তাকে হত্যা করো। পক্ষান্তরে ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুর মত ছিল তাকে হত্যা করা হবে না। ( দৃষ্টান্তসহ কিছু বিষয় লা যুকুরিয়্যাতা ফিল ফিকহ গ্রন্থ থেকে নেয়া)
এরকম আরো অসংখ্য দৃষ্টান্ত পাওয়া যাবে, যেখানে সালফে সালেহীনের নারী ফকীহরা বাহ্যত নারীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন, কিন্তু পুরুষ ফকীরা নারীদের পক্ষে মত দিয়েছেন। এই আলোচনা দ্বারা আমাদের উদ্দেশ্য এটা নয় যে, কে নারীবাদী আর কে পুরুষতান্ত্রিক ছিলেন। এই ধরনের জঘন্য বাইনারি থেকে আমাদের সালাফরা মুক্ত। তারা কোন মাসআলা প্রদানের ক্ষেত্রে এটা মাথায় রাখতেন না যে, মাসআলাটা নারী বা পুরুষের স্বার্থের বিরুদ্ধে গেল কিনা। বরং তাদের মূল আকর্ষণ থাকত সত্য পর্যন্ত পৌঁছা।
বর্তমান সমাজে নারী পুরুষের মাঝে শত্রুতাপূর্ণ যেই বাইনারী আমরা দেখতে পাই এটা পশ্চিমা সমাজের তৈরি। কথিত ইসলামী ফেমিনিস্ট বোনদের মূল সমস্যা এটাই যে, তারা ফেমিনিজমের তৈরিকৃত নারী পুরুষের মাঝে বিদ্বেষ ও প্রতিদ্বন্দ্বিতামূলক মনোভাবের জায়গা থেকে সালফে সালেহীনের ফাহম ও ফিকহকে দেখছেন। তারা নিজেদের অধিকার ও দায়িত্বের ধারণাকে পশ্চিম থেকে সরবরাহ করছেন, ইসলাম থেকে নয়। এজন্য তারা নারী অধিকারের পশ্চিমা কাঠামো দিয়ে ইসলামী শরীয়ার মুতাওয়ারিস ইলমী ভীতকে পুরুষতান্ত্রিক বানিয়ে দিচ্ছেন।

অথচ আমাদের সালাফরা নারী পুরুষকে একে অপরের শত্রু কিংবা প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতেন না। তারা তাই বিশ্বাস করতেন যা মহান আল্লাহ তায়ালা বলেছেন। মুমিন নারী পুরুষরা তো একে অপরের বন্ধু। ফিকহের ভাণ্ডারে আমরা এরকম অসংখ্য বন্ধুত্ব ও সহযোগিতামূলক সিদ্ধান্ত দেখতে পাব। যেগুলো আমাদের নারীবাদী বোনদের দৃষ্টিতে পড়ছে না। কারণ তারা নিজেদের উৎসকে পরিত্যাগ করে বহিরাগত উৎসের কাছে নতি স্বীকার করে বসে আছে। আর সেখান থেকেই তারা নিজেদের অধিকারের পরিচয় গ্রহণ করছে।
মূলত যারা সালহে সালেহীনের মুতাওয়ারিস ফাহম ও ফিকহের উপর আপত্তি তোলেন, দেখা যাবে কুরআন সুন্নাহের মৌলিক ট্যাক্সট নিয়েই তাদের আপত্তি আছে। কিন্তু তারা সেটা মুখ ফুটিয়ে বলতে পারে না। কিংবা মৌলিক ট্যাক্সটের মনমত বিকৃত ঘটিয়ে সেই আপত্তি দূর করার ঘৃণ্য প্রয়াস পান। আর এই ক্ষেত্রে যেহেতু মূল বাধা সালাফদের মুতাওয়ারিস ফাহম এইজন্য তারা এটাকে নানাভাবে, নানা ট্যাগ দিয়ে প্রত্যাখ্যান ও গুরুত্বহীন করার চেষ্টা করেন।

আমাদের মনে রাখতে হবে, ইসলামের পুরো জ্ঞান কাঠামোর এক সক্রিয় ও শক্তিশালী সিলসিলা ও সনদ আছে। যেটার মাধ্যমে মহান আল্লাহ তায়ালা এই দ্বীনকে পরিচ্ছন্নভাবে আমাদের পর্যন্ত নিয়ে এসেছেন এবং কেয়ামত পর্যন্ত নিয়ে যাবেন। এই সিলসিলা মহান আল্লাহ তায়ালা আমাদের হেদায়েতের জন্য তৈরি করে রেখেছেন। যেন যুগে যুগে মানুষ সত্যের সন্ধান পায় কোনো প্রকার পরিবর্তন ও বিকৃতি ছাড়াই।
এখন আমরা যদি এই সিলসিলাকে সঠিকভাবে আকড়ে ধরি এবং এটাকে অক্ষুণ্ন রেখে সমৃদ্ধ করতে থাকি, তবে একই সাথে আমরা সত্য পথেও থাকতে পারব, আবার আগামী প্রজন্ম পর্যন্ত এই সিলসিলাকে পৌঁছানোর ক্ষেত্রে একজন সৌভাগ্যমান সেবকও হতে পারব। আর যদি এই সিলসিলাকে প্রত্যাখ্যান করি, সেটা আংশিকভাবেই হোক কিংবা পূর্ণাঙ্গরূপে, নিশ্চিত আমরা সঠিক ও হেদায়েতের পথ থেকে বিচ্ছিন্ন হয়ে যাব এবং পথভ্রষ্টদের অন্তর্ভুক্ত হয়ে যাব। মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সালফে সালেহেনীন থেকে আসা মুতাওয়ারিস ইলমী ধারায় প্রতিষ্ঠিত রাখুন এবং সালফে সালেহীনের মতো পবিত্র জীবন দান করুন। আমিন।

ফাহমুস সালাফ বইয়ের অংশবিশেষ, সবকিছু ঠিক থাকলে বইটি ফেব্রুয়ারিতে সিজদাহ পাবলিকেশন থেকে প্রকাশিত হবে ইনশাআল্লাহ।

পঠিত : ৩৩৪ বার

মন্তব্য: ০