Alapon

নতুন শিক্ষাক্রমে "ধর্ম শিক্ষা" বলে কিছু নেই কেন?



গতকাল বিভিন্ন সংবাদ মাধ্যমে রিপোর্ট এসেছে যে, দেশের শিক্ষা ব্যবস্থায় বড়োসড়ো একটা পরিবর্তন এসেছে। সে পরিবর্তনের মধ্যে কিছু বিষয় ভালো থাকলেও কিন্তু মোটাদাগে তা দেশের আগামী প্রজন্মের জন্যে, আদর্শ নাগরিক হিসেবে ছাত্রদের তৈরি হয়ে ওঠার জন্যেও মোটেও ভালো নয়। কারণ, সেখানে মানুষকে মানুষ হিসেবে তৈরি করে যা, সেটাই অনুপস্থিত সেই শিক্ষা ব্যবস্থায়। সেই শিক্ষা কার্যক্রমে। নতুন শিক্ষাক্রমে "ধর্ম শিক্ষা" বলে কিছু নেই। দেখুন সেই শিক্ষাক্রমে কোন কোন বিষয় আছে সেটায়।

নতুন শিক্ষাক্রমের টপিক সমূহ :
- ভাষা ও যোগাযোগ
- গণিত ও যুক্তি
- বিজ্ঞান ও প্রযুক্তি
- তথ্য ও যোগাযোগপ্রযুক্তি
- পরিবেশ ও জলবায়ু
- জীবন ও জীবিকা
- সমাজ ও বিশ্ব নাগরিকত্ব
- শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা
- শিল্প ও সংস্কৃতি
- মূল্যবোধ ও নৈতিকতা

দেখুন, এখানে "মূল্যবোধ ও নৈতিকতা" একটা টপিক আছে। কিন্তু ইসলাম শিক্ষা/ধর্ম বলে কোনো কিছু নেই। এটা কি একটা জাতিকে দ্বীন-ধর্ম বিমূখ করার সুস্পষ্ট উদ্যোগ না?
ধর্ম কি আমাদের মূল্যবোধ-নৈতিকতার মূল উৎস না? যদি হয়ে থাকে তাহলে সেটাকে আড়াল করা কেন এবং কার স্বার্থে? আগে নাম দিয়েছিলো ধর্ম ও নৈতিক শিক্ষা। মানে ধর্মের মধ্যে নৈতিক নেই, উপস্থাপনার ভঙ্গিটা ছিলো এমন।
এখন সেই ধর্ম-টুকু মুছে দিয়ে এনেছে "মূল্যবোধ ও নৈতিকতা"। এটা দিয়ে তারা কী বুঝাতে চায়? দ্বীনের সাথে তাঁদের এলার্জি থাকবে বুঝলাম। কিন্তু ধর্মের সাথেও এলার্জি ক্যান? দ্বীন-থেকে ধর্মের অংশটুকুন নিতেও তারা অপরাগ কেন? ধর্মের প্রতিও এতো বিরূপ মনোভাব কী কারণে? মতলবটা কী?

পঠিত : ৪৫১ বার

মন্তব্য: ০