Alapon

এই ভারত আর সেই ভারত




রাজনীতিবিদ আর বুদ্ধিজীবি দুই প্রান্তের মানুষ। যদিও কিছু ক্ষেত্রে ভিন্নতা আছে। একটা রাষ্ট্র শুধু রাজনীতিবিদ দিয়ে যেমন চলেনা , তেমনি শুধু বুদ্ধিজীবি দিয়েও রাষ্ট্র চলেনা।বুদ্ধিজীবি আর রাজনীতিবিদ কাঁধে কাঁধ মিলিয়ে রাষ্ট্র পরিচালনা করে।
রাজনীতিবিদেরা স্বার্থের জন্য ভুল করতে পারে। কিন্তু বুদ্ধিজীবীমহল স্বার্থের চিন্তা বেশি করলে সে রাষ্ট্র বেশি দিন টিকেনা।

ইসলামি সভ্যতায় আমরা দেখি-রাষ্ট্রের ইমামরা যেটা বলেছে সেটা রাষ্ট্র প্রধানরা পালন করেছে। অনেক ক্ষেত্রে ইমাম বা বুদ্ধিজীবীদের সাথে রাষ্ট্রের মতবিরোধ হয়েছে। রাজনীতিবিদেরা ভুল করেছে কিন্তু ইমামরা ভুল করেনি।

রাজনীতিবিদদের সেচ্ছাচারিতা না মানার জন্য ইমামদের শাস্তির মুখোমুখি হতে হয়েছে।তারপরও তারা অন্যায়ের কাছে মাথানত করেনি। এভাবেই একটি সভ্যতা ১২০০ বছর বীরদর্পে বিশ্বব্যপী শাসনকার্য পরিচালনা করেছে।

ভারতে যে দলটি আজ শাসনকার্য পরিচালনা করছে সেটা হলো বিজেপি। বিজেপি সম্পর্কে যারা ভালো জানেন তারা বিষয়টা বুঝবেন। বিজেপি হলো চরম সাম্প্রদায়িক একটি দল। গনতন্ত্রের যে কথা আমরা শুনতে পাই সেটা বিজেপির কাছে তুচ্ছ। শুধুমাত্র মিডিয়ার মুখেই ভারত গনতান্ত্রিক দেশ।

যা হোক- বিজেপির মূলকথা হলো তাদের ধর্মের মানুষ ছাড়া ভারতে কারো অবস্থান নেই। এ জন্যই আমরা মাঝে মাঝেই হিন্দু মুসলিম দ্বন্দ্ব দেখতে পাই। হাজার হাজার মুসলমানদের হত্যা করেছে এই বিজেপি সরকার। যার সর্বশেষ পরিণতি হলো আমার রাসুলকে নিয়ে কটুক্তি।

একটি বিষয় খেয়াল করে দেখবেন, কংগ্রেস যখন ক্ষমতায় ছিল তখন মুসলিমদের উপর এতটা নির্যাতন হতোনা। হতো। কিন্তু এতোটা সামগ্রিকভাবে হতো না। বিজেপি আসলেই দৃশ্যপট পাল্টে যায় । তার কারণ যদি খেয়াল করি তাহলে দেখবো-

১.ভারতের বুদ্ধিজীবীরা যা চায় সেটাই বিজেপির মনের ভাষা।

২.বুদ্ধিজীবীরা চায় হিন্দু রাষ্ট্রে মুসলিমরা না থাকুক। যেটা বিজেপিও চায়।

৩.বুদ্ধিজীবীরা চায় ভারতের যত মুসলিম স্থাপত্য সবকিছু গুঁড়িয়ে দাও যেটা বিজেপিও চায়।

এভাবে বুদ্ধিজীবীদের সাথে বিজেপির একটি মেলবন্ধন সৃষ্টি হয়েছে। যার প্রভাব বিজেপি আসলেই দেখতে পাওয়া যায় । ভারতের আদালতে এখন তাজমহলকে রাম মন্দির বলে দাবি করা হয়। বাবরি মসজিদ ভেঙে রাম মন্দির বানানো হয়।

এভাবে হাজারো উদাহরণ দেওয়া যাবে। আমি আগেই বলেছি ভারতের বুদ্ধিজীবী মহল যেটা চাচ্ছে, ভারতে মুসলিম না থাকুক। বিজেপিও সে অনুযায়ী কাজ করছে। কত সুন্দর মিল তাই না!

আমরা এ অঞ্চলে ইসলামী সভ্যতা সৃষ্টি করেছি ভারত থেকে। ভারতে এখনো কতশত মানুষ না খেয়ে থাকে। কতশত মানুষ অন্যায় ভাবে নিগৃহীত হচ্ছে। অধিকার হারা হচ্ছে।
কিন্তু ইসলামি সভ্যতায় একটি মানুষও না খেয়ে থেকেছে তার প্রমাণ কেউ দিতে পারবে না।আমাদের স্থাপত্য এখনো বীর দর্পে দাঁড়িয়ে আছে । এখনো জানান দিচ্ছে আমরা থাকবো আজীবন।

নাজমুদ্দিন এরবাকানের একটি কথা মনে পড়ে গেল- "কোন স্থান থেকে যদি ধোঁয়া বের হয় তাহলে ভেবোনা আগুন নিভে গেছে। তোমার স্মরণ রাখা উচিৎ যেখান থেকে ধোঁয়া বের হয় সেখানে আগুন ছিল একটু আগেই। যা আবার প্রজ্বলিত হতে পারে"

পঠিত : ২৩৭ বার

মন্তব্য: ০