Alapon

সবর ও বায়াত



ইসলামি আন্দোলনের জনশক্তিগণ কীসের শপথ গ্রহণ করবে? ইসলামি আন্দোলনের জনশক্তিরা শপথ গ্রহণ করবে সবরের। কারণ, যে গুণটি ছাড়া এই আন্দোলনে এক কদমও চলতে পারবেন না সে গুণটির নাম হলো সবর।

আপনি যখন ইসলামি আন্দোলনে পা বাড়িয়েছেন, আপনার অগ্রযাত্রাকে রুখে দেওয়ার জন্য, আপনার পথ চলাকে থামিয়ে দেওয়ার জন্য, স্তব্ধ করে দেওয়ার জন্য ক্রমাগতভাবে চেষ্টা করতে থাকে পরিবার-সমাজ- রাষ্ট্র, স্বজন-পরিজন এবং বিশ্বশক্তিও। এসব বাধার পাহাড় অতিক্রম করে আপনি যে গুণের বলে বলীয়ান হয়ে ইসলামি আন্দোলনে টিকে যাবেন, সেটা হচ্ছে সবর। যে গুণের কারণে আপনি হেরে যাবেন না, সে গুণের নাম হলো সবর। যে গুণের কারণে জেল জুলুম হামলা-মামলায় আপনি দমে যাবেন না, সে গুণের নাম হচ্ছে সবর।

সাহাবায়ে কেরাম বায়াতকে কীভাবে বুঝেছেন?

সাহাবায়ে কেরাম বায়াতকে বুঝেছেন সবর হিসেবে। সাহাবায়ে কেরাম বায়াতকে বুঝেছেন নিরবিচ্ছিন্ন এবং স্বতঃস্ফূর্ত আনুগত্য হিসেবে। সাহাবায়ে কেরাম বায়াতকে বুঝেছেন
খুশির দিনেও আনুগত্য, অখুশির দিনেও আনুগত্য হিসেবে। স্বচ্ছলতায়ও আনুগত্য, অস্বচ্ছলতায়ও আনুগত্য হিসেবে। সাহাবায়ে কেরাম বায়াতকে বুঝেছেন
অপর ভাইকে অগ্রাধিকার দেওয়া আমাদের জন্য জরুরি আমল হিসেবে। এই জরুরিয়াতের প্রমাণ তাঁরা দিয়েছেন ইয়ারমুকের যুদ্ধে। এই জরুরিয়াতের প্রমাণ তাঁরা দিয়েছেন মক্কা থেকে মদিনায় হিজরতের সময়ে।

সাহাবায়ে কেরাম বায়াতকে যেমনটা বুঝেছিলেন ; সাহাবায়ে কেরাম আন্দোলনকে যেভাবে বুঝেছেন সেই বুঝটাই আমাদেরকে মাথায় নিতে হবে।

~রাজিবুর রহমান পলাশ
সেক্রেটারি জেনারেল
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির
-শ্রুতি লিখন : রেদওয়ান রাওয়াহা

পঠিত : ২৬৬ বার

মন্তব্য: ০