Alapon

আমেরিকা এবং চীনের নয়া গ্রেট গেইম



আন্তর্জাতিক রাজনীতি নিয়ে পড়াশোনা করা এবং লেখালিখি করা আমার শখ। চীন এবং আমেরিকা নিয়ে আগ্রহ সবচেয়ে বেশী। আন্তর্জাতিক রাজনীতি নিয়ে পড়াশোনার ক্ষেত্রে সবাই যেটা জানে সেটাও জেনেছি এবং সবাই যেটা জানে না সেটাও জেনেছি৷ পাঠাগার ডট কম থেকে আন্তর্জাতিক রাজনীতি নিয়ে কয়েকশো বই ডাউনলোড করে পড়েছি।

২০১৭ সাল থেকে পত্রিকার কলাম পড়া শুরু করি। এসব কিছু পড়ে নতুন কিছু জানা যায় নি। প্রায় সব জায়গায় একই কথা। ঘুরিয়ে ফিরিয়ে। আমি চাচ্ছিলাম নতুন কিছু। যেটা আমার চোখ কপালে তুলে দিবে। তখন আমি দেখা শুরু করলাম ইংরেজি ডকুমেন্টারি, পড়া শুরু করলাম বিখ্যাত ইংরেজি জার্নাল এবং ইংরেজি বই। তখন ইংরেজি এত ভালো বুঝতাম না। বেশিরভাগ সময়ই ঢুকে থাকতাম ডিকশনারিতে। অবশেষে জেনেছি অনেক কিছু। বিশেষ করে অজানা কিছু। যেগুলো আমি বাংলা বই কিংবা কলামে পাই নি। আমি লেখা লিখির ক্ষেত্রে অজানা তথ্য নিয়ে লিখতে বেশি ফোকাস করি। কারণ মানুষের সবচেয়ে আগ্রহ রয়েছে অজানাকে জানায়। চীন এবং আমেরিকার নয়া গ্রেট গেইম সেরকমই একটি সিরিজ। এখানে চীন, আমেরিকা এবং রাশিয়ার নতুন গ্রেট গেইমে তাদের প্রস্তুতি, অজানা ঘটনা ও সম্ভাব্য ফলাফল নিয়ে আলোচনা করা হচ্ছে।

গ্রেট গেইম সিরিজে প্রতিটি পর্বে আলোচনা করছি নতুন নতুন অস্ত্র ও ঘটনার। যা মানুষকে এই ৩ বৃহৎ শক্তি সম্পর্কে ভিন্ন ভাবে ভাবতে বাধ্য করবে। আমরা এখন আন্তর্জাতিক অঙ্গনে যা পরিবর্তন দেখি সবই ভৌগোলিক ও অর্থনৈতিক। সবচেয়ে বড় পরিবর্তন ও যুদ্ধের জায়গা আমাদের অগোচরে রয়ে গেছে। সুপার পাওয়ার হওয়ার লড়াইয়ে সেই ময়দানটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ময়দানের নাম হলো স্পেস বা মহাকাশ। সেখানকার গুরুত্বপূর্ণ তথ্য, অজানা ও চমকপ্রদ তথ্য নিয়ে গ্রেট গেইম সিরিজে থাকবে দুটি বৃহৎ পর্ব। সাথে থাকবে এক্সক্লুসিভ ছবি। অনেকেই পরামর্শ দিচ্ছেন এত এক্সক্লুসিভ একটা কন্টেন্ট ফ্রীতে ফেইসবুকে না রাখার জন্য৷ তাদের পরামর্শ মাথায় রেখে সিদ্ধান্ত নিয়েছি আমেরিকা এবং চীনের নয়া গ্রেট গেইম শিরোনামে একটি বই লেখার। যা হবে ইবুক। আগ্রহীরা স্বল্পমূল্যে কিনতে পারবেন তা। চীন ও আমেরিকা নিয়ে আরও অনেক কিছু অজানা রয়েছে বাংলার মানুষের। তা নিয়ে ধারাবাহিক ভাবে লিখবো আরও কয়েকশো আর্টিকেল।

পঠিত : ৪৭১ বার

মন্তব্য: ০