Alapon

|| বিস্মৃত হবার কারণ.........||



অনেক কিছু জানতে চাই। অনেক জ্ঞান অর্জন করতে চাই। জ্ঞান সাগরের অতলে তলিয়ে যেতে চাই। জ্ঞান-সমুদ্দুরে ডুবে ডুবে ইলমের মণি-মুক্তগুলো আহরণ করতে চাই। অর্জিত জ্ঞানগুলো মগজের ভাঁজে ভাঁজে হৃদয়ের কন্দরে কন্দরে থরে থরে সাজিয়ে রাখতে চাই।

আমার এই ইচ্ছে, আমার এই স্বপ্নকে সবাই সাদর-সম্ভাষণ করেন। যুগে যুগে প্রায় প্রত্যেক মনীষীই আমার এই ইচ্ছে, এই আকাঙ্ক্ষাকে উৎসাহ যুগিয়ে গেছেন। অনুপ্রেরণার অনুরণে আমার তনুমনকে সিক্ত করেছেন।

আমার জন্মসূত্রে প্রাপ্ত একমাত্র সত্য-দ্বীন আল-ইসলামও আমাকে ভীষণ রকম উৎসাহ দিয়েছে। আমার জাহালাতে নিমজ্জিত অন্তরাত্মাকে ইলাহি প্রদত্ত ইলমে নূরে মুনাওয়ার করতে অসীম অনুপ্রেরণা যুগিয়েছে।

আমি ইলমের অন্বেষায় এখন ছুটছি তো ছুটছিই। দিকদ্বিক ছুটছি। যেখানে যা পাচ্ছি পড়ছি। শিখছিই। জানছি। জানতে চেষ্টা করছি।

কিন্তু এ-কী ! আমি যা-ই পড়ি, তা-ই ভুলে যাই। স্মৃতিপটে আর সেটা এঁটে থাকেনা। মুছে যায়। আড়াল হয়ে যায়। মন থেকে। মগজ থেকে। হৃদয় থেকে।

হতাশায় হয়রান হয়ে পড়ছি আমি। আর ভালো লাগেনা ! ক্যান যে সব ভুলে যাই! ক্যান যে সব বিস্মৃত হয়ে যাই !! কী কারণে এমন হচ্ছে? এর পেছেনের কার্যকরণটা কী? আমি খুঁটিয়ে খুঁটিয়ে দেখার চেষ্টা করছি। তেমন কিছুই পাইনি অবশ্য। আমি ভালো ভালো খাবার খাই। পর্যাপ্ত বিশ্রাম গ্রহণ করি। মানসিকভাবে সতেজ থাকবার জন্যে বিভিন্ন দর্শনীয় স্থানে যাই। সকালের সোনারোদে স্নান করি। শেষ বিকেলে দূর নীলিমার লাল হওয়া দেখি। পাখিদের নীড়ে ফেরার গল্প দেখি। নদীর পাড়ে যাই। নদীর শান্ত জলে জোয়ার আসে। ভাটা নামে। জোয়ার-ভাটা দেখি। ঝড়ের রাত্রে বারান্দায় দাঁড়িয়ে মেঘের গুঞ্জরণ শুনি। বৃষ্টিতে হাতটা বাড়িয়ে দিই। বৃষ্টি উপভোগ করি। এরপর টসটসে সজীব-সতেজ মন-মনন নিয়ে পড়তে বসি। অপলক নেত্রে বইয়ের ওপর আঁখিদ্বয়ের দৃষ্টি-তীর ধরে রাখি। পাতার পর পাতা উল্টিয়ে যাই। একে একে অনেক কিছু পড়তে থাকি। পৃষ্ঠার পর পৃষ্ঠা পড়তে থাকি।

একপর্যায়ে ঘুমোতে যাই। হায়, একী! ওঠেই দেখি আর কিচ্ছু মনে নেই। কিচ্ছু না। জাস্ট কিচ্ছু না.........

মনটা ভেঙে যায়। হতাশায় আচ্ছন্ন হয়ে পড়ি পুনরায়। পড়ার উৎসাহটা হারিয়ে ফেলি পুনরায়। কিন্তু নিজের সাথে যুদ্ধ করি। আবারও ফ্রেশ সবজি, টাটকা ফলমূল খেয়ে পড়তে বসি।

এবার পড়ার সময় আমার পড়া ভুলে যাবার, জ্ঞান হারিয়ে যাবার কারণ খুঁজে পাই। কারণ হচ্ছে আমি প্রায়শই পাপ করে ফেলি। পাপের রাজ্যে সুযোগ পেলেই ডানামেলে উড়াল দিই। কখনো নিজে নিজেই পাপ করি। আবার কখনো কখনো পাপের পালে হাওয়া দিই। যার কারণে আমি ভুলে যাই। আমি বিস্মৃত হই। জ্ঞান-শূন্যতায় ভুগি। আমার এই অবস্থার কারণ আমি জানতে পারি ইমাম ইবনুল কায়্যিম রহিমাহুল্লাহর কলম থেকে। তিনি বলেন —"পাপ মানুষের জ্ঞান কেড়ে নেয়। ব্যক্তি যা জানতো, সে তা ভুলে যায়।"

এতোদিন আমি আমার ভুলে যাবার-বিস্মৃত হবার পেছেনের অনেক কারণ খুঁজেছি, কিন্তু আসল কারণ খুঁজিনি। মূল কারণ খুঁজে পাইনি। আজ পেয়েছি। আজ বুঝেছি আমার ভুলে যাবার ও বিস্মৃত হবার কারণ।

|| বিস্মৃত হবার কারণ.........||
~রেদওয়ান রাওয়াহা

পঠিত : ২৭৬ বার

মন্তব্য: ০