Alapon

সহীহ হাদীসের আলোকে ভাগে কুরবানী



সহীহ হাদীসের আলোকে ভাগে কুরবানী
---------------------------------------------------------------
সমগ্র মুসলিম উম্মাহ একমত যে, মুকীম মুসাফির সর্বাবস্থায় উট ও গরুতে ভাগে কুরবানী জায়েজ এবং এর উপরই আলম চালু আছে। কিন্তু ভাগে কুরবানী জায়েজ, না হারাম - এ নিয়ে আহলে হাদীস দুই ভাগে বিভক্ত। আহলে হাদীস আন্দোলনের আমীর ড. গালীব বলেন, "এদেশে মুক্বীম অবস্থায় গরুতে সাতভাগা কুরবানীর প্রথা চালু রয়েছে। অথচ ভাগের বিষয়টি সফরের সঙ্গে সম্পৃক্ত, যা ইবনু আব্বাস ও জাবির বর্ণিত বিস্তারিত হাদীসে উল্লেখিত হয়েছে।" (ড. গালীব, মাসায়েলে কুরবানী ও আক্বীকা, পৃঃ ১৯) একই কথা বলেছেন, আব্দুর রাজ্জাক সহ বেশ কিছু আহলে হাদীসের শায়েখগণ।
রাসূলুল্লাহ (সাঃ) এর জামানা থেকে প্রচলিত ও প্রতিষ্ঠিত আমল মুক্বীম ও মুসাফির সর্বাবস্থায় গরুতে সাত ভাগে কুরবানী করাকে ড. গালীব তার বইয়ে ও অন্যান্য শায়েখ তাদের আলোচনায় নাজায়েয ও হারাম সাব্যস্ত করার অপচেষ্টা করেছেন। আর এরূপ জায়েয হওয়াকে সফরের সাথে শর্তযুক্ত করেছেন। অথচ কোনো হাদীসেই 'সফর ছাড়া মুক্বীম অবস্থায় ভাগে কুরবানী জায়েয নেই' এই শর্ত জুড়ে দেওয়া নেই। এছাড়াও এ বিষয়ে এমনও হাদীস রয়েছে, যেখানে সফরের কোনো কথাই উল্লেখ নেই। তারপরও হাদীস অস্বীকারকারী শায়েখগণ যুক্তির ছুড়ি দিয়ে রাসূলুল্লাহ (সাঃ) সহীহ হাদীসকে জবাই করার ব্যর্থ চেষ্টা করেছেন।
.
মুক্বীম ও মুসাফির সর্বাবস্থায় উট ও গরুতে সাতভাগে কুরবানী করা জায়েয এ মর্মে কতিপয় সহীহ হাদীস পেশ করছি-
(১) জাবির ইবন আব্দুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন,
نَحَرْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَامَ الْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ -
আমরা হুদাইবিয়া নামক স্থানে নবী কারীম (সাঃ) এর সাথে একটি উট সাতজনের পক্ষ থেকে এবং একটি গরুও সাতজনের পক্ষ থেকে কুরবানী করেছি। (সহীহ মুসলিম হাঃ ১৩১৮, জামে তিরমিযী হাঃ ৯০৪, ১৫০২, নাসায়ী হাঃ ৪৩৮৩, আবূ দাউদ হাঃ ২৮০৭, ২৮০৮, ২৮০৯, ইবনে মাজাহ হাঃ ৩১৩২; আহমাদ হাঃ ১৩৭১৩, ১৩৯৮৯, ১৪৩৯৪, ১৪৪৯৮,১৪৫০৬, ১৪৬২১, ১৪৮৩৫, মুয়াত্তা মালেক হাঃ ১০৪৯, দারেমী হাঃ ১৯৫৫, ১৯৫৬)
.
এ হাদীস দ্বারা প্রমাণিত, উট ও গরুতে সাতভাগে কুরআন করা জায়েয। 'ভাগে কুরবানী শুধু মুসাফির অবস্থায় জায়েয আর মুক্বীম অবস্থায় হারাম' এমন কোনো শর্ত এই হাদীসে নেই। অথচ ড. গালীব এ হাদীস দলিল দিয়ে ভাগে কুরবানীকে সফরের সাথে খাস করেছেন। কুরবানীকে সফরের সাথে খাস গণ্য করার প্রতিবাদে ইমাম ইবন হাযম বলেন, "এই খাসকরণ একেবারেই অনর্থক।"(আল-মুহাল্লা: ৭/৩৮১)
এটি নিঃসন্দেহে গালীব স্যারের বেদলিল, অযৌক্তিক, অন্ধ অহমিকা ও মাযহাব বিরোধীর তিক্তফল বৈ অার কিছুই নয়। কারণঃ-
১. উক্ত বর্ণনাগুলোতে সফরের কথা থাকলেও সেখানে ঘুর্ণাক্ষরেও এ কথা বলা হয়নি যে, 'ভাগে কুরবানী সফরের সাথেই খাস মুক্বীম অবস্থায় চলবে না'।
২. মুহাদ্দিসগণ ভাগে কুরবানীর উক্ত হাদীসগুলো সাধারণভাবে কুরবানীর অধ্যায়ে এনেছেন। এতে প্রমাণ পাওয়া যায় তাঁদের মতেও ভাগে কুরবানী সফরের সাথে খাস নয় বরং সর্বাবস্থায় তা জায়েয।
.
(ক) ইমাম মুসলিম তাঁর সহীহ গ্রন্থে এ হাদীসের শিরোনাম দিয়েছেন,
بَاب الِاشْتِرَاكِ فِي الْهَدْيِ وَإِجْزَاءِ الْبَقَرَةِ وَالْبَدَنَةِ كُلٍّ مِنْهُمَا عَنْ سَبْعَةٍ-
"অনুচ্ছেদ: একই পশুতে একাধিক ব্যক্তি অংশীদার হয়ে কুরবানী করা জায়েয। উট এবং গরু সাত জনে মিলে কুরবানী করতে পারে।" (সহীহ মুসলিম, কিতাবুল হজ্জ, হাঃ ১৩১৮)
(খ) ইমাম আবূ ঈসা তিরমিযী রাহঃ باب ما جاء في الاشتراك في الأضحية শিরোনামে হাদীসটি বর্ণনা করার পর বলেন,
هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ وَالْعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَغَيْرِهِمْ وَهُوَ قَوْلُ سُفْيَانَ الثَّوْرِيِّ وَابْنِ الْمُبَارَكِ وَالشَّافِعِيِّ وَأَحْمَدَ وَإِسْحَقَ وَقَالَ إِسْحَقُ يُجْزِئُ أَيْضًا الْبَعِيرُ عَنْ عَشَرَةٍ وَاحْتَجَّ بِحَدِيثِ ابْنِ عَبَّاسٍ -
"এ হাদীসটি হাসান সহীহ। এ হাদীস অনুসারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অভিজ্ঞ সাহাবী ও অন্যান্য আলিমগণ আমল করেছেন। একই অভিমত সুফিয়ান সাওরী, ইবনুল মুবারাক, শাফিঈ, আহমাদ ও ইসহাকের (সাতজন পর্যন্ত উট-গরুতে অংশীদার হওয়া যায়)। ইসহাক (রাহঃ) আরো বলেন, দশজন মানুষও একটি উটে অংশীদার হতে পারে। তিনি ইবনু আব্বাস (রাঃ)-এর হাদীসকে তার এ মতের সমর্থনে দলীল হিসাবে উল্লেখ করেছেন।" (তিরমিযী হাঃ ১৫০২ আলোচনা দ্রঃ)
(গ) ইমাম আবূ দাউদ তাঁর সুনান গ্রন্থে باب فِي الْبَقَرِ وَالْجَزُورِ عَنْ كَمْ، تُجْزِئ "গাভী এবং উট কতজনের পক্ষ হতে কুরবানী করা জায়েয প্রসংগে" অনুচ্ছেদের শিরোনামে এ হাদীসটি এনেছেন। অতঃপর একই অনুচ্ছেদের শিরোনামে নিচের (২ নং) হাদীসটি এনেছেন।‏
.
(২) জাবির ইবন আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন,
أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّم قَالَ:‏ الْبَقَرَةُ عَنْ سَبْعَةٍ وَالْجَزُورُ عَنْ سَبْعَةٍ ‏.
রাসূলুল্লাহ্ (সাঃ) বলেছেনঃ "গাভী ও উট সাত ব্যক্তির পক্ষ হতে কুরবানী হয়ে যাবে।" (আবূ দাউদ হাঃ ২৮০৮, মিশকাত হাঃ ১৪৫৮, আবূ দাউদ হাঃ ২৪৩৪; সনদ সহীহ। আরো দেখুনঃ- আহমদ হাঃ ১৪২৬৫, সহীহ ইবনে খুযাইমা হাঃ ২৯০, সহীহ ইবনে হিব্বান হাঃ ৪০০৬, সুনানুল কুবরা লিল বায়হাকী হাঃ ১০১৯৫)
আবূ দাউদের বর্ণিত এ হাদীসে সফরের কোনো কথা নেই। পক্ষান্তরে এটি নবী কারীম (সাঃ) এর কাওলী হাদীস, যা ফে'লী বা তাকরীরী হাদীসের উপর প্রাধান্য পাওয়া যোগ্য। সুতরাং ভাগে কুরবানীকে সফরের সাথে খাস করার কোনো সুযোগ নেই। হাদীসের ব্যাখ্যাকারগণও এসব হাদীসকে সফরের সাথে খাস করেননি। এমনকি আহলে হাদীস মতাবলম্বী মুহাদ্দিস আল্লামা আযীমাবাদী, আব্দুর রহমান মুবারকপুরী, ওবাইদুল্লাহ রহমানী, শায়খ আলবানীও সফরের সাথে খাস করেননি।
.
(৩) আব্দুল্লাহ বিন মাসউদ (রা) কর্তৃক বর্ণিত। তিনি বলেন,
قَالَ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: الْبَقَرَةُ عَنْ سَبْعَةٍ وَالْجَزُورُ عَنْ سَبْعَةٍ في الأضاحي-‏
রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "কুরবানীর ক্ষেত্রে গরুতে সাত জনের পক্ষ থেকে এবং উটে সাত জনের পক্ষ থেকে যথেষ্ট হবে।" (তাবারানী, মুজামুল কাবীর ১০/৮৩, হাঃ ১০০২৬; সহীহুল জামে হাঃ ২৮৯০; আলবানী হাদীসটিকে সহীহ বলেছেন)
ভাগে কুরবানী যে সফরের সাথে খাস নয়, এ বিষয়ে এ হাদীসটি সহীহ ও স্পষ্ট।
.
(৪) আনাস (রা) কর্তৃক বর্ণিত। তিনি বলেন,
أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّم قَالَ: َالْجَزُورُ عَنْ سَبْعَةٍ-
রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "উটে সাত জনের পক্ষ থেকে যথেষ্ট হবে।" (তহাবী শরীফ, সনদ সহীহ; সহীহুল জামে হাঃ ৩১০৮; জামেউস সাগীর ওয়া যিয়াদাতুহ হাঃ ৫৪১৯)
.
(৫) হুজ্জিয়াহ বিন আদী আলী (রা) হতে বর্ণনা করেন,
ٍ عَنْ عَلِيٍّ قَالَ: الْبَقَرَةُ عَنْ سَبْعَةٍ.....قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ-
আলী (রাঃ) বলেন, "সাতজন ব্যক্তি পর্যন্ত একটি গরুতে অংশীদার হওয়া যায়।" ইমাম আবূ ঈসা তিরমিযী বলেন, এ হাদীসটি হাসান সহীহ। (জামে তিরমিযী হাঃ ১৫০৩। আরো দেখুনঃ মুসনাদে আহমদ হাঃ ৭৩৪, বায়হাকী হাঃ ১৮৮৮৭, মুস্তাদরাক হাকীম হাঃ ৭৫৩৩)
.
(৫) শা'বী (রাহঃ) হতে বর্ণিত। তিনি বলেন,
سَأَلْتُ ابْنَ عُمَرَ قُلْتُ الْجَزُورُ وَالْبَقَرَةُ تُجْزِئُ عَنْ سَبْعَةٍ قَالَ قَالَ يَا شَعْبِيُّ وَلَهَا سَبْعَةُ أَنْفُسٍ قَالَ قُلْتُ إِنَّ أَصْحَابَ مُحَمَّدٍ يَزْعُمُونَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ سَنَّ الْجَزُورَ وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ قَالَ فَقَالَ ابْنُ عُمَرَ لِرَجُلٍ أَكَذَاكَ يَا فُلَانُ قَالَ نَعَمْ قَالَ مَا شَعَرْتَ بِهَذَا
আমি ইবনু উমার (রা) কে প্রশ্ন করলাম, উট ও গরুতে কি সাত জনের পক্ষ থেকে কুরবানী দেওয়া যাবে? তিনি বললেন, হে শা'বী! তার কি সাতটি জীবন আছে? আমি (শা'বী) বললাম, মুহাম্মাদ (সাঃ) এর (অন্যান্য) সাহাবাগণ (রা) তো বলেন যে, রাসূলুল্লাহ (সাঃ) উট সাত জনের পক্ষ থেকে এবং গরুও সাত জনের পক্ষ থেকে কুরবানী দেওয়া বিধিসম্মত করেছেন। এ কথা শুনে ইবনু উমার (রা) অপর এক ব্যক্তিকে বললেন, এ রকমই কি তাঁরা বলেন? লোকটি বলল, জ্বি হ্যাঁ। এটা তাহলে আমি অনুধাবন করতে পারিনি। (মুসনাদে আহমদ হাঃ ২২৯৬৭; মাজযাউয যাওয়ায়েদ: ৩/২২৬; ফাতহুল বারী: ৩/৬২৫)
ইমাম হায়সামী বলেন, হাদীসটির রাবীগণ সহীহ (বুখারী মুসলিম) গ্রন্থের। শায়েখ মুস্তফা বিন আদাবী বলেন, হাদীসটির সনদ সহীহ। উক্ত হাদীসকে হাফেজ ইবনে হাজার তাঁর ফাতহুল বারীতে উল্লেখ করেছেন এবং এর দ্বারা ইবনু উমার (রা) এর সাবেক রায় তথা ভাগে কুরবানী নাকচ করা থেকে ফিরে আসা প্রমাণ করেছেন। (ফিকহুল উযহিয়্যাহ, পৃঃ ৮৪)
.
(৬) প্রসিদ্ধ তাবেয়ী ইমাম শা'বী (রাহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন,
أدركت أَصْحَابَ مُحَمَّدٍ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وهم متوافرون كانوا يذبحون الْبَقَرَة عَنْ سَبْعَةٍ والبعير عَنْ سَبْعَةٍ-
"আমি মুহাম্মাদ (সাঃ) এর সাহাবীদের পেয়েছি, তাঁরা পর্যাপ্ত পরিমাণে ছিলেন। তাঁরা গরু ও উট সাত জনের পক্ষ থেকে কুরবানী করতেন।" (মুসান্নাফে ইবনে আবী শায়বা; আল মুহাল্লা: ৭/৩৮২; সনদ সহীহ, মুজামুল ফিকহিস সালাফ: ৪/১৩৩) ইব্রাহীম নাখঈ (রাহঃ) থেকেও অনুরূপ বর্ণিত আছে। (আল মুহাল্লা: ৭/৩৮২)
.
আহলে হাদীসের প্রিয় শায়েখ ইমাম শাওকানী বলেন, "(মুক্বীম অবস্থায়) সাধারণ কুরবানীতে সাত ব্যক্তি শরীক হওয়াটাই সঠিক।" (নায়লুল আওত্বার: ৮/১২৬)
অতএব দিবালোকের ন্যায় প্রতীয়মান হয়েছে যে, উট ও গরুতে সফর অবস্থা ছাড়াও সাত জনে ভাগে কুরবানী দেওয়া সম্পূর্ণ শরীয়ত সম্মত। এটি যেমন রাসূলুল্লাহ (সাঃ) এর কাওলী হাদীস দ্বারা প্রমাণিত, ঠিক তেমনি সাহাবায়ে কেরামের ফতোয়া ও আমল দ্বারা প্রমাণিত। এ সব হাদীস ও আসারকে সফরের সাথে খাস করে হাদীসকে অকেজো করা সহীহ হাদীস অস্বীকার করার শামিল। সৌদিআরবে ফতোয়া প্রদানকারী স্থায়ী কমিটিও সর্বাবস্থায় ভাগে কুরবানী বৈধ বলেছেন। তাঁরাও ভাগে কুরবানীকে সফরের সাথে খাস করেননি। (দেখুনঃ ফাতাওয়াল্লাজনাহ আদ্দায়িমাহ: ১১/৪০১-৪০১, ফতোয়া নং ২৪১৬ ও ১০৮০৯)

পঠিত : ৩২৬ বার

মন্তব্য: ০