Alapon

'দ্বীনি ভাই' ও 'দ্বীনি পরিবার' এর অর্থ কী?




আবাসিক ময়দানে সাংগঠনিক কাজ করতে বের হলে মাঝেমধ্যে কিছু কিছু বাসায় লেখা দেখতে পাই, "শুধুমাত্র দ্বীনি পরিবারের জন্য বাসা ভাড়া দেয়া হবে।" মূলত এরকম বাসা এলিট শ্রেণির মুসলমানদের হয়ে থাকে।

যদি প্রশ্ন করতাম যিনি রাজনীতি করেন, তাকে ভাড়া দিবেন কিনা? তিনি হয়তো বলবেন, না দ্বীনি পরিবারকে দিতে চাই। ওনার দৃষ্টিতে, নামায রোযা,পর্দা ইত্যাদিই শুধু দ্বীন হিসেবে পরিচিত। অর্থাৎ ঘরের কর্তা নামাযী বউ পর্দানশিন মানেই 'দ্বীনি পরিবার।' বাস্তবেও পেয়েছি এমন।

আবার ইদানীং কিছু সংস্কৃতি প্রচার হচ্ছে এভাবে যে, নব্য কিছু কথিত সাহিত্য, পোশাক ও দোকানের মাধ্যমে সফট কিছু ইসলাম প্রচার করা হচ্ছে। তারাও একে অপরকে 'দ্বীনি ভাই' বলে ডাকছে। সচেতনও তারা। কেউ তাদের সাথে বুকে হাত দিয়ে নামাজ না পড়লে আবার তাকে 'দ্বীনি ভাই' ডাকেনা। মানে তারা অলরেডি 'দ্বীন' এ ঢুকে গেছে।

আবার এমন কিছু ভাই ব্রাদার আছেন যারা যেকোনো ধরনের মুসলমানদেরকে দ্বীনি ভাই বলেই ডাকেন। অবশ্য যে কাউকে দ্বীনি ভাই বলে ডাকলে আমার আপত্তি নেই। কিন্তু আমি এতে দ্বিমত পোষণ করি। কারণ আমি বুঝি, যে কাউকে চাইলেই দ্বীনি ভাই ডেকে তাত্ত্বিকভাবে তাকে 'ভূয়া উচু' নামে ভূষিত করা ঠিক না।

এতে প্রকৃত অর্থে যিনি 'দ্বীনি ভাই' তাকে কিছুটা ছোট করা হয়। অথবা দ্বীনি ভাই শব্দটাই একেবারে ছোট করা হয়ে যায়। যেকোনো ব্যক্তিকে ইসলামপন্থী ডেকে যেভাবে ইসলামপন্থীদের নষ্ট করা হচ্ছে ঠিক সেভাবে -যে কাউকে দ্বীনি ভাই ডেকেও দ্বীনি ভাইয়ের মান নষ্ট করা হয়।

এখন আমরা আলোচনা করবো কে দ্বীনি ভাই? কাকে দ্বীনি ভাই বলা হয়? এবং কেন বলা হবে?

আরবীতে دين শব্দটির কয়েকটি অর্থ আছে। যার এক অর্থ হলো-প্রভূত্ব ও প্রাধান্য, শক্তি ও আধিপত্য। দুই. আনুগত্য ও দাসত্ব। তিন. প্রতিফল ও কর্মফল এবং চার. পথ পন্থা ব্যবস্থা ও আইন।

সূরা আলে ইমরানে যেভাবে এসেছে- ইন্নাদ্দিনা ইন্দাল্লাহিল ইসলাম। অর্থ-ইসলাম আল্লাহ‌র নিকট একমাত্র দ্বীন বা জীবন বিধান।

এখানে যদি ভালোভাবে খেয়াল করি তাহলে দেখবো যে, আল্লাহ বলেছেন الدِّیْنَ অর্থাৎ একমাত্র দ্বীন। শুধু দ্বীন বলেননি। যদিও শুধু দ্বীন বললেও হয় তবুও আল্লাহ আদ-দ্বীন বলেছেন। আমি যদি আরোও সহজ করে বুঝাই তাহলে ব্যাপারটি দ্বারায় এভাবে।

আরবীতে যখন আমরা বলি, 'বাইতুন' (بيت) তখন এর অর্থ দ্বারায় 'একটি ঘর'। কিন্তু সেই 'বাইতুন' (بيت) কে যদি আমরা 'আল বাইত' (البيت) বলি তাহলে অর্থ দ্বারায় 'ঘরটি'। অর্থাৎ প্রথমটির অর্থ- একটি ঘর আর দ্বিতীয়টির অর্থ- ঘরটি মানে এটিই একমাত্র ঘর।

ঠিক তেমনি আল্লাহ বলেছেন, আদ-দ্বীন(الدِّیْنَ) মানে হলো- একমাত্র পথ। দ্বীন (دين) অর্থ পথ। যেকোনো পথ হতে পারে। আর আদ-দ্বীন অর্থ একমাত্র পথ। এখন কথা হলো ইসলাম আমাদের জন্য 'একমাত্র পথ' কি- না। জ্বী,একমাত্র পথ। আল্লাহ আদ-দ্বীন বলে আর কোনো সুযোগ রাখেননি।

প্রশ্ন হলো, যদি ইসলাম একমাত্র পথ হয়ে থাকে তাহলে তো সেইপথে সবকিছুই বিদ্যমান থাকবে। হে, ইসলামের সব কিছুই আছে। ইসলামে আনুষ্ঠানিক ইবাদাত ছাড়াও আছে রাজনীতি, আইন, বিচারনীতি, অর্থনীতি,সমাজনীতি,রাষ্ট্রনীতি, জীবনব্যবস্থা, দর্শন-ধ্যাণ,সাহিত্য, সংস্কৃতি, যুদ্ধ ও সন্ধি,আন্তর্জাতিক নীতি সহ সবকিছুই ইসলামে আছে।

তাহলে যে আলেম বা মুরুব্বি বাসা ভাড়া দেয়ার জন্য দ্বীনি পরিবার খুঁজতেছেন বা সাহিত্যওয়ালা ভাইয়েরা দ্বীনি ভাই বলতে যাদের বুঝান। তারা কি আদোও এরকম একজন পরিপূর্ণ ইসলাম মানা ব্যক্তিকে বুঝিয়ে থাকেন? নাকি শুধু নামাজ দাড়ী পর্দাকেই মানদণ্ড হিসেবে দেখেন? দেখা গেলো সেই পরিবার ও সেই ভাই হয়তো রাজনীতিকেই হারাম মনে করেন। তাহলে কী দাঁড়ালো?

তাহলে দাড়ালো আদৌও আমরা দ্বীন শব্দটার সহীহ ব্যবহার করছিনা। দ্বীন অর্থ হলো পথ। সেই পথই একমাত্র পথ। যেখানে মানব জীবনের সবকিছুই বিদ্যমান রয়েছে।

প্রত্যকে কালের ও অধ্যায়ের সমগ্র মানবজাতির পৃথিবীতে বাস করার জন্য এবং জীবনের সমগ্র বিভাগের জন্য একটি মাত্রই পথ, পন্থা ও পদ্ধতিই আল্লাহর কাছে মনোনীত। সেই পন্থার নামই হচ্ছে ইসলাম বা দ্বীন।

সুতরাং যে কাউকে 'দ্বীনি ভাই' বলতে ভাবতে হবে। দ্বীনি ভাই ও পরিবারের যথার্থ ব্যবহার করতে হবে। এমন পরিবারকে দ্বীনি পরিবার হিসেবে বাসা ভাড়া দেব যিনি রাজনীতি সচেতন, যিনি আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন বাস্তবায়নের জন্য কাজ করেন।

যিনি ইসলামকে একটি জীবনব্যবস্থা হিসেবে দেখেন এবং সেই ইসলামকে প্রতিষ্টিত করা জন্য আপ্রাণ চেষ্টা করেন। এবং সেই চেষ্টায় তিনি নিয়মিত সময় দান করেন এবং প্রকৃতভাবে সময় দেন (খন্ডকালীন নয়) তিনিই একমাত্র দ্বীনি ভাই। এবং যে পরিবার এর নেতৃত্ব দেয় সেই পরিবারই একমাত্র দ্বীনি পরিবার। আল্লাহ আমাদেরকে সঠীক বুঝ দান করুন। আমীন।

পঠিত : ১৪১৭ বার

মন্তব্য: ০