Alapon

আখিরাতের জন্য কীভাবে নিজেকে প্রস্তুত করবেন?



আখিরাতের জন্য কিভাবে প্ল্যান করবেন? আখিরাতের পরিকল্পনা মাসিক বা বাৎসরিক নয়। এটা হতে হবে দৈনিক। এখন কী করবেন? একটু পরে কী করবেন? আগামী কাল কী করবেন? কখন ঘুম থেকে জাগবেন? ফ্রি সময়ে কী করবেন?

যেটাকে ফ্রি সময় বলছেন সেটা আসলে ফ্রি না। হয়তো এখন এটার জন্য কোনো মূল্য দিচ্ছেন না। কিন্তু একদিন আল্লাহর কাছে আমাদের এর জন্য মূল্য দিতে হবে। আমাদেরকে এর জন্য হিসেব দিতে হবে। এটারও মূল্য আছে।

মানুষ যখন ঘড়ির কাঁটা ধরে চলে না তখন কেমন হালকা মেজাজে থাকে। যেমন, অফিস থেকে বের হওয়ার পর। ফেরেশতারা কিন্তু ঘড়ি ধরে আমাদের সবসময়ের হিসেব রাখছেন। তাঁরা কোনো বিরতি নেন না। আর যখন নেন তখন অন্যদের তাঁদের দায়িত্ব দিয়ে যান।
তাই, সমগ্র দিনের জন্য আমাদের পরিকল্পনা থাকতে হবে। তাহলে কেন আমরা নিজেদের জন্য কিছু অঙ্গীকার ঠিক করছি না? [কেন কিছু আমলের প্ল্যান করছি না?]

- নোমান আলী খান
-----------------------* ------------------
আজ আমি আমার নামাজগুলো কোথায় কিভাবে আদায় করবো? আজ কতটুকু কুরআন পড়বো? আজ কি কি জিকির করবো? আজ কত টাকা দান করবো? দানটা সাপ্তাহিকও হতে পারে। কিন্তু রুটিনে কিছু সাদাকা থাকতে হবে।

লক্ষ্য করুন, আল্লাহ তায়ালা আমাদের রাসূল (স) কে কী আদেশ করেছেন। وَ اعۡبُدۡ رَبَّکَ حَتّٰی یَاۡتِیَکَ الۡیَقِیۡنُ - "তোমার সুনিশ্চিত ক্ষণের (অর্থাৎ মৃত্যুর) আগমন পর্যন্ত তোমার রবের ইবাদাত করতে থাকো। " [১৫:৯৯] কখনো ইবাদাত করা বন্ধ করো না।

দেখুন, আল্লাহ তায়ালা কুরআনে কিভাবে ঈমানদারদের বর্ণনা দিয়েছেন। তিনি বলেন- وَ الَّذِیۡنَ هُمۡ لِلزَّکٰوۃِ فٰعِلُوۡنَ - "যারা যাকাত দানে সক্রিয়।" যারা সর্বদা দান করে যায়। [২৩:৪] الَّذِیۡنَ هُمۡ عَلٰی صَلَاتِهِمۡ دَآئِمُوۡنَ - "যারা তাদের সালাতের ক্ষেত্রে নিয়মিত।" [৭০:২৩] তারা সর্বদা আল্লাহর উদ্দেশ্যে সালাত আদায় করতে থাকে।

নিয়মিত, অবিরাম, ক্রমাগত নেক আমল করতে থাকা মুসলিম হওয়ার লক্ষণ।

- ড. ইয়াসির কাদি

পঠিত : ৮২২ বার

মন্তব্য: ০