Alapon

পরিবার গঠনে ইমাম বান্নার নসিহত...



ইসলামের নির্দেশনা অনুযায়ী আদর্শ পরিবার গঠন করতে ইখওয়ানুল মুসলিমিনের কর্মীদের প্রতি ইমাম হাসান আল বান্না জোর তাগিদ দিয়েছেন। ইমাম বান্না বিভিন্ন লেখায় ও বক্তব্যে এ বিষয়ে তাঁর সহকর্মীদের বারংবার দৃষ্টি আকর্ষণ করেন।
.
এর দৃশ্যমান ফলাফল হয়েছিল খুবই ইতিবাচক। ইখওয়ানুল মুসলিমিনের নেতাকর্মীদের ঘরগুলোতে ইসলামের আবহ বিরাজমান ছিল। সেই ঘরগুলো থেকে পরবর্তী সময়ের আন্দোলনের প্রয়োজনীয় জনবল সরবরাহ হয়েছে। অনেক পরিবারের সদস্যরা একত্রে কারবাস করেছেন, এমনকি একত্রে শাহাদাত বরণ করেছেন। নেতৃবৃন্দের মধ্যে ইমামের নিজের পরিবার-পরিজন সহ বেশিরভাগই আন্দোলনে সরাসরি সম্পৃক্ত ছিলেন। সাম্প্রতিক সময়ে ইখওয়ানের বিখ্যাত নেতা মুহাম্মাদ বেলতাগির মেয়ে আসমা বেলতাগির শাহাদাত খুবই আলোচিত ঘটনা। এরকম আরও বহু ঘটনা ইখওয়ান নেতৃবৃন্দের ঘরে নির্মিত হয়েছে।
.
যাহোক, ইমাম বান্না পরিবার গঠনে যে নসিহত তাঁর সহকর্মী ও কর্মীদের প্রতি করতেন, তার একটু নমুনা দেখা যাক। ইমাম তাঁর বিখ্যাত রিসালা ‘রিসালাতুত তাআলিম’-এ লিখছেন—
“ইখওয়ানুল মুসলিমিনের প্রত্যেক কর্মীর দায়িত্ব হচ্ছে— সে তার ঘরকে মুসলিমগৃহ হিসেবে গঠন করবে। সে তার পরিবারকে এমনভাবে গড়ে তুলবে, যেন পরিবারের সদস্যরাও তার লালিত আদর্শকে সম্মান করে এবং লালন করে। সেইসাথে তারা যেন গৃহস্থালির সকল কাজকর্মে ইসলামি অনুশাসন মেনে চলে।
.
ইখওয়ানের প্রত্যেক কর্মী নিজের জন্য সৎ জীবনসঙ্গী বাছাই করবে এবং নিজের স্ত্রীকে তার দায়িত্ব ও অধিকার সম্পর্কে যথাযথভাবে অবহিত করবে। সে তার সন্তান-সন্ততি ও অধীনস্থ কাজের লোকদের উত্তমভাবে প্রতিপালন করবে এবং তাদেরকে ইসলামি অনুশাসনের আলোকে গড়ে তুলবে।”

পঠিত : ৯৫২ বার

মন্তব্য: ০