Alapon

পিপীলিকা : মমিনদের জন্যে চিন্তার খোরাক




১ নম্বর ছবিতে যা দেখছেন তা একটা বিরাট পিপড়ার বসতি, আর্জেন্টিনায়, পরিত্যাক্ত । গবেষকরা তিন দিন ধরে প্রায় ১০ টন সিমেন্ট এর মধ্যে ঢেলেছে পুরা স্ট্রাকচারটাকে ফিলাপ করে দেখার জন্য। এখানে মেইন গর্ত থেকে গাছের শাখার মত অনেক গুলো রাস্তা গিয়েছে যার মধ্যে আছে তাদের থাকার জায়গা, আবর্জনা ফেলার স্থান, বাগান ইত্যাদি। উল্লেখ্য যে এই স্ট্রাকচারে পর্যাপ্ত বায়ুচলাচল এর ব্যবস্থা আছে এবং একটা শাখা থেকে আরেকটা শাখায় যাবার জন্য সংক্ষিপ্ততম পথের ব্যবস্থাও আছে (ছবি-২), সবই করেছে এই পিপড়ার দল।

পবিত্র কুরআনে পিপড়া নামে আলাদা একটা সুরা আছে, ২৭ নাম্বার সুরা, আন-নমল। এখানে সুলাইমান আলাইহিস সালামের একটা অভিযানের ঘটনা উল্লেখ আছে:

" যখন তারা পিপীলিকার উপত্যকায় আসল তখন একটি পিপীলিকা বলল- ‘ওহে পিঁপড়ার দল! তোমাদের বাসস্থানে ঢুকে পড়, যাতে সুলাইমান ও তার সৈন্যবাহিনী তাদের অগোচরে তোমাদেরকে পদপিষ্ট ক’রে না ফেলে।

সুলাইমান তার কথায় খুশিতে মুচকি হাসল আর বলল- ‘হে আমার প্রতিপালক! তুমি আমার প্রতি ও আমার পিতামাতার প্রতি যে অনুগ্রহ দান করেছ তার জন্য কৃতজ্ঞতা প্রকাশের আমাকে শক্তি দান কর আর যাতে এমন সৎকাজ করতে পারি যাতে তুমি সন্তুষ্ট হও আর তোমার দয়ায় আমাকে তোমার সৎকর্মশীল বান্দাদের অন্তর্ভুক্ত কর।
" (আয়াতঃ ১৮-১৯)

--
এই আয়াত কোন সংশয়বাদী বা নাস্তিক পড়লে হাসবে যে পিপড়া আবার এভাবে কথা বলে ? কিন্তু দেখুন ছবিগুলো। পিপড়া যে এগুলো বানিয়েছে তারা কি দেখে দেখে বানিয়েছে ? যে পরিমাণ ড্রিল করেছে তার কোন মাপ -জোক এর টুল তাদের আছে ? তাও কীভাবে এতগুলো পিপড়ার দল সমন্বিতভাবে এরকম কমপ্লেপক্স মেগা স্ট্রাকচার বানালো ? কে দিল তাদের এই বুদ্ধি ? পিপড়ার মস্তিষ্কের সাইজ হচ্ছে ১ মাইক্রোলিটা যা মানুষের মস্তিষ্কের প্রায় ১০ লক্ষভাগের এক ভাগের সমান। কী করে সম্ভব ? বিজ্ঞানীরা বলে একটা পিপড়া নিজে এত বুদ্ধিমান না কিন্তু তারা সমন্বিতভাবে বুদ্ধিমানের মত কাজ করতে পারে, একে Swarm intelligence ও বলে।

ডিরেকশনাল ড্রিলিং নামে একটা বিষয় আছে ইঞ্জিনিয়ারিং এ, যেখানে জটিল যন্ত্র দিয়ে এক জায়গা থেকে আরেক জায়গায় যাবার জন্য ড্রিল করে, ড্রিলের গতিপথ মাঝে পরিবর্তন করা যায়। মাটির নীচে বৈদ্যুতিক তার সঞ্চালন, তেলের খনি আবিষ্কার এর কাজে ব্যবহৃত হয় মেইনলি, আমরা একটা কাজ করেছিলাম এমন এক কোম্পানির রিপোর্ট ড্যাশবোর্ড নিয়ে। কিন্তু এই পিপড়ার দল সেরকম কোন টুলস ছাড়াই এরকম শাখা, সংক্ষিপ্ততম পথ, আবর্জনা ফেলার স্থান - সব করেছে, ব্যাপারটা মোটেই সহজ নয়।

যাই হোক সত্যান্বেষীদের জন্য এতে নিদর্শন আছে, মু'মিনদের জন্য আছে ঈমান বৃদ্ধির খোরাক। সকল প্রশংসা সেই সত্তার জন্য যিনি আমাদের সৃষ্টি করেছেন।

পঠিত : ২৪১ বার

মন্তব্য: ০