Alapon

"দেবর-ভাবী' শব্দের চরম অশ্লীলতা"



"দেবর-ভাবী' শব্দের চরম অশ্লীলতা"

ভাবীর অর্থ খুঁজতে গিয়ে এটা পাইলাম! আমাদের বাংলা 'শব্দভাণ্ডার' হিন্দুদের অশ্লীল আচার-আচারণে সমৃদ্ধ সংস্কৃত ভাষার ওপর নির্ভর করে গড়ে ওঠেছে।

আচ্ছা আপনারা কেউ কি জানেন বরের ছোট ভাইকে মেয়েরা দেবর বলে কেন? আর দেবর শব্দের প্রচলনই বা হোলো কীভাবে ? এবং দেবর তার বড় ভাইয়ের বউকে ভাবী বলে কেন?


দেবর শব্দের বিশ্লেষণ :

'দেবর' শব্দের মূলরূপ 'দ্বেবর' যার অর্থ দ্বিতীয় বর। এই শব্দের উৎপত্তি হয়েছে হিন্দু ধর্মের জঘন্যতম 'সতীদাহ' প্রথা হতে। হিন্দু সমাজে যখন সতীদাহ প্রথা চালু ছিলো, তখন কোনো মেয়ের বর মারা গেলে তার সাথে ওই মেয়েকেও চিতায় পোড়ানো হতো। কিন্তু তাদের বাঁচার একটাই উপায়
ছিলো, তা হলো ওই মেয়ের বরের যদি কোন ছোট ভাই থাকতো, আর সে যদি ওই মেয়েকে বিয়ে করার অঙ্গীকার করতো এবং চিতায় অগ্নি প্রজ্বলনের আগেই তাকে চিতা থেকে নামিয়ে নিয়ে আসতো, তবেই সেই মেয়েটি বা বর হারা বউটি রক্ষা পেত। আর এই কারণেই হিন্দু ধর্মের
মুনি-ঋষিরা মেয়েদের জন্য বরের ছোট ভাইয়ের নামকরণ করে 'দেবর' অর্থাৎ দ্বিতীয় বর!


'ভাবী' শব্দের বিশ্লেষণ :

'ভাবী' শব্দের মধ্যেও অনেক অশ্লীলতা আছে। ভাবী শব্দের আভিধানিক অর্থ হচ্ছে যাকে নিয়ে ভাবা হয়, যার সাথে ভাব করা হয়, ভবিষ্যতে যে হবে, (আধুনিক বাংলা অভিধান) তাকে ভাবী বলে। যেমন বলা হয় `আমি তোমাকে নিয়ে ভাবী`।

আসলে আমরা মুসলিমরা না জেনেই কতকিছু করে থাকি অনুকরণের ছলে। ভাবিও না আমি কী করছি, কী বলছি, আর কেনই-বা করছি, কেনই-বা বলছি! আজ যখন হঠাৎ করেই এই বিষয়টা মাথায় আসলো তখন নিজে নিজেই লজ্জা পাচ্ছি, আসলে ঠিক লজ্জাও না, কেমন যেন অপমানিত বোধ করছি।

কেউ হয়তো ভাবতেও পারেন নাই যে এই দেবর-ভাবী শব্দের মাঝে মেয়েদের জন্য কতবড় কলঙ্ক লুকিয়ে আছে। আসলেই কি আমাদের বাংলা শব্দভাণ্ডার এতটাই কম যে হিন্দুরা যা কিছুর প্রচলন করেছে আমাদেরও তালে তাল মিলিয়ে সেগুলো আওড়াতে হবে? আমাদের মুসলিমদের কি নিজস্বতা বলতে কিছু নেই??
'
এর পরিবর্তে ... আপু/ভাই, ডাকতে পারেন। আপনি লক্ষ্য করে থাকবেন যে, ইংরেজি অথবা আরবিতে এই শব্দগুলোর প্রতিশব্দ নেই। তারা নিশ্চয় ভাই অথবা বোন বলেই সম্বোধন করে। আমাদেরই উচিৎ, ভাইয়া/আপু বলেই সম্বোধন করা!

পঠিত : ৪০৮৪ বার

মন্তব্য: ০