Alapon

আজ মালেক ভাইয়ের শাহদাতবার্ষিকী



আজ ১৫ আগস্ট। শহীদ আব্দুল মালেকের ৫৩ তম শাহদাতবার্ষিকী। ১৯৬৯ সালে তৎকালীন পাকিস্তানে ইসলামী শিক্ষাব্যবস্থা চালুর পক্ষে জোরালো অবস্থান ও আন্দোলন গড়ে তোলার অপরাধে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের পরিচালিত হামলায় তিনি শাহদাতবরণ করেন।

শহীদ আব্দুল মালেক ইসলামী শিক্ষা আন্দোলনের অগ্রনায়ক ও বীর সেনানী। পাকিস্তান আমলের শেষ দিকে ১৯৬৯ সালে ইসলামী শিক্ষার পক্ষে কথা বলতে গিয়েই ঢাকায় ইসলাম বিদ্বেষী সেকুলার পন্থীদের হামলায় মারাত্মকভাবে আহত হয়ে ১৫ আগস্ট শাহাদাতবরণ করেন ইসলামী শিক্ষা আন্দোলনের অগ্রপথিক শহীদ আব্দুল মালেক।

এই দিনটিকে স্মরণ করে শহীদ আব্দুল মালেক ফাউন্ডেশন, ইসলামী ছাত্রশিবিরসহ নানা সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। ইসলামী ছাত্রশিবির এই দিনটিকে ইসলামী শিক্ষা দিবস হিসেবে পালন করে।

১৯৬৯ সালে পাকিস্তান জুড়ে ব্যাপক গন-অভ্যুত্থান দেখা দেয়। ফলে আইয়ুব সরকারের পতন ঘটে এবং জেনারেল ইয়াহিয়া ক্ষমতার মঞ্চে আরোহণ করেন। এরই এক পর্যায়ে এয়ার মার্শাল নূর খানের নেতৃত্বে একটি শিক্ষা কমিশন রিপোর্ট প্রকাশিত হয়। এই রিপোর্ট প্রকাশিত হবার পর শিক্ষাব্যবস্থা নিয়ে নতুন করে বিতর্ক দেখা দেয়।

ছাত্র সমাজের একটি অংশ ইসলামী আদর্শের ভিত্তিতে জাতীয় শিক্ষা ব্যবস্থা পুনর্গঠনের দাবী তুলে। শহীদ আব্দুল মালেকসহ ১০ সদস্যের একটি প্রতিনিধি দল এয়ার মার্শাল নূর খানের সাথে সাক্ষাৎ করে দেশে সার্বজনীন ইসলামী শিক্ষা ব্যবস্থা চালুর দাবি করেন।

শহীদ আব্দুল মালেকের প্রতিনিধি দলের পর দেশের অন্যান্য আরও সংগঠন একই দাবি তুলেন। সবার দাবির মুখে অল্প কিছুদিনের মধ্যে সরকার নতুন শিক্ষানীতি প্রণয়নের লক্ষে একটি শিক্ষা কমিশন গঠন করেন। এটি ছিল পাকিস্তান আমলের গঠিত সর্বশেষ শিক্ষা কমিশন। গঠিত শিক্ষা কমিশন একটি শিক্ষা নীতিও ঘোষণা করেন, ঘোষিত শিক্ষানীতিতে কিছু ত্রুটি-বিচ্যুতি থাকলেও এতে ইসলামী আদর্শের প্রাধান্য পরিলক্ষিত হয়।

কিন্তু বাধ সাধে সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতাবাদের ধ্বজাধারীরা। তারা এ শিক্ষা নীতি বাতিলের দাবি জানায়। এমনই প্রেক্ষাপটে পাকিস্তানের শিক্ষা ব্যবস্থার আদর্শিক ভিত্তি কি হবে তা নিয়ে জনমত জরিপের আয়োজন করা হয়।

জনমত জরিপের অংশ হিসেবে ১৯৬৯ সালের ২ আগস্ট “National Institute of Public Administration” (NIPA) এর উদ্যোগে সরকারের পক্ষ থেকে ‘‘শিক্ষার আদর্শিক ভিত্তি’’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। ইসলামী ছাত্রসংঘের নেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র অসাধারণ প্রতিভাসম্পন্ন আব্দুল মালেক সেই আলোচনায় অংশগ্রহণ করে মাত্র ৫ মিনিটের বক্তব্যে বামপন্থী সকল ছাত্র সংগঠনের সকল যুক্তিকে হার মানিয়ে উপস্থিত সবার চিন্তার রাজ্যে এক বিপ্লবী ঝড় সৃষ্টি করে ইসলামী শিক্ষার পক্ষে জনমত সংগ্রহ করতে সক্ষম হন। ফলে সভার মোটিভ পুরোপুরি পরিবর্তন হয়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ ইসলামী শিক্ষার পক্ষে মতামত প্রকাশ করায় সেকুলার মহল মরিয়া হয়ে উঠে। ছাত্রদের এ মতামতকে বানচাল করার জন্য পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে ডাকসু কর্তৃক ১২ আগস্ট আরো একটি আলোচনা সভার আয়োজন করা হয়।এর মূল আয়োজক ছিল বামপন্থী শিক্ষকরা। তারা সেখানে আব্দুল মালেককে অংশগ্রহণ করতে না দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

আব্দুল মালেক তার সঙ্গী সাথীদের নিয়ে টিএসসির আলোচনা সভা স্থলেই তার প্রতিবাদ করেন। এই প্রতিবাদ সংঘর্ষে রুপ লাভ করে। সংঘর্ষ এক পর্যায়ে থেমে যায়। কিন্তু দ্বিতীয় পর্যায়ে আব্দুল মালেক ও তার কতিপয় সঙ্গীকে টিএসসির মোড়ে সেক্যুলার ও বাম সন্ত্রাসীরা হামলা করে এবং রেসকোর্সে এনে ইট ও লোহার রড দিয়ে আঘাত করে মারাত্মকভাবে জখম করে এবং অর্ধমৃত অবস্থায় ফেলে চলে যায়। ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন যৌথভাবে এ পরিকল্পিত হামলার নেতৃত্ব দান করে।

আব্দুল মালেককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু তার আঘাত এতটাই মারাত্মক ছিল যে, ১৫ আগস্ট তিনি শাহাদাতবরণ করেন।

মালেক ভাই বলতেন, "আজ বিশ্ববিদ্যালয়ের ক্লাসগুলোর চেয়ে ইসলামী ছাত্রসংঘের অফিস আমার জীবনে বেশী গুরুত্বপূর্ণ"

অথচ আমরা যারা বিশ্ববিদ্যালয়ের ক্লাসকে বড় করে দেখেছি আমরা কখনোই মালেক ভাইয়ের মতো ভালো পড়াশোনা করা ছাত্র হতে পারি নাই।

মালেক ভাইয়ের এই বক্তব্যকে ধারণ করতে পারি নাই বলে আমরা আমাদের বিজয়ের জন্য যতটা না আল্লাহর ওপর ভরসা করি তার চাইতে বেশি ভরসা করি জাগতিক উপায় উপকরণের প্রতি। আমরা ক্যারিয়ারকে গুরুত্ব দিতে গিয়ে আন্দোলনের প্রাণ হারিয়ে ফেলেছি।
আল্লাহ মালেক ভাইকে সম্মানিত করুন। মালেক ভাই এখনো আমাদের প্রেরণা যোগান। মালেক ভাই এখনো দাওয়াতি কাজ করেন। মালেক ভাই এখনো লোক গঠন করছেন।

আলহামদুলিল্লাহ্‌। আল্লাহ বলেছেন শহীদেরা মরে না। তাদের মৃত বলো না।

পঠিত : ৪৬৯ বার

মন্তব্য: ০