Alapon

জীবনে বিপদ-আপদ আসে মানুষকে পরিশুদ্ধ করার জন্য...



এই দুনিয়া কখনো জান্নাত হওয়ার কথা ছিল না। সৃষ্টিকর্তা একটি পৃথিবী তৈরি করেছেন, যা আপনাকে তাঁর কাছে তাড়িয়ে নিয়ে যাওয়ার কথা। এটা যদি আপনাকে শয়তানের নিকট তাড়িয়ে নিয়ে যায়, তাহলে আপনি প্রতারিত হয়েছেন, প্রিয় বন্ধু।

কারণ, এই জীবনে যত কষ্ট অনুভব করছেন—যদি আল্লাহর উপর বিশ্বাস করেন—আপনি বিচার দিবসে এর পুরস্কার পাবেন।

যারা দুঃখ-কষ্টে জীবন পার করছেন তাদের এই ব্যাপারটা উপলব্ধি করা প্রয়োজন যে, এই দুঃখকষ্টের মানে এটা নয় যে আল্লাহ আপনাকে শাস্তি দিতে চান। বরং এটি আল্লাহ সুব হানাহু ওয়া তায়ালার পক্ষ থেকে একটি আহবান— "ও আমার প্রিয় বান্দাহ! তোমার রবের দিকে ফিরে আসো। ও আমার বান্দাহ! এর দ্বারা তোমাকে মনে করিয়ে দেয়া হচ্ছে যে আমি তোমাকে আমার নিকট ফিরিয়ে আনতে চাই।" জীবনে বিভিন্ন রকম পরীক্ষা এবং কষ্ট-ক্লেশের অন্যতম একটি উদ্দেশ্য এটাই।

মানসিক অশান্তি এবং ডিপ্রেশনের সবচেয়ে শ্রেষ্ঠ উপশম, সবচেয়ে শ্রেষ্ঠ ঔষধ হল তাই যা আল্লাহ মুহাম্মাদ (স) কে দিয়েছিলেন এবং সমগ্র উম্মাহকে প্রদান করেছেন। আল্লাহ আজ্জা ওয়া জাল্লা তাঁকে প্রতিকার দান করেছেন, তিনি বলেন - فَسَبِّحْ بِحَمْدِ رَبِّكَ وَكُن مِّنَ السَّاجِدِينَ - “সুতরাং তুমি তোমার রবের প্রশংসায় তাসবীহ পাঠ কর এবং সিজদাকারীদের অন্তর্ভুক্ত হও।” وَاعْبُدْ رَبَّكَ حَتَّىٰ يَأْتِيَكَ الْيَقِينُ- “আর তোমার রব্বের ‘ইবাদাত করতে থাক তোমার সুনিশ্চিত ক্ষণের (অর্থাৎ মৃত্যুর) আগমন পর্যন্ত। ” (১৫:৯৮,৯৯) এটাই চিকিৎসা, এটাই ঔষধ। তুমি তোমার রবের প্রশংসায় তাসবীহ পাঠ কর এবং সিজদাকারীদের অন্তর্ভুক্ত হও। আর তোমার রব্বের ‘ইবাদাত করতে থাক তোমার সুনিশ্চিত ক্ষণের (অর্থাৎ মৃত্যুর) আগমন পর্যন্ত।

বিপদ-আপদ হলো পরিশুদ্ধির একটি মাধ্যম। এগুলো আপনাকে পরিশুদ্ধ করার জন্য আসে। যেন সবচেয়ে পবিত্র স্থানে যেতে পারেন। (মুমিনদের জন্য) আল্লাহর শাস্তি ক্ষোভ বা রাগ থেকে আসে না। আল্লাহর শাস্তি আসে আপনাকে আপনার পাপগুলো থেকে পরিশুদ্ধ করার জন্য। আল্লাহর শাস্তি আসে আপনাকে সবচেয়ে পবিত্র স্থানে নেয়ার প্রস্তুতি হিসেবে। জান্নাতুল ফেরদাউসে নেয়ার প্রস্তুতি হিসেবে। এ জন্যই আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা বিপদ-আপদ, পরীক্ষা নিরীক্ষা পাঠিয়ে থাকেন।

— হামজা ইউসুফ ও নাভায়েদ আজিজের আলোচনা থেকে।

পঠিত : ২৩৫ বার

মন্তব্য: ০