Alapon

সেসবের লোভ কোরো না যেগুলো তোমার চাইতে অন্যকে আল্লাহ বেশী দিয়েছেন...



দুইভাবে নিজেদের উপরে তুলতে পারেন। যদি ভালো কাজ করেন তবে উপরে উঠলেন। আরও ভালো করলেন, আরও উপরে উঠলেন। আরও ভালো করলেন, আরও উপরে উঠলেন।

কিন্তু যদি ভালো কাজ করতে না পারেন তবে ভালো বোধ করার একমাত্র উপায় হলো অন্যকে টেনে নামিয়ে আনা। আপনি উপরে উঠতে পারেননি, তবে অন্যকে বার বার অপমান করে নীচে নামিয়ে দিলেন। এখন সেও নিজেকে নীচু মনে করে। আপনি তখন নিজেকে নিয়ে সন্তুষ্ট হয়ে যান।

কারণ, তখন তার চাইতে নিজেকে উচ্চ মনে হয়। বুঝতে পারছেন?
তো শয়তান প্রথমে নিজেকে ভালো মনে করেছিল নিজের কর্মের কারণে। তাই না? এখন সেটা যেহেতু চলে গেছে, তার পরের ধান্ধা কী হবে? আমি আদমকে নীচে টেনে আনবো। আমি যেহেতু নিজেকে উচ্চতর প্রমাণ করতে পারিনি, আমি আদমকেই বরং নীচে নামিয়ে আনবো।

এজন্যই আল্লাহ সুরাতুন নিসায় (৪:৩২) বলেন,
وَلَ تَتَمَنَّوْا مَا فَضَّلَ اللَّهُ بِهِۦ بَعْضَكُمْ عَلٰى بَعْضٍ
"সেসবের লোভ কোরো না যেগুলো তোমার চাইতে অন্যকে আল্লাহ বেশী দিয়েছেন।"
অমুকের মতো তুমিও লম্বা হবার লোভ করো না। অমুকের গায়ের রঙ-এর লোভ করো না। তার উপার্জনের সাথে তুলনা করে নিজেকে নিয়ে দুঃখ করো না। অন্যের চাকরির লোভ করো না, অন্যের বুদ্ধির বা তাদের সবকিছু কতো সহজ ইত্যাদি ইত্যাদির লোভ করো না।
বারবার অন্যের জিনিসের দিকে তাকিয়ে সেগুলো আকাঙ্ক্ষা করা বন্ধ করো। এমন হয়ে যেয়ো না, এটা এক ধরণের অসুস্থতা।

এরপর আল্লাহ বলছেন, “তুই এখানে থাকতে পারবি না!” فَاخْرُجْ এই জায়গাটা বেশ মজার। তিনি বলছেন, فَاخْرُجْ إِنَّكَ مِنَ الصّٰغِرِينَ (৭:১৩) “বেরিয়ে যা এখান থেকে। তুই ক্ষুদ্রদের অন্তর্ভুক্ত।” তুই ছোটদের অন্তর্ভুক্ত।

আরবিতে ছোট মানে কিন্তু আকারে ছোট উদ্দেশ্য না। এর আসল মানে হলো তুচ্ছ, মূল্যহীন। আরও অর্থ হলো, যার কোন সম্মান নেই। তুচ্ছ, মূল্যহীন, কোন সম্মান নেই। এটাই হলো শয়তানের একটি বর্ণনা যে, সে তুচ্ছ।

এখন তাকে যদি এমনটা অনুভব করানো হয় তবে সে আপনাকে কি অনুভব করাতে চায়? তুচ্ছ, মুল্যহীন, সম্মানহীন। সে চায় আপনি নিজেকে এসব মনে করেন।

- নোমান আলী খান

পঠিত : ২২১ বার

মন্তব্য: ০